আসসালামু আলাইকুম। আশা করছি ভালো আছেন সবাই। স্মার্টফোন আমাদের নিত্য প্রতিদিনের সাথি। বর্তমান সময়ে স্মার্টফোন ছাড়া একটি মুহুর্ত চিন্তা করা প্রায় অসম্ভব। সম্প্রতি স্যামসাং গালাক্সি A54 এর  5G ভার্সনটি রিলিজ হয়েছে।

আজকের এই আর্টিকেলের মাধ্যেমে আমরা আপনাদের স্যামসাং গালাক্সি A54( 5G) ফোনটির শর্ট রিভিউ নিয়ে আলোচনা করব। এই ফোনের ভালো দিক এবং মন্দ দিক আপনাদের সাথে তুলে ধরার চেষ্টা করব। তাহলে চলুন স্যামসাং গালাক্সি A54( 5G) এর বাংলা রিভিউ দেখে নিই। এত দাম দিয়ে কি এই ফোন কেনা ঠিক হবে কি না তা জেনে নেই।

একনজরে স্যামসাং গালাক্সি A54( 5G) এর কিছু তথ্য

  • মডেল: Samsung Galaxy A54
  • র‍্যাম: 6GB/8GB
  • রম: 128GB/256GB
  • বাজারমূল্য: 8/128GB ৳৫৮৯৯৯বাংলাদেশি টাকা
  • কালার ভ্যারিয়েন্ট: নীলাভ সবুজ, সাদা, বেগুনি, কালো ইত্যাদি
  • ফোনটি রিলিজ হয়: ২৮ মার্চ, ২০২৩

ফোনটির মৌলিক স্পেক্সগুলো যা না জানলেই নয়

ফোনটির নেটওয়ার্ক ও প্ল্যাটফর্ম:

স্যামসাং গ্যালাক্সি A54(5G) ফোনটির অপারেটিং সিস্টেম হলো এন্ড্রয়েড। ফোনটি এন্ড্রয়েড 13 এ রান করছে। ফোনটির নেটওয়ার্ক ব্যান্ডস এ থাকছে 2G/3G/4G/5G। এছাড়া থাকছে ডাবল সিম স্লট।

ফোনটির চিপসেট Exynos 1380 (5 ন্যানোমিটার) ও সিপিইউ ওক্টা-কোর (4×2.4 গিগাহার্টজ কোর্টেক্স-A78 & 4×2.0 গিগাহার্টজ কোর্টেক্স-A55) ও জিপিইউ মালি-G68 MP5।

ডিসপ্লে:

স্যামসাং গ্যালাক্সি A54 এ থাকছে সুপার এমুলেটেড ক্যাপাসিটিভ টাচস্ক্রিন ও 16M কালারস। ফোনটির ডিসপ্লে সাইজ 6.4 ইঞ্চি। ডিসপ্লের রেজুলেশন থাকছে 1080 x 2340 ও ডিসপ্লেটির রেশিও থাকছে 19.5:9। এছাড়া পিপিআই ডেন্সিটি ~403 থাকছে। গ্লাস ফ্রন্ট কিন্তু প্লাস্টিক বডি (ফ্রেম+ব্যাক) ও ফ্রেম অ্যাএলুমিনিয়াম এর তৈরি। মালটিটাচ স্ক্রিন থাকছে। ডিসপ্লেতে প্রটেকশন হিসেবে থাকছে করনিং গরিলা গ্লাস 5। ফোনটিতে  লিও-পলিমার ৫০০০ এম্পিআর, নন-রিমুভেবল ব্যাটারী থাকছে।  যার সাহায্যে আপনি গড়ে 105 ঘন্টা স্ট্যান্ডবাই টাইম এবং 13.5 ঘন্টা নেট ব্রাউজিং করতে পারবেন। এছাড়া পাচ্ছেন 25 ওয়াটের ফাস্ট চার্জিং সুবিধা। যা দিয়ে প্রায় 1 ঘন্টা 35 মিনিটে ফোন ফুল চার্জ হবে।

ক্যামেরা:

ফোনটির ব্যাক ক্যামেরা 50 মেগাপিক্সেল, এপার্চার এফ/1.8 (ওয়াইড লেন্স), 12 মেগাপিক্সেল, এপার্চার এফ/2.2 (ডেপথ লেন্স)। ব্যাককেমেরার সাথে LED ফ্ল্যাশ থাকছে এবং থাকছে এইচডিআর মোড, এছাড়া ফেইস ডিটেকশন, ডিজিটাল জুম ইত্যাদি সুবিধা পাচ্ছেন। ফ্রন্ট ক্যামেরা ৩২ মেগাপিক্সেল, এপার্চার এফ/2.2। ফ্রন্ট ক্যামেরার সাথেও থাকছে এইচডিআর মোড।

মেমোরি: 

কোম্পানি 6GB/128GB, 8GB/128GB এবং 8GB/256GB এর 3টি ভেরিয়েন্টে ফোন লঞ্চ করেছে। গেমিং এর ক্ষেত্রে গ্রাফিক্স এর ক্ষেত্রে র‍্যাম মোটামুটি ভালো। সম্পূর্ণ HD-মানের গ্রাফিক্স গেমগুলি সহজেই চালানো যায় এবং বেশ ভালো খেলা যায়।

তবে ফোনটিতে হেডফোন এক্সপেরিয়েন্স নেয়ার জন্য ৩.৫এমএম জ্যাক থাকছে না। স্টেরিও স্পিকার সহ লাউড স্পিকার থাকছে। ব্লুটুথ ৫.০, এটুডিপি, ওয়াই-ফাই ডিরেক্ট, হটস্পট, জিপিএস, এফএম রেডিও ইত্যাদি সুযোগসুবিধা থাকছে।

Price:

ফোনটি তিন ভেরিয়েন্টে স্মার্টফোনটি লঞ্চ হলেও বাংলাদেশ এ একটি ভ্যারিয়েন্ট পাওয়া যাচ্ছে । 8GB র‍্যাম ও 128GB রম ভেরিয়েন্টের স্মার্টফোনটির বর্তমান মার্কেট প্রাইজ ৫৮৯৯৯ টাকা। অনলাইন থেকে (যেমনঃ দারাজ) থেকে ফোনটি কিছু টাকা ছাড়ে পেলেও পেতে পারেন। এছাড়া স্যামসাং এর শোরুম থেকেও কিনতে পারেন ফোনটি।

তবে,যদি আপনি আন-অফিশিয়াল ভাবে ফোনটি ক্রয় করতে চান তাহলে বর্তমান বাজার মূল্য থেকে ফোনটি আট থেকে নয় হাজার টাকা কমে পেয়ে যাবেন।

ফোনটির যে দিকগুলো ভালো লেগেছে:

বাজেট আর ব্র‍্যান্ড বিবেচনা করলে র‍্যাম/রম এর পরিমাণ মোর দ্যন এনাফ। ৫০০০ এম্পিআরের ব্যাটারি পাচ্ছেন,  যা দিয়ে কিনা হেসে খেলে আপনার ১ থেকে ১.৫ দিন চলে যাবে। নর্মাল ইউজে দিবে ২/৩দিনের ব্যাকাপ নিশ্চয়তা। (আপনার ইউজ এর উপর ডিপেন্ডেড)। ফ্রন্ট ও ব্যাক ক্যামেরা ফিচার্স অনেক ভালো। লুকটাও প্রিমিয়াম লাগবে। মাত্র দেড় ঘন্টায় ৫০০০ এম্পিয়ার ফুলি চার্জ হয়ে যাচ্ছে।

ফোনটির যে দিকগুলো ভালো লাগেনি:

প্লাস্টিক বডি না দিলে হয়না? (মূল্য হিসেবে গ্লাস বডি বা মেটাল বডি দেওয়া দরকার ছিল। তবে বিল্ড কোয়ালিটি অনেক ভালো ছিল)। ফোনটিতে হেডফোন এক্সপেরিয়েন্স নেয়ার জন্য ৩.৫ এম এম জ্যাক থাকছে না। এত দামি একটা ফোনে হেডফোন সুবিধা পাচ্ছি না আমরা। এছাড়া দাম হিসেবে  চার্জিং আর একটু ফাস্ট করলে ভালো হতো। আরও একটি দুঃখ জনক ব্যাপার হলো কোম্পানি চার্জার না দিয়ে শুধু ক্যাবল দিয়েছে। এত দাম দিয়ে ফোন কেনার পর চার্জার আলাদা করে কেনা একটু কষ্টকর।

একটি কথা না বললেই নয়। সেটি হচ্ছে,আপনি যত দামি সেটই কিনেন না কেন, কোনও না কোনও কমতি কিন্তু ঠিকই থেকে যায়। ফোনটির স্পেক্স আমার কাছে ভালো লেগেছে, তার রিভিউ দিয়ে দিলাম। আপনার বাজেট যদি (৫০–৬০)হাজার কিংবা এর আশেপাশে হয় তবে মাথায় রাখতে পারেন স্যামসাং A54 এর কথা। পরিশেষে পোস্টটি কেমন লেগেছে অনশ্যই জানাবেন? ফোনটি নিয়ে আর বেশি টানাটানি না করে এখানেই সমাপ্তি টানলাম। ধন্যবাদ।

বিভিন্ন ধরনের সুন্দর সুন্দর জন্মদিন নিয়ে শুভেচ্ছা বার্তা পেতে এই আর্টিকেলটি দেখুন – জন্মদিনের শুভেচ্ছা এবং ঈদের শুভেচ্ছা পোস্টার ডিজাইনের জন্য এই আর্টিকেলটি – ঈদের শুভেচ্ছা পোস্টার ডিজাইন

4 thoughts on "Samsung Galaxy A54 ফোনের ফুল রিভিউ!!!"

  1. MD FAYSAL Contributor says:
    ভালো না মোবাইলটা।।
  2. MD FAYSAL Contributor says:
    ভালো না মোবাইলটা।।
  3. Apon islam Contributor says:
    iphon 12 pro max কিনে ফেলছি আফসোস
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    একটুও ভালো না ভাই আমার এক ভাই nise

Leave a Reply