বর্তমানে স্মার্ট ফোন ইউজারদের মধ্যে এন্ড্রয়েড ইউজার সবচেয়ে বেশি। আমাদের দেশে প্রায় প্রতিটি ঘরে একটি এন্ড্রয়েড মোবাইল আছে। অ্যান্ড্রয়েড মোবাইল পুরনো হলে বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হয়, তার মধ্যে একটি হচ্ছে চার্জিং সমস্যা।

ফোনের চার্জ সমস্যার কয়েকটি কারণ রয়েছে। আজকের পোস্টের মাধ্যমে আমরা সেই কারণগুলো সম্পর্কে এবং তার সমাধান সম্পর্কে আলোচনা করব। চলুন শুরু করি…

১. ফোন রিস্টার্ট করুন: অনেক সময় আমাদের ফোনে বিভিন্ন ধরনের অপ্রয়োজনীয় অ্যাপ চালু হয়ে যায়। এছাড়া আমরা অনেক অপ্রয়োজনীয় অ্যাপ বিভিন্ন কারণে ইনস্টল করি এবং সেগুলো আনইন্সটল করি, কিন্তু ভিতরে সেগুলোর প্রোগ্রাম চালু থাকে। যার কারণে ফোনের চার্জ তাড়াতাড়ি শেষ হতে থাকে। আপনি যদি আপনার মোবাইল রিস্টার্ট করেন তাহলে আনইন্সটল করা অ্যাপসগুলো বন্ধ হয়ে যাবে ও অন্যান্য অ্যাপস এবং প্রোগ্রামগুলো পুনরায় রিস্টার্ট হবে। যার ফলে আপনার ফোনের চার্জিং সমস্যা দূর হবে।

২. চার্জিং পোর্ট পরিষ্কার করুন: আমাদের মোবাইল গুলো অনেক দিন ব্যবহারের ফলে আমাদের চার্জিং পোর্ট গুলোতে অনেক ধুলোবালি জমা হয়ে থাকে। এই ধুলোবালি গুলো আমরা বেশিরভাগ মানুষই পরিষ্কার করি না, যার ফলে চার্জিং পোর্ট এ মরিচা লেগে যায়। তাই কিছুদিন পরপর বা কয়েক মাস পর পর মোবাইলের বিভিন্ন পোর্ট গুলো পরিষ্কার করা ভালো। আপনার যদি চার্জিং সমস্যা থাকে তাহলে চার্জিং পরিষ্কার করে দেখতে পারেন, এতে সমস্যা সমাধান হতে পারে।

৩. সেফ মোড এর ব্যবহার: আপনি যদি উপরে এক দুটি উপায় অবলম্বন করেও সমাধান না পান তাহলে অ্যান্ড্রয়েড এর সেফ মোড ব্যবহার করতে পারেন। এই মোট ব্যবহার করলে আপনি অ্যান্ড্রয়েডের ডিফল্স যে অ্যাপসগুলো বা কোম্পানির ডিফল্ট অ্যাপস ছাড়া অন্যান্য থার্ড পার্টি অ্যাপস ফোনে চালাতে পারবেন না। তবে এই মোট কোম্পানি অনুসারে ভিন্ন হতে পারে।

অনেক কোম্পানি তাদের সেভ মোডে থার্ড পার্টি অ্যাপস চালানোর পারমিশন দেয়। তবে এই ফিচারটিতে অহেতুক প্রোগ্রাম এবং অ্যাপস (যেগুলো লুকানো অবস্থায় চলে) গুলো বন্ধ হয়ে যাবে। তাই এই ফিচারটিও ব্যবহার করে দেখতে পারেন।

৪. এডাপটার বা কেবল পরিবর্তন: আপনার চার্জিং সমস্যার কোনোভাবে সমাধান না হলে আপনার ফোনের এডাপটার বা চার্জিং কেবিলটি পরিবর্তন করে দেখতে পারেন। অবশ্যই আপনি যে কোম্পানির মোবাইল ব্যবহার করছেন সেই কোম্পানির এডাপ্টার ব্যবহার করার চেষ্টা করবেন। বর্তমানে অনেক কোম্পানি তাদের মোবাইলগুলোতে এমন এক ফিচার যুক্ত করেছে, যার ফলে তাদের কোম্পানির এডাপ্টার ছাড়া অন্য কোম্পানির এডাপ্টার দিয়ে যখন ওই মোবাইলটি চার্জ দেওয়া হয় তখন ফোনের চার্জিং বিভিন্ন সমস্যা হয়। তাই এই সমাধানটিও ব্যবহার করে দেখতে পারেন।

৫. সফটওয়্যার আপডেট: আপনার মোবাইলে সফটওয়্যার জনিত কোন সমস্যা আছে কিনা সেটা চেক করুন। অনেক সময় কোম্পানি থেকে সফটওয়্যার আপডেট দিলে, সেটার মধ্যের সমস্যার কারণে আপডেট দেওয়ার পরে এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। তাই সফটওয়্যারটি চেক করে যদি নতুন আপডেট আসে তাহলে আপডেট দিয়ে নিন।

৬. ফোনে পানি ঢুকলে: আপনার মোবাইলে যদি কোন কারণে পানি ঢুকে তাহলে চার্জিং সমস্যা দেখা দিতে পারে। এছাড়া মোবাইলের মাদারবোর্ড শর্ট হওয়ার কারণে দ্রুত চার্জ শেষ হয়ে যেতে পারে। তাই আপনার ফোনে পানি ঢুকেছে কিনা সেটা আগে নিশ্চিত হন। যদি মোবাইলে পানি ঢুকে থাকে তাহলে আগে মোবাইলটি পরিষ্কার করার ব্যবস্থা করুন।

৭. চার্জিং পোর্ট পরিবর্তন: উপরের কোন একটিও যদি কাজে না লাগে, তাহলে আপনার চার্জিং পোর্টে সমস্যা হতে পারে। তাই কোন একজন অভিজ্ঞ টেকনিশিয়ান দিয়ে আপনার মোবাইলের চার্জিং পোর্টটি পরিবর্তন করে নিন। টেকনিশিয়ান এর কাছে গেলে তারা আপনার ফোনের চার্জ না হওয়া বা চার্জ দ্রুত শেষ হয়ে যাওয়ার সমাধান ভালোভাবে দিতে পারবে।

আশা করি বন্ধুরা, মোবাইলের চার্জ জনিত সমস্যার সমাধান আজকের পোস্টের মাধ্যমে আপনারা পেয়ে গেছেন। যেকোনো প্রয়োজনে ফেসবুক প্রোফাইলের মাধ্যমে আমার সাথে যোগাযোগ করতে পারেন। এছাড়া আমার ফেসবুক পেজটি ফলো করে রাখতে পারেন, সেখানে আমি বিভিন্ন টেকনোলজি রিলেটেড পোস্ট এবং নিউজ শেয়ার করে থাকি।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

আমার ফেসবুক প্রোফাইল
আমার ফেসবুক পেজ (NTS TREND)

10 thoughts on "এন্ড্রয়েড ফোন চার্জ না হলে করণীয় গুলো জেনে নিন"

  1. Levi Author says:
    সুন্দর।
    1. Md Nuhu Author Post Creator says:
      thanks
    2. Md Nuhu Author Post Creator says:
      thanks bro
    3. Levi Author says:
      Welcome.
  2. Shakib Author says:
    Tnx for the simple hacks
  3. Aubdulla Al Muhit Author says:
    চালিয়ে যান ভাই ।

    ৪নং এ কেবিলটি লিখে ফেলেছেন । ‘কেবলটি’ হবে ।

    1. Md Nuhu Author Post Creator says:
      thanks
  4. Uzzal Mahamud Author says:
    অনেক সুন্দর
    1. Md Nuhu Author Post Creator says:
      thanks

Leave a Reply