আসসালামু আলাইকুম!

কেমন আছেন সবাই?

অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে জনপ্রিয় একটি প্রিমিয়াম অডিও প্লেয়ার অ্যাপ পাওয়ারঅ্যাম্প

ডাউনলোড লিঙ্কঃ এখানে ক্লিক করুন!

[অ্যাপটি কিনতে চাইলে ফেসবুকে আমার সাথে যোগাযোগ করতে পারেন।]

সুবিখ্যাত এই প্লেয়ারটি Poweramp Software Design (MaxMP) কর্তৃক স্পেশালভাবে ডেভেলপ করা হয়েছে।
এখানে কিছু বিশেষ সাউন্ড সেটিংস এপ্লাই করে দেখানো হলো- যাতে কোন অডিও ফাইল, যেমন- পবিত্র কোরআন শরীফ তিলাওয়াত, ওয়াজ বা, গজল প্লে করার সময় আরো সুন্দর আউটপুট পাওয়া যায়।

[ইয়ারফোন বা, এক্সটার্নাল Wired Headset/AUX/Speaker কানেক্টেড থাকলে] নয়েজের কারণে মনে বিরক্তি যাতে সৃষ্টি না হয়, সেজন্যে ডিভাইসের সেটিংসে গিয়ে Sound & vibration<Sound effects< Adjust sound to earphones<On<Noise Cancelling Type-C অথবা, পছন্দমত অন্য ফিল্টার সিলেক্ট করুন। [যদি আপনার ডিভাইসে অপশনগুলো থাকে।] [ভালো না লাগলে অপশনটি ডিজেবলও রাখতে পারেন।]

১. Poweramp অ্যাপটি ওপেন করে নিচে ডানপাশে থাকা মেন্যু বাটনে ক্লিক করে সেটিংসে গিয়ে "Audio" সেটিংসে যান।
সেখানে Replay Gain (RG) অপশন থেকে "Apply Gain/prevent clipping according to peak" নির্বাচন করুন।

Source হিসেবে "Album" সিলেক্ট করুন।
RG Preamp: 7.0 dB অথবা, আরো কম সেট করুন।
রিপ্লে গেইন অ্যাপ্লাই করার পর সাউন্ড ভালো না লাগলে ডিফল্ট সেটিংস- 'Don't Apply'-তেই রেখে দিন!
'Preamp for songs without RG info'- এটা -2.4 করতে পারেন স্টুডিওর মতো সাউন্ডের জন্যে।

২. ব্যাক করে Resampler অপশনে যান- “SoX- very high quality, higher power consumption” সিলেক্ট করুন। সাউন্ড বেশি তীক্ষ্ণ মনে হলে SW- high quality-তেই রাখুন।

৩. [ফোনের স্পীকারে প্লে করলে Java Based Audio Track Output- ই রাখুন। AAudio Output-ও বেশ সুন্দর। একদম মিহি নয়েজলেস সাউন্ড তৈরি করে। এটা ইউজ করতে চাইলে এতে প্রেস করে Speaker-এর পাশের বাটন অন করে নিন। অথবা, OpenSL ES Output- ভালো লাগলে এটাও ইউজ করতে পারেন। OpenSL ES আউটপুটে সাউন্ড একটু বেশীই জীবন্ত মনে হয়! Hi-Res Output সব স্মার্টফোনের Speaker-এর জন্যে এভেইলেবল না।] আবারো ব্যাক করে “Output”- এ এন্টার করুন। সেখানে গিয়ে “Hi-Res Output”- এ ক্লিক করুন। Wired Speaker Or, Earphone/Headset Connected থাকলে Wired Headset/AUX সিলেক্ট করুন।
ব্লুটুথ ডিভাইস হলে “Bluetooth” সিলেক্ট করুন অথবা, USB DAC হলে সেটা নির্বাচন করুন।

৪. সাউন্ড লেভেল কম মনে হলে প্লেয়ার ইন্টারফেসের Equalizer ট্যাবে গিয়ে Preamp level বাড়িয়ে নিতে পারেন। [যদি Preamp বাড়ানোর কারণে প্রেশার ক্রিয়েট হচ্ছে বলে মনে হয়, তাহলে এটার ভ্যাল্যু 0.0 অথবা, পছন্দমতো রাখুন।] আরো সাউন্ড বাড়ানোর প্রয়োজন হলে Replay Gain অপশন থেকে Preamp for songs without RG Info- এর dB বাড়িয়ে নিতে পারেন।
৫. Poweramp Player- এর Equalizer- এর ব্যান্ডগুলো বাড়িয়ে-কমিয়ে আপনার পছন্দমতো সেট করতে পারেন। ভলিউম এবং ইফেক্ট ট্যাবেও বেশকিছু অপশন রয়েছে। সেগুলো ইচ্ছেমতো পরিবর্তন করে সাউন্ড আউটপুট আরো শ্রুতিমধুর করে নিতে পারেন। এক্ষেত্রে বিল্ট ইন প্রিসেটগুলো ইউজ করতে পারেন বা, নিজেও কাস্টোমাইজ করে নতুন প্রিসেট তৈরি করে সেইভ করতে পারেন। অনেকগুলো AutoEQ Preset অ্যাপের সাথেই ইমপোর্ট করা হয়েছে। সেগুলোর মধ্যে যেটা ভালো লাগবে, সেটা ইউজ করতে পারেন। সম্ভবতঃ ইয়ারফোন বা, হেডসেটের সাথে ম্যাচড হলে অটোমেটিক্যালি প্রিসেট সাজেস্ট করবে। সেটাই ব্যবহার করুন। প্রিসেটগুলো পাশের “Reset” অপশন ব্যবহার করে বা, সেটিংস থেকে রিস্টোর করা যায়।

 

আশা করি, উপর্যুক্ত সেটিংসে অসাধারণ সাউন্ড আউটপুট পাবেন। তবে, আপনি যে কনফিগারেশনে সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবেন, সেটাই ব্যবহার করুন। বেশিরভাগ সময় পারসোনালি আমি ইকুয়ালাইজার ট্যাবে তেমন পরিবর্তন করি না; Punchy Bass, Soft, Bass, Middle, পছন্দসই AutoEQ; যেমনঃ Bose Noise Cancelling Headphones 700- Rtings over-ear, Samsung Galaxy Buds2 Pro (soft EQ- ANC Mode), SoftEars Volume [Crinacle 711- in ear] etc.. , ইফেক্ট ট্যাবে অডিটোরিয়াম, স্টেডিয়াম, স্টুডিও ইত্যাদি ফ্ল্যাভর- এইগুলো ইউজ করতে পারেন। [অ্যাপের সব সেটিংস ডিফল্টভাবে রেখেই অনেকে শুনতে পছন্দ করতে পারেন, সেটাও করতে পারেন; কোনকিছু চেইঞ্জ না করেই!]
[একঘেয়ে লেগে গেলে হ্যান্ডসেটের ডিফল্ট প্লেয়ার ইউজ-ই পারফেক্ট। আবার যখন মনে চাইবে, তখন পাওয়ারঅ্যাম্প বা, অন্য প্লেয়ার; যেমন- MX Player, KMPlayer, VLC, Pulsar Player, Oto Music, Musicolet ইত্যাদি ইউজ করতে পারেন!]

তথ্যসূত্রঃ https://v.gd/poweramp/

ফেসবুকে আমি।

আমার ওয়েবসাইটঃ অণুসাহিত্য,

সারপ্রাইজ পোয়েম।

আল্লাহ্ সুবহানাহু ওয়া তা’আলা আমাদের সবাইকে ভালো রাখুন।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ্।

Leave a Reply