[color=#000066] بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ
সুপ্রিয় টেকটিউনস কমিউনিটি সবাইকে আমার সালাম এবং শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের টিউন ।
এটাই আমার টিউন যেটা শুয়ে শুয়ে লিখছি। আমি গত ৩দিন থেকে অসুস্থ, কিছুই ভালো লাগেনা। শুয়ে শুয়ে ফেসবুকে শুধু চ্যাট করি। হোছাইন ভাইয়ের সাথে কথা হচ্ছিলো- বললাম যে কিছুই ভালো লাগছেনা কোন টিউন করার পরামর্শ দেন, ব্যস্ত থাকলে হয়তো ভালো লাগবে। উনি বললো অ্যানিমেশন নিয়ে টিউন করেন। ভাবলাম এনিমেশন নিয়ে টিউন করে ফেলি তাহলে, ভাইকে কথা দিলাম যে ঘুম ভাঙ্গার পরে তিনি আমার টিউন দেখতে পাবেন। যাহোক, বুঝতে পারছেন নিশ্চয় যে আজকের টিউন হবে অ্যানিমেশন তৈরী বিষয়ে। আপনারা হয়তো অনেকেই অ্যানিমেশন এর আগে তৈরী করেছেন, যারা করেননি তারা আজ থেকেই এনিমেশন তৈরী করা শিখতে পারবেন। তো চলুন টিউনের মুল আলোচনায় ফিরে আসি।
Blender (3D অ্যানিমেশনের অন্যতম সফটওয়্যার)
[quote][fimg=3qh1i]
Blender 3d studio
[fimg=ueuqe][/quote]সফটওয়্যারটির নাম দেখে অনেকের হয়তো মনে পড়েছে যে এরকম একটা সফটওয়্যারের নাম আপনারা আগেও শুনেছিলেন আবার অনেকেই ভাবছেন ফাহাদ ভাই বললো অ্যানিমেশন তৈরীর সফটওয়্যার দিবে কিন্তু দিয়ে দিলো জুস বানানোর ব্লেন্ডার! সমস্যা নেই কে কী ভাবলো এটা নিয়ে, চলুন প্রথমে একটু দেখে নেই কী কী করা যাবে এই সফটওয়্যারটি দিয়ে। তারপর পছন্দ হওয়া না হওয়া সেটা পরের ব্যাপার।
অ্যানিমেশন তৈরী করা যাবে
থ্রী ডাইমেনশনাল মডেল তৈরী করা যাবে।
যে কোন ক্যারেক্টার তৈরী যাবে।
গেম ডেভেলপমেন্ট করা যাবে।

ভিডিও এডিটিং সুবধা সহ থাকছে আরও অনেক কিছু।
আরও বিস্তারিত জানার জন্য অনুগ্রহ করে তাদের অফিশিয়াল সাইটহতে এক নজরে ঘুরে আসতে পারেন। তবে ডাউনলোড শুরু করার আগে চলুন সফটওয়্যারটির ইন্টারফেইস একবার দেখে নেই। বরাবরের মতো একই কথা বলবো, প্রথমে দর্শনধারী তারপর গুনবিচারী।
এক নজরে দেখে নিন ভেতরের ইন্টারফেইস | ভালো লাগলে তো ডাউনলোড করবেন

[quote]বিঃদ্রঃ অফিশিয়াল লিংকটি অবশ্যই দেখবেন, নাহলে সফটওয়্যারটি সম্পর্কে কোন ধারনাই আপনাদের হবে না[/quote]

ডাউনলোড ফিচারগুলো তো দেখে নিলেন, আমার বিশ্বাস আপনাদের সবার সফটওয়্যারটি ভালো লেগেছে। তাহলে নিশ্চয় ডাউনলোড করতে মন চাচ্ছে। ডাউনলোড করতে নিচের ডাউনলোড লিংক থেকে সফটওয়্যারটির ৩দিনের ট্রায়াল ভার্সন ডাউনলোড করে নিন।
ডাউনলোড ফর উইন্ডোজ -৩২বিট | সাইজ ৫২মেগাবাইট

ডাউনলোড ফর উইন্ডোজ -৬৪বিট | সাইজ ৬১মেগাবাইট

বিঃদ্রঃ ডাউনলোড করতে কোন প্রকার সমস্যা হলে এখানে ক্লিক করুন
ডাউনলোড মনে হয় অনেকেই করেননি ৩দিনের ট্রায়াল ভার্সনের কারনে। আসলে সফটওয়্যারটি সম্পূর্ণ ফ্রি, এটার জন্য সিরিয়াল বা মেডিসিন ফাইল কিছুই লাগবে না। আপনাদের সাথে একটু মজা করলাম, আশা করি এটা সহজভাবে নিবেন। এবার উপরের লিংক থেকে ডাউনলোড করে নিন এবং যথারীতি ইনস্টল করুন। তারপর ওপেন করলে উপরে দেখানো চিত্রের মতো চিত্র দেখতে পাবেন। এখন প্রশ্ন হতে পারে ব্যবহার করবেন কিভাবে? ব্যবহার জানার জন্য নিচের অংশটুকু তো রয়েছেই।
যেভাবে শিখবেন অ্যানিমেশন তৈরী
সফটওয়্যারটির ব্যবহার সাধারন সফটওয়্যারের মতো না যে চাইলেন আর সুন্দর সুন্দর ডিজাইন করে ফেললেন। এর জন্য প্রয়োজন হবে কঠোর পরিশ্রম। ফটোশপ বা এডোবি প্রিমিয়ারের মতোই এর জন্যও একটা টিউটরিয়াল দিলে কাজ হবে না। এর জন্য প্রয়োজন হবে প্রজেক্ট ভিত্তিক টিউটরিয়াল। লিখিত টিউটরিয়াল দিয়ে সফটওয়্যারটির কাজ বুঝানো খুব কঠিন একটা ব্যাপার হবে। বাংলায় ভিডিও টিউটরিয়াল পেতে চাইলে আপনাদের আরও অপেক্ষা করতে হবে। যাহোক, নিচে সহজ দুটি ভিডিও টিউটরিয়াল দিলাম ।
.vdoplayer.
VIDEO TUTORIAL BANGLA 1
.vdoplayer.
VIDEO TUTORIAL BANGLA 2

আশা করি সব দেখে শুনে কাজ করতে পারবেন।
ভিডিও টিউটরিয়াল দুটি নিশ্চয় দেখেছেন, আরও পেতে চাইলে ইউটিউবে সার্চ করুন। অসংখ্য ভিডিও টিউটরিয়াল রয়েছে
BLENDAR DESH (youtube chaneel) আপনার কাজ শেখার জন্য। তাহলে এবার নিজে নিজেই শুরু করে দিন প্রাকটিস। সর্বশক্তিমান আপনাদের সব কাজগুলোকে সহজ করে দিন। যাহোক, আমরা টিউনের একেবারেই শেষ প্রান্তে এসে গেছি। টিউনটি লিখতে খুব কষ্ট হলো, আপনারা যদি এটা থেকে উপকৃত হতে পারেন তাহলেই টিউনের স্বার্থকতা। আমার অসুস্থতাজনিত কারনে টিউনটি আরও বিস্তারিত লিখতে পারলাম না, টিউনে অনেক ভুল ভ্রান্তিও হয়তো মনের অজান্তে হয়ে গিয়েছে। আপনারা আমার জন্য দোয়া করবেন এবং সব ভুল ক্ষমা করে দিবেন আশা করি।
শেষ কথা
টিউনটি যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা বুঝতে যদি কোন রকম সমস্যা হয় তাহলে আমাকে টিউমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। কারন আপনাদের যেকোন মতামত আমাকে সংশোধিত হতে এবং আরো ভালো মানের টিউন করতে উৎসাহিত করবে। আর আপনাদের যাদের টেকটিউনসে একাউন্ট নেই তারা আমার ব্যক্তিগত ফেসবুক পেজ লিংকথেকে আমার টিউনে কমেন্ট করতে পারবেন। পেজে লাইক দিয়ে আমার সকল টিউন বিষয়ে আপডেট থাকুন। সর্বশেষ যে কথাটি বলবো সেটা হলো,আসুন আমরা কপি পেস্ট করা বর্জন করি এবং অপরকেও কপি পেস্ট টিউন করতে নিরুৎসাহিত করি। সবার সর্বাঙ্গিন মঙ্গল কামনা করে আজ এখানেই শেষ করছি। দেখা হবে আগামী টিউনে।[/color]

2 thoughts on "PC Tips – 3D অ্যানিমেশন পাগলদের জন্য চমৎকার একটি সফটওয়্যার Blender 3D Studio। এবার নিজেই তৈরী করুন 3D অ্যানিমেশন ।"

  1. MDhosian9 Contributor says:
    old trickbd মত একটি forum site BDtric.tk বিক্রয় করা হবে, মাএ ১০০ টাকায়।
    কিন্তু টাকা খরচ করে এই সাইট কেনো কিনবেন।
    ইন্টারনেট থেকে টাকা আয় নিয়ে
    বাংলাদেশে অনেক গুঞ্জন শোনা
    যায়,পোস্ট দেখা যায়। সত্যি ইন্টারনেট
    থেকে টাকা আয় করা যায়? হ্যাঁ যায়,
    তবে স্বপ্নের মতো আয় করা যায় না, শ্রম
    করে আয় করতে হয়। এর জন্য নিজেকে
    প্রস্তুত করা একান্ত প্রয়োজন।
    আপনি এই
    সাইট এর মাধ্যমে আয়
    করতে পারবেন যা অনেকেই সাইট ব্যবহার করে আয় করছে ।
    সাইট নেয়ার সাথে সাথে আপনাকে
    এ ব্যাপারে সবকিছুই বুজিয়ে দেওয়া হবে । আর কত দিন অন্যর সাইট এ পোস্ট করবেন। অন্যর সাইটে টিউনার হবার জন্য আবেদন করবেন। এবার নিজে সাইট কিনে, তাতে পোস্ট করেন, এবং আপনার সাইটে টিউনার হবার জন্য আপনার কাছে আবেদন করবে সবাই। এবং অনেকে সাইট ব্যবহার করে হয়ে গেছে নেট সেলিেব্রটি। যেমন হয়েছে আমাদের রানা ভাই। মাএ ১০০ টাকা। এরকম সাইট এত কম দামে পাওয়া যাবে না। সাইট এর নাম ভালো না লাগলে পরির্বতন করে দেওয়া হবে। আমাদের থেকে ওয়াপ-সাইট নিলে
    সম্পুন কাজ মোবাইল দিয়ে করতে
    পারবেন। যোগাযোগ করতে এ নাম্বারএ ফোন করেনঃ-01932774887


  2. Tariqul Tariqul Contributor Post Creator says:
    vaiera spam na kore valo cmnt koren..

Leave a Reply