আসসালামু আলাইকুম।

সবাই ভালোই আছেন আশা করি। ট্রিকবিডিতে আমার তেমন লেখা হয়না। অনেক ছোটবেলায় কিছু পোস্ট লেখছিলাম কিন্তু সেগুলো কখনো পাব্লিশ হয়নি। অবশ্যই কোয়ালিটির জন্যই পাব্লিশ হয়নি হয়তো। যাই হোক। আজকে অনেক দিন পর লেখতে ইচ্ছা করলো। কন্টেন্টটাই এমন যে শেয়ার না করে থাকতে পাচ্ছি না। আশা করি এই পোস্টটা পাব্লিশ হবে। তো শুরু করা যাক। আমি পোস্ট বড় করবোনা, সংক্ষেপেই শেষ করবো।
তো পোস্টের টাইটেল এ বলা আছে, বর্তমান সময়ে ট্রেন্ডিং এ থাকা একটি গেম ইঞ্জিন আপনার এন্ডয়েড ফোনে ব্যবহার করা। তো এটি নিতান্তই একটি খবর মাত্র, কোনো টিউটোরিয়াল নয়। গেম ইঞ্জিন কী আশা করি পোস্টে ক্লিককারি সবাই জানেন। কিছুদিন আগে বহুল প্রচলিত  গেম ইঞ্জিন Unity তাদের পেমেন্ট পলিসি/সাবস্ক্রিপশন পলিসিতে কিছু অসুবিধাজনক নিয়ম যুক্ত করায় এখন বর্তমানে Godot নামের একটি গেম ইঞ্জিন ট্রেন্ডিং এ উঠে এসেছে। এই Godot Engine সম্পূর্ণ ওপেন সোর্স, অর্থাৎ আপনার সাবস্ক্রিপশন বিষয়ক কোনো ঝামেলা নেই। আপনি যেই গেম বানাবেন তা শুধু আপনারই। এতে কারো অংশীদারিত্ব নেই। তো এই Godot Engine এর অফিশিয়াল এন্ড্রয়েড এপ আছে যার ফাংশনালিটি পুরোপুরি ডেস্কটপ ভার্সনের মতোই। এখন হয়তো বলবেন, পিসির এতো বড় গেম ইঞ্জিন মোবাইলে চলবে কেমনে? আসলে এই Godot Game Engine আকারে খুবই লাইটওয়েট। তবে আকার ছোট বলে যে এটা শক্তিশালী গেম ইঞ্জিন নয় এমনটা ভাবা একদম ভুল। Godot ইঞ্জিন দিয়ে Indie Games থেকে শুরু করে কমার্শিয়াল গেমস তৈরি করা সম্ভব। এমনকি অনেক কোম্পানিই এখন এই ইঞ্জিন ব্যবহার করে তাদের গেম গুলো ডেভেলপ করা শুরু করেছে। অনেক করপোরেশন এই ওপেন সোর্স ইঞ্জিনের জন্য বড় অংকের টাকা ডোনেট করছে। এছাড়াও এমন কোনো গেম নেই যেটা আপনি Unity দিয়ে বানাতে পারবেন কিন্তু Godot দিয়ে পারবেন না। এমনকি youtube এ সার্চ করলে দেখবেন অনেকেই Godot দিয়ে AAA গেম বানানো যায় কি না তা নিয়েও এক্সপেরিমেন্ট করছে।
এবার আসি Godot এর কিছু ফিচার কী কী:
প্রথমেই আসে Godot এর টিউটোরিয়াল।  Godot এর একটি অফিশিয়াল রিচ ডকুমেনটেশন আছে যা পড়ে আপনি অনেক সহজেই এর সবগুলো টুলস সম্পর্কে ধারণা পেয়ে যাবেন। Godot এর অনেক বড় বড় কমিউনিটি আছে যেখানে আপনি নিয়মিত অন্যান্য ডেভেলপার দের সাথে আপনার প্রব্লেম গুলো discuss করতে পারবেন। Godot এর অফিশিয়াল ল্যাঙ্গুয়েজ হলো GDscript যা ওদের নিজেদের ডেভেলপ করা একটি ল্যাঙ্গুয়েজ এবং এর সিনট্যাক্স পাইথনের মতো। তাই যেকোনো ল্যাঙ্গুয়েজ এ দক্ষতা থাকলেই আপনি খুব সহজেই এটি গ্র‍্যাস্প করতে পারবেন। এছাড়াও C++ ও C# এর জন্য অফিশিয়াল বাইন্ডিং আছে আর যদি Third Party Bindings এর কথা বলি তবে যেকোনো ল্যাঙ্গুয়েজ দিয়েই ডেভেলপ করা সম্ভব, তবে GDscript রেকমেন্ডেড। এখানে Third Party থেকে একটা কথায় আসি তা হলো Godot ওপেন সোর্স হওয়ায় আপনি যদি প্রোগ্রামিং এ অনেক বেশি দক্ষ হন, তাহলে নিজের সুবিধা মতো Godot কে মডিফাই করে কনফিগার করে নিতে পারবেন। তবে Godot এ আগের থেকেই অনেক টুলস আছে যা দিয়ে আপনার সব কাজই হয়ে যাবে। Godot এ আপনি পাবেন একটি বিল্ট-ইন API/Class reference অর্থাৎ অফলাইনেই আপনি ইঞ্জিনটির GDscript এর Class & Methods গুলো দেখতে পারবেন। এছাড়াও Godot এর আরো অনেক ফিচার আছে যা বলে শেষ করা সম্ভব নয়।
এখন আসি মোবাইলে কিভাবে ইন্সটল করবেন
আগেই বলছি এটা কোনো টিউটোরিয়াল নয়।  আপনাকে কোনো কঠিন কাজ করতে হবে না এটা মোবাইলে নামাতে। শুধু প্লেস্টোরে যান আর Godot Engine লিখে সার্চ করেন, তাহলেই পেয়ে যাবেন তাদের অফিশিয়াল এপ যা যথাক্রমে Godot Editor 3 আর Godot Editor 4 নামে আছে। অর্থাৎ দুটো ভার্সন আছে। আসলে Godot 3.0 এর থেকে Godot 4.0 অনেক আলাদা তাই এই দুটো ভার্সন আলাদা করে স্টোরে রাখা হয়েছে।
নোট: Godot ইঞ্জিন মোবাইলে ব্যবহার করে সিরিয়াসলি গেম ডেভেলপ করতে চাইলে অবশ্যই সাথে একটা কিবোর্ড আর মাউস লাগায় নিবেন, এটা অফিশিয়ালি রেকমেন্ডেড।

Screenshots:





5 thoughts on "বর্তমান সময়ে ট্রেন্ডিং এ থাকা গেম ইঞ্জিন ব্যবহার করুন আপনার এন্দ্রয়েড ফোনে"

  1. Forhad Rahman Author says:
    হু ওরা মোবাইলের জন্যও একটা ভার্শন রিলিজ করছে। কিন্তু পিসি যেকোনো কাজই মোবাইল দিয়ে করা পেইন। তাও আশা রাখি কিছু দারুন গেমস বের হবে এখান থেকে।
    1. Dr.Droidstein Author Post Creator says:
      যেভাবে গ্রো করতেছে অবশ্যই ভালো কিছু আশা করা যায়।
  2. CyberAlex Contributor says:
    Post should be like this ✌️
    1. AbirAbir Author Post Creator says:
      Comment should be like this?
  3. Ahnaf Ariyan Contributor says:
    thanks for sharing this info bro,, amar to pura mathai ghure gese aro erokom post future e korben asha korchi.

Leave a Reply