সুরুতেই সবাই আমার সালাম নিবেন। আসসালামুয়ালাইকুম।সবাই কেমন আছেন? আসা করি সবাই ভালই আছেন।আমিও ভালই আছি আপনাদের দয়ায়।আজকে আমি সম্পুন্ন ভিন্ন একটি পোস্ট আসলাম আপনাদের সামনে আসা করি আপনাদের ভালই লাগবে। দেরি না করে চলুন সুরু করা জাক।

ফটোগ্রাফি অনেকেই শখের বসে করেন। আর স্মার্টফোন আমরা সব সময় সাথে নিয়ে যাই বলেই আমরা বেশিরভাগ সময় বিশেষ এবং গুরুত্বপূর্ণ মুহূর্তগুলো আমরা স্মার্টফোন দিয়েই ধারণ করে ফেলি। কারণ দিন দিন স্মার্টফোন গুলো যত উন্নত হচ্ছে, স্মার্টফোনের ক্যামেরাও এর সাথে সাথে উন্নত হচ্ছে। আর যদি বলি ক্যামেরা কোয়ালিটির কথা তবে ভাল ব্রান্ড এবং মোটামুটি প্রাইস রেঞ্জের স্মার্টফোনগুলোর ক্যামেরা আসলেই খুব ভাল। এর মধ্যে যারা দামি স্যামসাঙ এবং অ্যাপেল এর ফোনগুলো ব্যবহার করেন সেগুলো সম্পর্কে তো তারা জানেনই।আমরা স্মার্টফোন দিয়ে ছবি তোলার জন্য সাধারণত স্মার্টফোনের ডিফল্ট ক্যামেরা অ্যাপই ব্যবহার করি। স্মার্টফোনের ডিফল্ট ক্যামেরা অ্যাপ স্মার্টফোনের জন্য বিশেষ ভাবে তৈরি করা হলেও বেশিরভাগ ডিফল্ট অ্যাপেই অনেক ফিচার থাকে না। যেমন আইএসও বা অ্যাপারচার ডিফল্ট ক্যামেরা অ্যাপ অটোমেটিক ভাবেই ঠিক করে নেয়। কিন্তু যদি আপনি সুন্দর ছবি তুলতে চাই এবং ছবিতে প্রফেশনাল ভাব আনতে চাই তবে আমাদের বিশেষ কিছু ফিচার দরকার হবে, সেগুলো ডিফল্ট ক্যামেরা অ্যাপ আপনাকে দিতে পারবে না

তাই আজকে আমি আপনাদের জন্য নিয়ে এসেছি আইফোনের জন্য ফিচার সমৃদ্ধ ৫ টি ক্যামেরা এবং ফটো এডিটিং অ্যাপ

১ হলিডে Halide


আপনি যদি একজন প্রফেশনাল ফটোগ্রাফের হয়ে থাকেন এবং স্মার্টফোন দিয়ে ফটোগ্রাফি করতে চান তবে আপনার অবশ্যই এই অ্যাপটি ব্যবহার করে দেখা দরকার। কারণ আপনি একটি ডিজিটাল এস.এল.আর ক্যামেরার প্রায় সব ফিচারই হলিডে অ্যাপে পাবেন। যদিও আপনি এই অ্যাপটিকে একটি নরমাল ক্যামেরা অ্যাপ হিসেবে ব্যবহার করতে পারবেন।

কিন্তু মাত্র একবার সোয়াইপ করেই আপনি এই অ্যাপ দিয়ে আপনার আইফোনকে প্রফেশনাল ক্যামেরা বানিয়ে ফেলতে পারবেন। হলিডে অ্যাপে আপনি অনেক ধরনের জিনিস নিয়ন্ত্রণ করতে পারবেন। যেমন ফোকাস, আইএসও, সাটার স্পিড। এমনকি আপনি হলিডে অ্যাপে এক্সপোজার  ঠিক করতে পারবেন। ডাউনলোড করতেএইখানে ক্লিক করুন

২ গুগল ফটোস্ক্যান(Google PhotoScan)


গুগল এর একটি অসাধারণ ক্যামেরা অ্যাপ গুগল ফটোস্ক্যান। কম্পিউটারে ফটো এডিট করা সহজ হলেও, পুরানো প্রিন্ট করা ছবিগুলোকে এডিট করে সুন্দর বানানো অনেক সমস্যা। কারণ এর জন্য প্রথমে প্রিন্ট করা ছবিগুলোকে স্ক্যান করে এডিট করতে হয়। এবং এটি অনেক সময় সাপেক্ষ।

আবার অনেকের কাছেই ফটো স্ক্যানার থাকে না। তাই আপনি গুগল ফটোস্ক্যান অ্যাপটি ব্যবহার করতে পারেন। এই অ্যাপটি ব্যবহার করে আপনি যেকোনো পুরানো ছবিকে ডিজিটাল রুপ দিতে পারবেন। ফলে ছবি হারানোর আর ভয় থাকবে না।

ডাউনলোড করতেএইখানে ক্লিক করুন

৩ পিক্সেলার(Pixlr)


আইওএস এর জন্য আমার দেখা বেস্ট ফটো এডিটিং অ্যাপ পিক্সেলার। আপনি যদি এই অ্যাপটি দিয়ে ছবি এডিট করতে শুরু করেন তাহলে সময় যে কখন পার হয়ে যাবে বুঝতেই পারবেন না। এই অ্যাপে ফটোশপের মত লেয়ার সিস্টেম আছে। তাই ফটো এডিট করা অনেক সহজ। এবং ফটোতে এফেক্ট দেয়া খুব সহজ। এবং যদি এডিটে কোন ভুল হয় সেটাও ঠিক করতে পারবেন এই অ্যাপ দিয়ে।
ডাউনলোড করতে
এইখানে ক্লিক করুন

8 পিক্রের ওয়ারকার


অন্য সব অ্যাপ থেকে এই অ্যাপটি একদম আলদা। কারণ এই অ্যাপ আপনার ছবিকে ডট, লাইন, কালার অনুযায়ী আলাদা করে ফেলতে পারে। পিক্সেল ওয়াকার অ্যাপটি আপনার ছবিকে একবারে অন্যরকম করে ফেলতে পারে। আমার দেখা একটি ভিন্ন ধরনের অ্যাপ এটি। এর ফিচারগুলো আপনি অন্য কোন অ্যাপে পাবেন না।
অ্যাপটি ডাউনলোড করতে এইখানে ক্লিক করুন

৫ ফটোর fotor


আপনি যদি ফিচার সমৃদ্ধ কিন্তু সহজে এডিট করা যায় এমন একটি ফটো এডিটর খুঁজে থাকেন। তাহলে চিন্তা না করে এই অ্যাপটি ডাউনলোড করে ফেলুন। অ্যাপ স্টোরে ফ্রী ফটো এডিটর খুঁজে পেতে অনেক সমস্যা। তবে এই অ্যাপটি ফ্রী। এই অ্যাপ দিয়ে আপনি ছবিও তুলতে পারেন।

এবং এই অ্যাপ দিয়ে ছবি তোলার জন্য একটি অসাধারণ ফিচার হলো এই অ্যাপের ফোকাস করার অপশনটি। এটি অনেক কাজের। এবং আপনার ছবির সাবজেক্ট এর ব্যাকগ্রাউন্ড ব্লার করতে আপনাকে অনেক সাহায্য করবে।
ডাউনলোড করতে এইখানে ক্লিক কিরুন

আজ এই পরজুন্তয় পোস্ট টি ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেন্না। সমস্যা হলে আমাকে কল করতে পারেন, নাম্বার ০১৭৭৩৪৭১২২৭

ধন্যবাত সবাই ভালো থাইকেন।

খোদা হাফেজ…

9 thoughts on "আজ আমি আপনাদের সামনে নিয়ে আসলাম iPhone এর ৫ টি best photo editing app যা দিয়ে আপনারা অসাধারন ফটো edit করতে পারবেন।"

  1. HQ Shakib HQ Shakib Author says:
    Nice post


    1. Seth Rollins Jibon Author Post Creator says:
      tnx
  2. towfikomar towfikomar Contributor says:
    screen shot koi?
    1. Seth Rollins Jibon Author Post Creator says:
      sorry vai ss na deyar karone ottonto dukkito
  3. Saimum Raihan Saimum Raihan Author says:
    Nice Post, But Need More Improvement
  4. Royal roy Contributor says:
    ios 9.3 তে কি ডাউনলোড় হবে??
    1. Seth Rollins Jibon Author Post Creator says:
      hobe tray koren

Leave a Reply