অ্যান্ড্রয়েড হলো এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম। এর জনপ্রিয়তার পেছনে অনেক কারণই রয়েছে। এর মধ্যে একটি বড় কারণ হলো একে ইচ্ছা মতো কাস্টমাইজ করা যায়। আর একে কাস্টমাইজ করার মধ্যে সবচেয়ে বড় পার্ট হলো এর লঞ্চার যা এর হোম স্কিনে কাজ করে। লঞ্চার পরিবর্তন এবং কাস্টোমাইজ করে অ্যান্ড্রয়েড এর হোম স্কিনকে অসাধারণ লুক দেওয়া সম্ভব।
অ্যান্ড্রয়েড লঞ্চার ছাড়া একটি অ্যান্ড্রয়েড ফোনের হোম স্কিন কাস্টমাইজেশন চিন্তাও করা যায় না। আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনের হোম স্কিনের যে লুক দেখে থাকেন সেটাও কোনো না কোনো লঞ্চার দ্বারা পরিচালিত। প্রতিটি অ্যান্ড্রয়েড ডিভাইজে বাই ডিফল্ড একটি লঞ্চার প্রি ইনস্টল করা থাকে। উদাহারণ স্বরূপ একটি গুগল পিক্সেল ফোনে পিক্সেল লঞ্চার ইনস্টল করা থাকে। মোট কথা হচ্ছে অ্যান্ড্রয়েড ফোনে একটি লঞ্চার থাকবেই।
ডিফল্ড লঞ্চার থাকতে থার্ডপার্টি লঞ্চার কেন ইউজ করবেন? হয়তো অনেকের মনেই এই প্রশ্নটি জেগেছে। এই প্রশ্নের উত্তর খুবই সিম্পল: থার্ডপার্টি লঞ্চারগুলো আপনার পছন্দ মতো কাস্টমাইজ করার সুযোগ দেয় যেটা ডিফল্ড লঞ্চার দেয় না। থার্ডপার্টি লঞ্চারগুলোতে আপনি আপনার পছন্দ মতো কাস্টমাইজ করার সুযোগ পাচ্ছেন, এটাতে আপনি ফোনের স্কিনকে আপনার ইচ্ছা মতো লুক দিতে পারেন, এমনকি আপনি আইকন প্যাক ইউজ করে প্রি ইনস্টলড অ্যাপগুলোর জন্য পছন্দ মতো আইকন ইউজ করতে পারেন। বলতে গেলে থার্ড পার্টি লঞ্চার গুলো অনেক অ্যাডভান্সড কাস্টোমাইজেশনের সুযোগ দেয়। এখন তো নিশ্চয় বুঝতে পারছেন কেন থার্ডপার্টি লঞ্চার ইউজ করবেন। এই আর্টিকেলে সেরা ৭ টি ফ্রি অ্যান্ড্রয়েড লঞ্চার ডাউনলোড লিঙ্ক সহ আলোচনা করা হলো।

৭ টি বেস্ট অ্যান্ড্রয়েড লঞ্চার

  • Nova Launcher
  • Evie Launcher
  • Launcher iOS 13
  • Niagra Launcher
  • Smart Launcher 5
  • Microsoft Launcher
  • Lawnchair Launcher

1. Nova Launcher

নোভা লঞ্চার সত্যিই পুরো প্লেস্টোর জুড়ে সবার সেরা লঞ্চার। এটা অনেক ফাস্ট এবং লাইটওয়েট। এখন পর্যন্ত এটাই অ্যান্ড্রয়েড এর জন্য সেরা লঞ্চার। এটা ইউজ করে আপনি অনেক স্মুথ হোম স্কিন উপভোগ করতে পারবেন। এটাতে অ্যাপ ড্রয়ার এবং ফোল্ডার গুলোতে ইচ্ছা মতো আইকন ইউজ করার সুযোগ থাকছে। আর এর আইকন প্যাকগুলো সত্যিই অসাধারন। এছাড়া এই লঞ্চার ইউজ করে আপনি অ্যাপ ড্রয়ার থেকে যে কোনো অ্যাপ হাইড করে রাখতে পারবেন। সেই সাথে এর অ্যাপ ড্রয়ার এ হরিজন্টাল এবং ভার্টিকাল পেজ স্ক্রলিং এর সুবিধা থাকছে। বর্তমানে আমিও এই লঞ্চার ইউজ করছি। এর একটি ফ্রি ভার্সন এবং একটি 4.99$ এর প্রিমিয়াম ভার্সন থাকছে। পছন্দ হলে নিচের লিঙ্কে গিয়ে ইনস্টল করুণ।

2. Evie Launcher

এটি অনেক ফাস্ট একটি লঞ্চার। যেসব ইউজাররা এই লঞ্চার ইউজ করে তারা এর স্মুথনেসে মুগ্ধ। এটা এর ডিজাইনের জন্য নয় বরং পারফরমেন্স এর জন্য জনপ্রিয়। যারা এক হতে ফোন চালায় এটা তাদের জন্য অনেক ভালো কেননা এটাতে অ্যাপগুলো একদিকে লিস্ট আকারে থাকে। এর ইউনিভার্সাল সার্চ ফিচার ইউজ করে আপনি ফোনের অ্যাপগুলো সার্চ করতে পারবেন। এতে গুগল ছাড়াও Bing এবং DuckDuckGo সার্চ ইঞ্জিন থাকছে। এটার শুধু মাত্র ফ্রি ভার্সন থাকছে। পছন্দ হলে নিচের লিঙ্কে গিয়ে ইনস্টল করুণ।

3. Launcher iOS 13

এটার নিশ্চয় নাম দেখেই বুঝতে পারছেন এটা আপনাকে অ্যান্ড্রয়েড এ আইওএস এর অভিজ্ঞতা দেবে! হ্যাঁ ঠিক তাই, এই লঞ্চার ইউজ করে আপনি অ্যান্ড্রয়েড এ আইওএস এর মতো হোম স্কিন পাবেন। তো আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড এ আইফোনের অভিজ্ঞতা নিতে চান তাহলে এই লঞ্চার ইউজ করতে পারেন। এটার শুধু মাত্র ফ্রি ভার্সন থাকছে। পছন্দ হলে নিচের লিঙ্কে গিয়ে ইনস্টল করুণ।

4. Niagara Launcher

নায়াগ্রা লঞ্চার হলো সম্পূর্ণ রুপে একটি লাইটওয়েট লঞ্চার। যারা ফোনের মধ্যে বেশী জঞ্জাল পছন্দ করেন না তাদের জন্যই এই লঞ্চার। কেননা এই লঞ্চার বিল্ড ইন ভাবেই সকল অপ্রজনীয় অপশন এবং সেটিংস হাইড করে রাখা হয়েছে। এই লঞ্চার সাইজে অনেক ছোট তাই আপনি যদি ফোনের স্পেসের কথা ভাবেন তাহলে এটা আপনার জন্য পারফেক্টো। এটার শুধু মাত্র ফ্রি ভার্সন থাকছে। পছন্দ হলে নিচের লিঙ্কে গিয়ে ইনস্টল করুণ।

5. Smart Launcher 5

২০২০ সালে স্মার্ট লঞ্চার ৫ আরেকটি লাইটওয়েট এবং ফাস্ট লঞ্চার। এটার একটি বিশেষ সুবিধা হলো এটাতে আপনি নেভিগেশন বার হাইড রেখে আরো বড় স্কিন পেতে পারেন। এর একটি ফ্রি ভার্সন এবং একটি 4.49$ এর প্রিমিয়াম ভার্সন থাকছে। পছন্দ হলে নিচের লিঙ্কে গিয়ে ইনস্টল করুণ।

6. Microsoft Launcher

মাইক্রোসফট লঞ্চার হলো অনেক বেশী কাস্টমাইজ করার সুবিধা সহ একটি ফাস্ট লঞ্চার। আপনি যদি অ্যান্ড্রয়েড এ উইন্ডোজ এর মতো হোম স্কিনের অভিজ্ঞতা নিতে চান তাহলে এটা আপনার জন্য ভালো চয়েস হতে পারে। এর আরো একটি বড় সুবিধা হলো আপনি এটাকে সরার্সরি আপনার মাইক্রোসফট একাউন্টে সিঙ্ক করতে পারবেন। এটার শুধু মাত্র ফ্রি ভার্সন থাকছে। পছন্দ হলে নিচের লিঙ্কে গিয়ে ইনস্টল করুণ।

7. Lawnchair 2

এটিই একমাত্র গুগল পিক্সেলের মতো লঞ্চার। এটা আপনাকে গুগল পিক্সেলের হোম স্কিনের সকল ফিচার উপভোগ করার সুযোগ দেবে। এটার শুধু মাত্র ফ্রি ভার্সন থাকছে। পছন্দ হলে নিচের লিঙ্কে গিয়ে ইনস্টল করুণ।
তো এই ছিল আজকের আর্টিকেল, ভালো লাগলে কমেন্ট করবেন, সেই সাথে আমার ব্লগ ভিজিট করার অনুরোধ রইলো, ধন্যবাদ।

3 thoughts on "অ্যান্ড্রয়েড এর জন্য বেস্ট হোম লঞ্চার গুলো সম্পর্কে বিস্তারিত দেখুন"

    1. Sakhawat Author Post Creator says:
      thanks bro

Leave a Reply