আপনার স্মার্টফোনের ক্যামেরা এবং মাইক্রোফোনটা গোপনে অন্য কেউ কন্ট্রোল করতেছে কি না এটা আপনি চাইলে একটা অ্যাপ্লিকেশনের মাধ্যমে চেক করতে পারবেন। ঠিক এমনই করে আমি আপনাদেরকে পাঁচটি অ্যাপ্লিকেশনের কথা বলব এর ভিতর প্রত্যেকটি অ্যাপ্লিকেশনটি আপনার ডেলি লাইফে কোনো না কোনো কাজে আসবে।


1।Nevigation Bar
অনেক সময় দেখা যায় আমাদের স্মার্ট ফোনের ডিসপ্লেতে কোন একটা প্রবলেম হয়েছে কিংবা ডিসপ্লেটা আমরা চেঞ্জ করেছি যার কারণে দেখা যায়নি ডিসপ্লে নিজে বাটনগুলো

থাকে লাইক ব্যাক বাটন হোম বাটন কিংবা রিসেন্ট বাটন এই বাটনগুলো কাজ করতে চায়না। সো এই প্রবলেমটা যদি আপনি নিজেও ফেস করে থাকেন সে ক্ষেত্রে চাইলে আপনি ইউজ করতে পারেন Nevigation Bar.

সিম্প্লে গুগল প্লে স্টোরে যাবেন এমন কি সার্চ করবেন Nevigation Bar তাহলে অ্যাপ্লিকেশন টা সবার উপরে পেয়ে যাবেন। তারপর ইন্সটল করে ওপেন করে নেবেন এখানে কিছু সেটিংস থাকবে যেগুলো কাস্টোমাইজ করে নিবেন।

এর পরবর্তীতে দেখতে পারবেন আপনার স্মার্টফোনের ডিসপ্লের এক পাসের মধ্যে বার চলে আসবে যেখানে আপনি ব্যাক বাটন হোম বাটন রিসেন্ট বাটন পেয়ে যাবেন এমনকি ইউজ করতে পারবেন।

যদি আপনার স্মার্ট ফোনের ডিসপ্লেতে থাকা বাটনগুলো নষ্ট হয়ে যায় সে ক্ষেত্রে চাইলে আপনি এপ্লিকেশনটা ইউজ করে দেখতে পারেন আপনার অনেক কাজে আসবে।

সেকেন্ড নাম্বার অ্যাপ্লিকেশনের নাম হচ্ছে।

২। ইউনিভার্সাল কপি।
এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি আপনার ডিসপ্লে তে দেখা যতগুলো টেক্সট আছে সেগুলো কপি করতে পারবেন।

আপনার ডিসপ্লেতে যতগুলো এপ্লিকেশন আছে এই অ্যাপ্লিকেশনের নাম গুলো যদি আপনি কপি করতে চান তাহলে পারবেন না, সে ক্ষেত্রে ইউনিভার্সাল কপির মাধ্যমে আপনি চাইলে প্রতিটা অ্যাপ্লিকেশনের নাম গুলো একসাথে কপি করতে পারবেন।

সেম ভাবে আপনি যখন ইউটিউবে যাবেন ইউটিউব এর মধ্যে আপনি চাইলে কোন লেখায় কপি করতে পারবেন না। সেখানে আপনি চাইলে ইউনিভার্সাল কপি অ্যাপ্লিকেশন টা ইউজ করে যে কোন টেক্সট কপি করতে পারেন।

তাছাড়া দেখা যায় ফেসবুক লাইট থেকে আপনি কিছু কপি করতে পারেন না, সেখানেও আপনি চাইলে আপনার দেখে গেল ইউনিভার্সাল কপি ইউজ করতে পারেন। এভাবে আপনি চাইলে উনিভর্সাল কঁপি ইউজ করে যেখান থেকে টেক্সট গুলো কপি করা পসিবল না

সেখান থেকে আপনি চাইলে যেকোনো লেখাকে কপি করতে পারেন।


৩।Pocket
এই অ্যাপ্লিকেশনের মধ্যে আপনি চাইলে বিভিন্ন লিংক সেভ করে রাখতে পারবেন। আপনি কোন একটা আর্টিকেল পড়তেছেন বাট আপনার হাতে সময় নেই

সে ক্ষেত্রে আপনি চাইলে আর্টিকেল এর লিংক টাকে পেস্ট করে এই অ্যাপ্লিকেশনের মধ্যে সেভ করে রাখতে পারেন। কিংবা আপনি ইউটিউব এর মধ্যে স্কোল করতেছেন হঠাৎ করে আপনার সামনে কোন একটা ভিডিও আসছে যেটা আপনি ফ্রি সময় দেখবেন বাট এখন ব্যস্ত।

সে ক্ষেত্রে চাইলে আপনি এই ভিডিও লিংক টাও এই অ্যাপ্লিকেশনের মধ্যে সেভ করে রাখতে পারেন। আপনি যে কোন আর্টিকেল, ভিডিও, কোন পোস্ট সবকিছুই আপনি চাইলে লিংক আকারে সেভ করে রাখতে পারেন এবং

এমনকি আপনি যখন ফ্রি হবেন তখন আপনি চাইলে ইনপরটেন লিংক থেকে আপনি সেই আর্টিকেল টা পড়তে পারেন কিংবা সেই ভিডিওটা দেখে নিতে পারেন। সো অ্যাপ্লিকেশন টা খুবই অসাধারণ একটি অ্যাপ্লিকেশন। যেকোন জায়গা থেকে আপনি ইম্পর্টেন্ট লিংক গুলো সেভ করে রাখতে পারবেন।


৪। Access Dots. Access Dots!

এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি চেক করে দেখতে পারবেন আপনার স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ড থেকে কেউ আপনার স্মার্টফোনের ক্যামেরা কিংবা মাইক্রোফোনটা কন্ট্রোল করতেছে কি না।

এর জন্য আপনি গুগল প্লে স্টোরে যাবেন এবং সার্চ করবেন Access Dots তাহলে আপনি অ্যাপ্লিকেশন টা সবার উপরে। দেন ইন্সটল করে ওপেন করে নেবেন তারপর আপনার কাছে কিছু এলাও চাইবে আপনি এলাম গুলো দিয়ে দিবেন ।

এর পরবর্তীতে আপনি ব্যাক চলে আসবেন। এখন থেকে যখনই আপনি কিংবা আপনার স্মার্টফোনের ক্যামেরা ওপেন হবে কিংবা আপনার স্মার্টফোনের মাইক্রোফোন টা যখন ইউজ হবে তখনি আপনার স্মার্টফোনের ক্যামেরার পাশে একটি গ্রিন সিগন্যাল দেখতে পাবেন।

কিংবা ইউরো সিগনাল একটা লাইট দেখতে পাবেন যেখান থেকে আপনি খুব ইজিলি বুঝতে পারবেন আপনার স্মার্টফোনের ক্যামেরা এবং মাইক্রোফোন টা এখন হচ্ছে।

এর ভিতর বুঝতে পারবেন যখন আপনি ইউজ করবেন তখন সেটা আপনি ইজিলি বুঝতে পারবেন আপনি ইউজ করতেছেন। যখন আপনি দেখতে পারবেন আপনার স্মার্টফোনটা নরমাল ইউজ করছেন বাট লাইটগুলো জলতেছে। সে ক্ষেত্রে আপনি বুঝতে পারবেন আপনার ব্যাকগ্রাউন্ড থেকে কেউ

আপনার স্মার্টফোনের ক্যামেরা মাইক্রোফোন টা Access করে রাখছে এবং এমনকি ইউজ করতেছে। এমন কি কোন এপ্লিকেশন টা আপনার মাইক্রোফোন এবং ক্যামেরা টা কন্ট্রোল করতেছে সেটা আপনি চাইলে চেক করতে পারবেন।

এর জন্য আপনি  Access Dots অ্যাপ্লিকেশন টা ওপেন করবেন তারপর আপনি এরমধ্যে হিস্টরি দেখতে পারবেন। লাস্ট কোন সময় আপনার ক্যামেরা এবং মাইক্রোফোন টা ইউজ হয়েছে এমন কি কোন এপ্লিকেশন টাই করছে।

সে ক্ষেত্রে আপনি চাইলে অ্যাপ্লিকেশনের মধ্যে সেই হিস্টরি টা দেখতে পারবেন। চাইলে অ্যাপ্লিকেশন টা ট্রাই করে দেখতে পারেন।


৫। Canva
এই অ্যাপ্লিকেশনের মধ্যে আপনি হাজার হাজার ফ্রী টেমপ্লেট পেয়ে যাবেন। এই টেম্পলেটগুলো ইউজ করে এমনকি এই টেম্পলেটগুলো কাস্টমাইজ করে

আপনার ফ্রেন্ড কে আপনি বার্থডে উইশ করতে পারবেন। আপনার যদি কোন ব্যবসাপ্রতিষ্ঠান থাকে তার জন্য চাইলে আপনি পোস্টটা তৈরি করতে পারবেন ব্যানার তৈরি করতে পারবেন। আপনি অ্যাপ্লিকেশনের মাধ্যমে অসাধারণ গ্রাপিকচারের করতে পারেন।

আপনি চাইলে এই এপ্লিকেশন ট্রাই করে দেখতে পারেন আপনি এর মধ্যে অসংখ্য free-tremplate পেয়ে যাবেন। সেগুলোই আপনি ভিন্ন ভিন্ন ক্ষেত্রে ইউজ করতে পারবেন।

আজকের মত এ পর্যন্তই পরবর্তী পোস্টে দেখা হবে আজকের মত আল্লাহ হাফেজ ❤️❤️

2 thoughts on "৫টি কাজের মোবাইল অ্যাপস আপনার ট্রাই করা উচিত।"

  1. ishan Contributor says:
    1 নাম্বারে যেটা সেটা আমি 5 বছর যাবৎ ইউজ করছি
    2 নাম্বারটা ইনস্টল করছিলাম পরে আনিনস্টল করে দিছি

Leave a Reply