আসসালামুয়ালাইকুম

ব্লগ থাকা, ব্লগ লেখা ও ব্লগ পড়া তিনটিই খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এখন সব কিছুই ইন্টারনেট নির্ভর হওয়াতে আমরা যেন হাতে কলমে লেখা, নোট করা বা ডায়েরী লেখা প্রায় ভুলেই গিয়েছি। আর তার বিকল্প হিসেবে এখন বহুল ভাবে ব্লগ ব্যবহৃত হচ্ছে। ব্লগ বিভিন্ন রকমের হতে পারে। যেমন, ব্যক্তিগত, ব্যবসায়িক, প্রাতিষ্ঠানিক ইত্যাদি।

ব্লগ নিয়ে আমার কাছে যে সকল সুবিধা মনে হয়েছে সেগুলো লিখছি

১। ধরুন, আপনি একটা বিষয়ের উপর পরাশুনা করছেন। যেটা নিয়ে পড়ার সময় অনেক কিছুই আপনাকে নতুন করে শিখতে হয়েছে, জানতে হয়েছে। কিন্তু আমরা মানুষরা সবসময় সব কিছু মনে রাখতে পারিনা। এমনটা হওয়া অস্বাভাবিক নয়। হয়ত আপনি বিসয়টির উপরে কিছু নোট করে রেখেছিলেন, কিন্ত আপনি হয়তো কোথাও ঘুরতে গেছেন নোটটি সাথে করে নিয়ে যেতে ভুলে গেছেন আর দেখা গেল ঠিক সেই মুহূর্তেই আপনার ঐ নোটের কিছু তথ্য খুব দরকার মনে হল। যেহেতু আপনার মোবাইল ফোনটি পর্যন্ত এখন ইন্টারনেটের অন্তর্ভুক্ত সেক্ষেত্রে আপনার যদি একটা ব্যক্তিগত ব্লগ থাকত যেখানে আপনার বিষয়ের উপর করা নোট গুলি লিখে রাখতেন , তাহলে হয়তো চট করে আপনি তখনই তথ্যটি পেয়ে যেতেন। এটা কি নিশ্চয়ই একটা ভাল দিক নয় …??

২। আপনি যে কোন বিষয়ের উপর লেখালেখি করতে পারেন। লেখালেখি করা অবশ্যই একটা ভাল গুন। আপনার ব্লগটি হতে পারে, প্রযুক্তি নিয়ে, কিংবা সাহিত্য, গল্প বা কবিতা ইত্যাদি যেমনটা আপনি চান। তবে লেখার সময় একটা জিনিস মাথায় রেখে লিখতে পারলে ভাল, তা হল, আপনার লেখা থেকে যেন অন্য কেউ কিছু জানতে পারে বা শিখতে পারে, কিংবা আনন্দ পেতে পারে। এতে আপনার নিজের শৈল্পিক দিকটারো চর্চা হল, আবার অন্যদেরও উপকার হল।

৩। অনেক প্রাইভেট কোম্পানীগুলোতে চাকুরীর জন্য যাদেরকে নিয়োগ দেয়া হয়, তাদেরকে যাচাই করার জন্য তারা কিছু বিষয় প্রার্থীর মধ্য থেকে লক্ষ্য করে। যেমন, আপনার নিজস্ব কোন ব্লগ বা ওয়েবসাইট আছে কিনা, আপনি সোসাল নেটওয়ার্কের সাথে সম্পৃক্ত কিনা, কিংবা আপনি কতটা আপডেটেড মানসিকতার এই বিষয়গুলো তারা ইন্টারনেট সার্চ করেও চেক করে থাকে। তার মানে হলো ক্যারিয়ার জগতে একটা ভাল সুপারিশ হিসেবে এটা কাজ করছে।।

এখন আসি, কারা ব্লগ লিখতে পারবেন…?

ব্লগিং করার জন্য ধরা বাধা কোন নিয়ম নেই। আপনি যে বিষয়েই লেখাপড়া করেন না কেন, ব্লগিং আপনার জন্য উন্মুক্ত। শুধু থাকতে হবে ধৈর্য আর পরিশ্রম করার মানসিকতা।।

এবার আসি টেকনিক্যাল দিক থেকে কেন ব্লগ থাকাটা জরুরী… ??

ধরুন, আপনি একটা ওয়েবসাইটে বা কোন টিউটোরিয়াল ভিত্তিক ব্লগ থেকে কিছু একটা জিনিস শিখলেন। বাস্তবে আপনি হয়ত প্রয়োগও করলেন। এখন এটা করতে যেয়ে আপনি একটা সমস্যায় পরলেন। আপনি কাজটা করতে পারছেন না। তখন আপনি সেই ব্লগের কমেন্ট এ লিখে দিলেন আপনার সমস্যা। কিন্তু তারা কোন রিপ্লাই দিলনা। আপনি মনে করলেন, নাহ এই ব্লগার এর খুব ভাব, একদম ভাল না লোকটা। কিন্তু আসলে আপনাকে রিপ্লাই দেয়ার মত সময় হয়ত তারা পায়নি। আর তাই আপনাকে অনেক ধরনের ব্লগের সাথে থাকতে হবে। কারন কেউ না কেউ আপনাকে সারা দিবেই।। আর তখন আপনি আপনার সমাধানও পেয়ে গেলেন।।

তাই এমনটা কখনও ভাববেন না, যে আপনি প্রোগ্রামিং বা যে বিসয়টার উপর লিখতে চাচ্ছেন, সেটা নিয়ে অনেক ব্লগেই অনেক লেখা আছে, আমি আর কি লিখব। আসলে, দরকার আছে লেখার ।।

এই সব দিকে যারা নতুন, তারা অনেকেই হয়ত জেনে থাকবেনা যে, কোথায় গেলে ব্লগ পাওয়া যায়, কিংবা কে ব্লগ খুলে দিবে বা কিভাবে ব্লগ খুলতে হয় ??? ইন্টারনেটে এরকম অনেক ধরনের ওয়েবসাইট আছে, যারা আপনাকে আমাকে ব্লগ বা ওয়েবসাইট চালু করার সুযোগ করে দেয়। এর জন্য তাদেরকে কোন টাকাও দিতে হয়না। আর আপনাকে কোন কোডিং ও জানতে হবেনা। যেমন wordpress, blogspot, blogger ইত্যাদি। আপনার যদি html/css ইত্যাদি প্রোগ্রামিং বা মার্কআপ ল্যাঙ্গুয়েজগুলো জানা থাকে তাহলে আপনি নিজে কোড করেও আপনার নিজের একটি ওয়েবসাইট দাঁড় করাতে পারেন। যাহোক, এইসব নিয়ে অন্য কোন দিন বিস্তারিত লিখব।

তাই ব্লগ রাখুন, লিখুন ও পড়ুন

6 thoughts on "ব্লগ কেন, ব্লগ লেখা ও পড়া কেন দরকার, কারা ব্লগ লিখতে পারবে… ?? বিস্তারিত"

  1. shamim7000 Subscriber says:
    Mobile e Microsoft office app lagle inbox Ms word,power point, Excel only 2$ app 15mb
    1. MD Nayem Bokhtiar Author Post Creator says:
      ??
    2. shamim7000 Subscriber says:
      Facebook.com/shamim424
  2. AshfaqUzzaman Author says:
    Vhai blogger blogspot aki line ta thik Kore den btw good post
    1. MD Nayem Bokhtiar Author Post Creator says:
      thanks
  3. shamim7000 Subscriber says:
    Ami Jodi 40-60 word er unique post Kori tahole AdSense pabo new blogger help me plz

Leave a Reply