আপনি কি জানেন keyword stuffing ( কীওয়ার্ড স্টাফিং কী) এবং কীভাবে এটি ওয়েব saitkke ক্ষতি করে ? আপনি যদি জানতে চান কিভাবে কিওয়ার্ড স্প্যামিং এড়ানো যায়। তবে এই আর্টিকেল শেষ পর্যন্ত পড়ুন।

প্রত্যেক ব্লগার চায় যে তার ব্লগ এবং পোস্ট উভয়ই গুগলের প্রথম পৃষ্ঠায় থাকুক। তবে এর জন্য এসইও এর সাহায্য নিয়ে থাকেন কারণ অল্প অল্প করে এসইও দিয়ে সহজেই পেজ র‍্যাঙ্ক করা যায়।

এখানে কীওয়ার্ডগুলো ভুল উপায়ে এবং বারবার পোস্টে ব্যবহার করা হয়। এ কারণে ব্লগারের সাইটের র‍্যাঙ্ক ও পোস্টের র‍্যাঙ্ক নিচে নেমে যায়। এই সমস্ত কিছু আমি এই আর্টিকেলে বলব।

আর দেরি কিসের, চলুন আজকে ব্লগিং সম্পর্কে নতুন কিছু জেনে নিই।

কীওয়ার্ড স্টাফিং কি

keyword stuffing হল একটি কৌশল যা পেজকে ভুলভাবে র‌্যাঙ্ক করে Google-এর প্রথম পৃষ্ঠায় নিয়ে যাওয়া হয় । যেটিতে একটি ব্লগার কন্টেন্ট এবং মেটা ট্যাগ, একই ওয়ার্ড বা টার্গেট কীওয়ার্ড , প্যারাগ্রাফ, হেডিং সমস্থ স্থানে বার বার ব্যাবহার করা হয়।

এভাবে সার্চ রেজাল্টে পেজে প্রথমে র‍্যাঙ্ক করে থাকে। এভাবে সাইটের ট্রাফিকও বাড়ানো যায়। কিন্তু এটি শুধুমাত্র কিছু সময়ের জন্য কাজ করে।

এখন একটা উদাহরণ দেই ” ব্লগিং থেকে কিভাবে টাকা আয় করা যায় , ব্লগিং করা আজকাল সবারই উচিত, ব্লগিং এর ক্ষেত্রে সফল হতে আপনাকে অনেক অপেক্ষা করতে হবে। কম সময়ে ব্লগিং করে অনেক কিছু করতে পারবেন।” এখন এখানে আপনি নিশ্চয়ই দেখেছেন কতবার ব্লগিং শব্দটি ব্যবহার করা হয়েছে।

এটিকে আমরা এবং আপনি কীওয়ার্ড স্টাফিং বলতে পারি। যদি একই বাক্যটি আপনাকে র‌্যাঙ্ক করার জন্য বারবার ব্যবহার করা হয় ।

কীওয়ার্ড অন্য কিছু নয়, এটি এমন প্রশ্ন যা ব্যবহারকারী সার্চ ইঞ্জিনে সার্চ করে। আর এই একই শব্দের বারবার ব্যবহার গুগল গাইড লাইনের বিরুদ্ধে।  আপনি এটিকে ব্ল্যাক এসইও ট্রিকস বলতে পারেন। যদি আমি আমার ভাষায় বলি, তাহলে পোস্ট বা পেজ ভুলভাবে র‌্যাঙ্ক করার সেরা উপায় হল এটি। কিন্তু আজকের সময়ে গুগলের এক্সপার্ট অ্যালগরিদমের সামনে এই পদ্ধতি বেশিদিন টিকে থাকতে পারে না।

ব্লগার কোথায় কীওয়ার্ড স্টাফিং করে?

  • আর্টিকেলর ভিতরে, যেখানে কীওয়ার্ড ১% থেকে ২% এর মধ্যে রাখতে হবে। সেখানে এটি SERP ৫% থেকে ১০% শব্দ ব্যবহার করলে স্টাফিং হবে। 
  • মেটা ট্যাগ যাকে ব্লগ স্পটে ডেস্কিপশন বলা হয়। এখানে কীওয়ার্ড ব্যবহার করা শুরু করে। কিন্তু এটা কি ঠিক, না। এখানে মেটা ট্যাগে কন্টেন্টে কী আছে তা লিখুন। 
  • এমনকি পোস্টের টাইটেলে, কিছু ব্লগার ভুল করে। এটিতেও, কিছু রাইটের ২ থেকে ৩ বার কীওয়ার্ড ব্যবহার করে এবং কীওয়ার্ডের স্তাফিং বাড়ায়।

কীভাবে কীওয়ার্ড স্টাফিং এসইও এবং র‌্যাঙ্ককে প্রভাবিত করে

এতক্ষণে আপনি নিশ্চয়ই জেনে গেছেন কীওয়ার্ড স্প্যামিং কি । এখন আপনার জন্য এটাও জানা খুবই গুরুত্বপূর্ণ যে এটি কি এসইও-এর জন্য সত্যিই বিপজ্জনক? Google আপনার সাইট ব্যান পারে?  এই সবের উত্তর হল হ্যাঁ। কীওয়ার্ড স্টাফিং এর ফলে যা হতে পারে :-

  • আপনার সব আর্টিকেল সার্চ পেজ থেকে হারিয়ে যেতে পারে।
  • আপনার পোস্ট সার্চ পেজে দেখা যাবে না।
  • কীওয়ার্ড অত্যধিক ব্যবহারের কারণে, সাইটটি গুগল থেকে রিস্টেক করতে পারে।
  • আপনি যদি বারবার কীওয়ার্ড রিপিট করেন তাহলে আপনার সাইট সাময়িক বা স্থায়ীভাবে ব্লক হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
  • পাঠকরা পোস্টটি পড়তে বিরক্তিকর মনে করে তবে তারা আপনার পোস্টটি আর কখনও পড়বে না।
  • কীওয়ার্ড বারবার ব্যবহারের ফলে আর্টিকেল বিরক্তিকর হয়ে ওঠে।

কেন ব্লগার কীওয়ার্ড স্টাফিং করে?

যদি অল্প সময়ের মধ্যে ভালো আয় করতে চান। তাই কিছু ব্লগার মনে করেন keyword stuffing ভালো উপায়। গুগলকে বোকা বানিয়ে অনেকেই ফাস্ট পেজে চলে যায় কীওয়ার্ড স্টাফিং করে থাকে। তবে এটি করে ফাস্ট পেজে নিজের অবস্থান বেশীদিন ধরে রাখতে পারবেন না। 

কীভাবে keyword stuffing এড়ানো যায়

এখন এটা জানা খুবই জরুরী, কারণ কেউ কেউ ভালো কন্টেন্ট লেখেন এবং অনেকে জেনে-বুঝে তারা এই কৌশলের সন্ধানী হয়ে ওঠে।

আমরা একে একে আলোচনা করব।

  • যতটা সম্ভব স্বাভাবিকভাবে পোস্টটি লিখুন, আপনাকে কীওয়ার্ডের দিকে মনোযোগ দিতে হবে না । আপনি যখন একটি মানসম্পন্ন আর্টিকেল লিখতে শুরু করবেন, তখন আপনার কীওয়ার্ডগুলো অটো এড হবে।
  • কীওয়ার্ড ঘনত্ব এবং কীওয়ার্ড স্টাফিং একে অপরের সাথে সরাসরি লিঙ্ক। মানে কীওয়ার্ডের ঘনত্ব যত বেশি হবে, কীওয়ার্ড স্টাফিংও বাড়বে। এই কারণেই আমি আপনাদের সকলের সাথে একই মতামত রাখি যে ঘনত্বকে 1% থেকে 2% পর্যন্ত রাখুন।
  • যখন সীমার চেয়ে বেশি কীওয়ার্ড বারবার ব্যবহার করবেন তখন এটি পড়তে বিরক্তিকর হয়ে উঠবে। 
  • মানুষ যে শব্দগুলি সার্চ করে তা লক্ষ্য করার পরিবর্তে LSI কীওয়ার্ডগুলোতে মনোযোগ দিন। LSI মানে যা সার্চ করে কাছাকাছি শব্দ ব্যবহার করুন। যেমম:- ১ম অনলাইন থেকে কীভাবে ট্রেনের টিকিট কিনতে হয়। ২য় কিভাবে অনলাইন ট্রেনের টিকিট বুক করবেন। তৃতীয় ট্রেনে ভ্রমণের জন্য কীভাবে টিকিট বুক করবেন। এর মতকরে টার্গেট শব্দ ব্যবহার করুন।
  • সর্বদা সম্পূর্ণ আর্টিকেল লিখুন যাতে আপনি এটি সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিতে পারেন ।
  • প্রয়োজনে সব শিরোনামে কীওয়ার্ড ব্যবহার করুন।
  • মেটা ট্যাগ বা ডেস্কিপশনে কীওয়ার্ড যুক্ত করুন তবে কীওয়ার্ড স্টাফিং করবেন না। প্রয়োজনে আপনি LSI ব্যবহার করতে পারেন।
  • ভাল কন্টেন্ট আরও ইউজার ফ্রেন্ডলি আর্টিকে লিখুন। পরিশেষে, আমি বলব এমন কিছু লিখুন যাতে আপনি কখনই গুগল ব্যান না হন সর্বদা পাঠকের কথা মাথায় রাখবেন।

উপসংহার

তো বন্ধুরা, আজকের পোস্টটি প্রত্যেক নতুন-পুরনো ব্লগারদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এতে যা কিছু উল্লেখ করা আছে, কীওয়ার্ড স্টাফিং কি এবং কিভাবে এসইও এর জন্য বিপদজনক । যদি এই আর্টিকেল থেকে কেউ উপকৃত হয়, তাহলে এটি আমার জন্য আনন্দের। তবে আপনি যদি একজন ব্লগার হন তবে স্বল্প মেয়াদের জন্য চিন্তা করবেন না, সর্বদা দীর্ঘমেয়াদী লক্ষ্য নিয়ে চিন্তা করুন। 

আশা করি এই লেখাটি আপনাদের অবশ্যই ভালো লেগেছে, কেমন লাগলো তা অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আপনি যদি এখনই কোন প্রশ্ন করতে চান, তাহলে অবশ্যই নিচের কমেন্ট বক্সে লিখুন। আর আপনি যদি কোন পরামর্শ দিতে চান তাহলে অবশ্যই দিবেন যাতে আমরা আপনার জন্য নতুন কিছু করতে পারি।

4 thoughts on "keyword stuffing কি এবং কেন এটি SEO জন্য ক্ষতিকর?"

  1. Al Mahfuj Author says:
    H2,H3,H4
    Targeted keyword bar bar use kora jai?
    Naki ei tao keyword stuffing hobe?
    1. Shahin Alam Author Post Creator says:
      যেতে পারে , তবে খেয়াল রাখবেন সব মিলিয়ে আর্টিকেল পড়ার ক্ষেত্রে আপনার কীওয়ার্ড গুলো যেনো কোনো প্রকার বিরক্তের কারণ না হয় ।
  2. rakibstudent Contributor says:
    Visit themexox for more blogger template
    https://www.themexox.com/?m=1

Leave a Reply