আসলালামু আলাইকুম।আশা করি সকলে ভাল আছেন। আমিও মোটামুটি ভাল আছি।প্রথমেই সকলকে ধন্যবাদ জানাই পোস্ট টি পড়ার জন্য।আশা করি ধৈর্য সহকারে পুরো পোস্ট টি পড়বেন।
আজকে আমরা জানবো কোন কোন ওয়ালেট গুলা ক্রিপ্টকারেন্সি রাখার জন্য সেইফ যাতে করে কোন হ্যাকার আক্রমণ করতে না পারে ও আমাদের ডলার নিরাপদ থাকে।

ক্রিপ্টকারেন্সি ওয়ালেট দুই ধরনের হয়।
১. হট স্টোরেজ
২. কোল্ড স্টোরেজ
*হার্ডওয়ার স্টোরেজ বা অফলাইন স্টোরেজ কোল্ড স্টোরেজ এর অধীনে পড়ে। কোল্ড স্টোরেজ হচ্চে সবচেয়ে সেফেস্ট।
*হট স্টোরেজ ওয়ালেট হচ্ছে ইন্টারনেটের সাথে সংযুক্ত। যেটা কোল্ড স্টোরেজ এর মতো ফেইফ।হ্যাক হওয়ার প্রবল সম্ভাবনা থাকে।
ক্রিপ্টকারেন্সি ওয়ালেট গুলার মধ্যে ১নম্বরেই রয়েছে

Ledger Nano S

লেজার ন্যানু ওয়ালেট হচ্ছে একটি হার্ডওয়ার ওয়ালেট যেটা সম্পূর্ন একসেস আপনার উপর।একমাত্র প্রাইভেট কি দ্বারা সেই ওয়ালেট টা এক্সেস করা যাবে। ২০১৬ সালের Open bitcoin privacy project এর Rank অনুসারে এটি হচ্ছে ১নম্বর প্রাইভেট ওয়ালেট।
এই ওয়ালেটটি একটি পেন্ড্রাইভ এর মতো usb ক্যাবল দিয়ে যেকোন ডেস্কটপ এ সংযোগ করা যায়।
এটা সবচেয়ে ভাল বৈশিষ্ট্য হলো এই ওয়ালেট দ্বারা কারেন্সি সেন্ড করার পূর্বে ২টি বাটন একসাথে টিপ্তে হয় যেটা ওই ওয়ালেটের মালিক ছাড়া আর কেউ জানা ইম্পসিবল হ্যাকাররাতো পারবেই না।

২. Exodus
তালিকার ২নম্বরে আছে Exodus:

এটা এমননি একটা ওয়ালেট যেটা ব্লকচেইনের যেকোন কারেন্সি স্টোর করা যেতে পারে।অর্থাৎ ৮০% ক্রিপ্টকারেন্সি এই ওয়ালেট এ স্টোর করা যায়। এই ওয়ালেট টি ইনভেস্টর দের জন্য আকর্ষিত কারন এই ওয়ালেট দ্বারা এক্সচেঞ্জ কারেন্সি এক্সচেঞ্জ ও করা যায়। Exodus শেইপফিস্ট এক্সচেঞ্জ দ্বারা এক্সচেঞ্জ সম্পূর্ণ করে।

৩. Xapo

এই ওয়ালেট এর মূল বৈশিষ্ট্য হলো আপনাকে ডেভিট কার্ড দিয়ে ক্রিপ্টকারেন্সি কিনতে দেবে।এছাড়া আপনি যোকোনো সময় ATM বুথের দ্বারা ডলার উইথড্র করতে পারবেন।

৪. Keepkey

keepkey হচ্ছে তালিকার ৫ম অবস্থানে

কিপকি লঞ্চ হয় ২০১৫ সালে বিটকয়েন কোল্ড স্টোরেজ হিসেবে পরবর্তীতে এটি অন্যন্য কারেন্সি সাপোর্ট শুরু করে দেয়।
কিপকি এর মূল বৈশিষ্ট্য হলো এটির সিকিউরিটি পিন অ্যাড করা যায়।তাছাড়া Hardware ওয়ালেট হওয়ার আপনি ১২ওয়ার্ড,১৮ ওয়ার্ড অথবা ২৪ ওয়ার্ড এর ব্যাকাপ কি নিতে পারবেন।

৫. Jaxx

৫নম্বরে রয়েছে JAXX ওয়ালেট

জ্যাক্স ওয়ালেট হচ্চে মাল্টিচেইন ওয়ালেট অর্থাৎ এটি ক্রিপ্টোকারেন্সি গুলার ব্লকচেইন তৈরিকৃত কারেন্সি গুলাও সাপোর্টেড। জ্যাক্স ওয়ালেট আপনি মোবাইল ও ডেস্কটপ দুটোতেই ব্যবহার করতে পারবেন যদি ও এর জন্য একটি প্রিমিয়াম ফি দিতে হবে।

৬. Bittrex

বিটরেক্স ওয়ালেট হচ্ছে এমনি একটা ওয়ালেট যেটা আপনাকে প্রায় সব প্রকার কারেন্সি রাখতে সাহায্য করে।যদিও এটি একটি ওওয়েবসাইট ও বর্তমানে এক্সচেঞ্জ সাইট হিসেবেই বেশি পরিচিত। সেখানে যেকোন কারেন্সি buy/sell করা যায়।

৭. Infinite wallet

তালিকার ৮নম্বরে রয়েছে ইনফিনিট ওয়ালেট. ইনফিনিট ওয়ালেট হচ্ছে ইউনিভারসাল ওয়ালেট যেটি আপল ও এন্ড্রোয়েট দুটোতেই সাপোর্ট করে।এই ওয়ালেট টি মেইন ক্রিপ্টোকারেন্সি গুলা সাপোট করে।এছাড়া এই ওয়ালেট টি মেইন ব্লকে তৈরি টোকেন ও সাপোর্ট করে। যেমন : erc-20 ও NEO এর।ইনফিনিট এ ভেরাইটি ল্যাংগুয়েজ রয়েছে যেমন: ভিয়েতনাম,ইংলিশ,জাপানিজ,রাসিয়ান।

৮. Coinbase

৮ম ও শেষে আছে বাংলাদেশে বহুল ব্যবহার করা ও জনপ্রিয় হট ওয়ালেট কয়েনবেজ।
কয়েনবেজ সিমলিছিটি ও কারেন্সি কেনার জন্য বেশি জনপ্রিয়।যে কেউ ক্রেডিট কার্ডের মাধ্যেমে ক্রিপ্টোকারেন্সি কিনতে পারবে।কয়েনবেজে ১০টির ও বেশি কারেন্সি স্টোর করা যায়।সবচেয়ে ভাল দিকটি হলো এক কয়েনবেজ ওয়ালেট থেকে অন্যকয়েনবেজ ওয়ালেট এ ইমেইল এর মাধ্যমে বিনা ফি তে যেকোন এসেট সেন্ট করা যায়।

পরিশেষে: যতটুকু সম্ভব এই ওয়ালেট গুলা সম্পর্কে সংক্ষেপে বয়ার চেষ্টা করেছি।
আশা করি আর্টিকেল টি ভাল লেগেছে।
ধন্যবাদ পড়ার জন্য আজকের মতো বিদায় নিচ্ছি আল্লাহ হাফেজ।
#Always_Stay_With_TrickBD
কোন হেল্প লাগলে কমেন্ট করুন।

10 thoughts on "সেরা ৮টি ক্রিপ্টোকারেন্সি ওয়ালেটের নাম জেনে নিন যেখানে আপনার ডিজিটাল ডলার রাখা সেইফ ও খুব সহজেই আদান-প্রদান করা যায়।"

  1. HQ SHAKIB Pro Author says:
    Bangladesh thke ki coinbase create kora jay ?
    1. Md Al-Amin Contributor says:
      যায়, ন্যাশনাল আইডি দিয়ে ভেরিফাইড করে নিতে হবে। কিন্তু কয়েন বাই/সেল করা যায়না কয়েনব্যাজ থেকে, কারণ বাংলাদেশ থেকে কয়েনব্যাজে বাই/সেল এখনো চালু হয়নি।
    2. Sajib deb Author Post Creator says:
      জ্বি ভাই একাউন্ট খোলা যায়, ইমেইল ও নাম্বার ভেরিফাই করলেই হয়। আইডি কার্ড ভেরিফাই করা লাগেনা। আপনি ডলার buy / sell ও করতে পারবেন কোন সমস্যা হবেনা।
    1. Sajib deb Author Post Creator says:
      thanks…. my pleasure
  2. HQ SHAKIB Pro Author says:
    Coinbase create krbo kivabe ..? Parle ekta post diyen vai.
    1. Sajib deb Author Post Creator says:
      khub easy tarporeo post korboni.
  3. HQ SHAKIB Pro Author says:
    ji ha easy vai…kintu coinbase somporke bistarito ekta post din amr soho oneker upokar hobe.
    trickbd te earning post gulo sob coinbase niye..amr moto onekei esob post bujhei na kaj kra to durer ktha..
  4. Sajib deb Author Post Creator says:
    jii obossoi

Leave a Reply