ঝাল খাওয়ার সময় নাক দিয়ে পানি বের হয় কেন?

আমাদের জিহ্বা তে ঝাল খাবারের কোন জায়গা নেই। তো ঝাল লাগে কেন?

এর কারনটি হলো ক্যাপসাইসিন নামক এক ধরনের রাসায়নিক পদার্থের। এই রাসায়মিকটা কাঁচা মরিচে বেশী পরিমানে পাওয়া যায়।

যখন ক্যাপসাইসিন জিহ্বার সংস্পর্শে আসে। তখন সেখানে নিউরোট্রান্সমিটার গুলো জেগে ওঠে।

ফলে আমাদের মস্তিষ্কে এই সংবাদটটা চলে যায়।

যার ফলে সতর্কবার্তা হিসেবে আমাদের মিউকাস ক্ষরণ বেড়ে যায় তারপর মুখে লালা ক্ষরণ বেড়ে যায়। তার সাথে সাথে নাক থেকে পানি বের হতে শুরু করে। তাছাড়াও একই সাথে মাথা কপাল থেকে ঘাম বের হতে থাকে, আবার অনেক সময় হার্টবিটও বেড়ে যায়।

এখানে মূল কারণ হচ্ছে মস্তিষ্কের সতর্ক বার্তার। কারণ মস্তিষ্ক প্রথমে ঐ রাসায়নিকটাকে খারাপ জিনিস মনে করে বসে। তাই মস্তিষ্ক সারা দেহে একটি সতর্ক বার্তা দেয়।

এ কারনেই আমাদের ঝাল লাগে।

জোঁক এর শরীরে লবণ দিলে জোঁক মারা যায় কেন?

প্রথমে আমরা অভিস্রবণ এর সংজ্ঞাটা জেনে নিই।

দুটি ভিন্ন ঘনত্বের মাধ্যম__ একটি অর্ধভেদ্য পর্দা দ্বারা পৃথক থাকলে__ কম ঘনত্বের অনুগুলি অর্ধপর্দার মধ্যে দিয়ে বেশী মাধ্যমে দিক এগিয়ে যায়। এই প্রক্রিয়াটি ততক্ষণ চলতে থাকে যতক্ষণ না দুটির ঘনত্ব সমান হয়। এই প্রক্রিয়াটিকে অভিস্রবণ বলা হয়।

 

উদাহরণ : যদি কিছু কিসমিস পানির মধ্যে ফেলে দেওয়া হয়। তাহলে কিছুক্ষণ পর দেখা যাবে কিসমিস গুলো পানি শুষে নিয়েছে এবং কিছুটা ফুলে গেছে।

জোকের ক্ষেত্রে কী হয়? 

জোঁকের শরীরে প্রচুর পরিমাণে পানি থাকে। জোঁকের শরীর একটি অর্ধভেদ্য পর্দা দ্বারা আবৃত থাকে। আমরা যখন জোকের উপর লবন দিই। তখন তাদের মিউকাসে (যার সাহায্যে জোঁক চলাচল করে) মধ্যে প্রবেশ করে। শরীরের বাইরের লবনের ঘনত্ব বেশি হওয়ার কারনে, জোঁকের শরীর থেকে পানি বাইরে বেরিয়ে আসতে থাকে। অতিরিক্ত জল শরীরের বাইরে বের হয়ে যাওয়ার জন্য জোঁকের শরীরে ডিহাইড্রেশন হয় ফলে তাদের মৃত্যু হয়।

আকাশের রঙ নীল কেনো?

সাতটি রং মিলে সম্মিলিত রূপ হচ্ছে সাদা। সাদা আলো বাতাসের মধ্যে থাকা সুক্ষ সুক্ষ ধূলিকণা এবং বিভিন্ন গ্যাসের___ অনুর মধ্য দিয়ে যাওয়ার সময় তাদের কারনে সাদা আলো__র বিক্ষেপণ ঘটে। যার ফলে সাতটি রং আলাদা হয়ে পড়ে।

বিজ্ঞানী রে্লির দেওয়া সূত্র অনুযায়ী বেগুনি ও নীল রঙের তরঙ্গদৈর্ঘ্য সর্বনিম্ন হওয়ায় এদের তীব্রতা বেশি থাকে।

তীব্রতা বেশির কারনে বেগুনি ও নীল রঙ আকাশে ছড়িয়ে যায়। আমাদের মানুষের চোখ বেগুনি রঙ অপেক্ষা নীল রঙ এএ বেশি সংবেদনশীল। তাই আমরা আকাশের রঙ নীল দেখতে পাই।

তালার মধ্যে ছোট একটা ছিদ্র কেন থাকে?

তালাতে ছিদ্র ব্যবহার করার বিষেল কারণ আছে। এই ছিদ্রটি তালাকে মরিচা_★ পরার হাত থেকে রক্ষা করে থাকে ৷ এই ছিদ্রের সাহায্যে তালা থেকে পানি এবং আরো দূষিত পদার্থ বের হয়ে হতে পারে। তালাদে যদি এই ছিদ্রটি না থাকতো তাহলে আপনার তালাটি খুব দ্রুতই নষ্ট হয়ে যেতো।

 

লিখার মধ্যে কোনো ভুল থাকলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

আল্লাহ হাফেজ।

2 thoughts on "জানা অজানা জ্ঞান বিজ্ঞান [পর্ব-৬]"

  1. Aubdulla Al Muhit Author says:
    একটু বানান ভূল গিয়েছে । তাছাড়া সাধারণ নয় এক অসাধারণ আটিকেল ।
    1. From Fahad Contributor Post Creator says:
      ধন্যবাদ ভাই। 😊

Leave a Reply