আসসালামুআলাইকুম

 

আসা করি আপনারা সকলেই আল্লাহর রহমতে ভালো আছেন। আমিও ভালো আছি। আর ভালো না থাকলে তো ভালো লাগার ওয়েবসাইট TrickBD আছেই। যেখানে আমরা নিত্য নতুন টিপস এবং Trick পেয়ে থাকি।

তো , যাই হোক। আজকে যেই টপিক নিয়ে লিখতে জাচ্ছি তা আপনারা ইতিমধ্যেই জেনে গেছেন উপরিউক্ত টাইটেল দেখেই। হ্যাঁ , বন্ধুরা আজকে আমি জনপ্রিয় ৫ টি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো। বর্তমান যুগে প্রোগ্রামিং এর জনপ্রিয়তা হু হু করে বাড়ছে। নিত্য নতুন প্রোগ্রামার দেড় সংখ্যা প্রতিনিয়তই বাড়তাছে। তেমনি মার্কেট প্লেস এও সৃষ্টি হচ্ছে নতুন নতুন কাজের ধারা। কোনো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এই অনর্থক নই বা অকেজো নই। কিন্তু , আপনি যেই ল্যাঙ্গুয়েজ শিখার জন্য বেছে নিবেন সেটা আপনাকে ভালো ভাবে শিখতে হবে। আপনি যে ল্যাঙ্গুয়েজ এর উপর ডিপেন্ড করে আপনার ভবিষ্যৎ ক্যারিয়ার গড়তে চান আপনাকে সেই ল্যাঙ্গুয়েজ এ মাষ্টার হতে হবে। আপনি যদি ভালো প্রোগ্রামার হতে পারেন তাহলে আপনার কাজের অভাব পরবে না। আজকের এই পোস্ট এ আমি এমন 5 টি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নিয়ে আলোচনা করবো যেগুলোর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। যেগুলো শিখে আপনি আপনার ভবিষ্যৎ ক্যারিয়ার গড়তে পারবেন। নিম্নে ছেই বহুল জনপ্রিয় 5 টি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নিয়ে আলোচনা করা হোলো।

C / C++

C একটি সহজ programing ভাষা। অনেকেই প্রোগ্রামিং জারনি শুরু করেন C দিয়ে। এটি একটি বিগিনার ফ্রেন্ডলি ল্যাঙ্গুয়েজ। C++ c ভাষা এর বর্ধিত রূপ হিসেবে তৈরি করা হয়েছে। C++ ডেভলপ করেছেন Bjarne Stroustrup. বর্তমান সময়ে এই ল্যাঙ্গুয়েজ এর জনপ্রিয়তা ব্যাপক। C++ কে c এর সুপার সেট হিসেবে বিবেচনা করা হয়। C এর কেওয়ার্ডস সংখ্যা 32 টি এবং C++ এর কেওয়ার্ডস সংখ্যা 63 টি টিই। C++ একটি ক্রস প্লাটফোর্ম ভাষা। এটি দারা হাই পারফরমেন্স অ্যাপ্লিকেশন তৈরি করা হয়ে থাকে। বর্তমানে C++ দারা Operating System, Embedded System, GUI (Graphical User Interface) বিভিন্ন হাই গ্রাফিক্স সমৃদ্ধ গেমস তৈরি করতে ব্যবহার হয়ে থাকে। এটি দারা Procedural Programming, Functional Programming এবং Object Oriented Programming করা যায়।

নিম্নে C++ এর Hello World উদাহারণ দেওয়া হোলো।

#include 
using namespace std;

int main() {
  cout << "Hello World!";
  return 0;
}

JavaScript

সবচেয়ে জনপ্রিয় ল্যাঙ্গুয়েজ গুলোর মধ্যে অন্যতম একুটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হোলো Javascript. এটি একটি হাই লেভেল scripting প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। 1995 সালে Javascript ডেভলপ করেন Brendan Eich. এটি একটি সহজ প্রোগ্রামিং ভাষা। আপনি যদি ওয়েব ডেভলপার হতে চান। আপনাকে অবশ্যই Javascript শিখতে হবে। এটি মুলত তৈরি করা হয়েছিল Front-End ডেভলপমেন্ট এর জন্য। কিন্তু, বর্তমান সময়ে এটি দারা Front-End এবং Back-End তথা Full Stack Development করা সম্ভব। এটির অনেক Framwork এবং librari রয়েছে। Market প্লেস এ ওয়েব ডেভলপমেন্ট এর প্রচুর চাহিদা রয়েছে। আর ওয়েব ডেভলপমেন্ট এ নিজের ক্যারিয়ার গড়তে এটি শিখা আবশ্যক। Javascript এবং Java দুটি ভিন্ন প্রোগ্রামিং ভাসা। Javascript দিয়ে Functional প্রোগ্রামিং করা হয়ে থাকে। Javascript এ Object Oriented Programing সাপোর্ট করে। অপেক্ষাকৃত একটি সহজ প্রোগ্রামিং ভাষা হওয়াই অনেকে তাদের ১ম ভাষা হিসেবে এটি শিখে থাকে। Javscript এর Hello World উদাহারণ দেওয়া হোলো।

console.log("Hello world");

Python

Python একটি হাই লেভেল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। এটির ডিমান্ড ও হাই। এটি একটি সহজ প্রোগ্রামিং ভাষা। এর কোড পরিষ্কার এবং সহজ বোধগম্য। Python একটি বিগিনার ফ্রেন্ডলি ল্যাঙ্গুয়েজ। তাই অনেকেই কোডিং জারনি Python দিয়ে শুরু করে থাকে। Python অনেক কাজে ব্যবহার হয়ে থাকে। Game ডেভলপার, ওয়েব ডিজাইনার, ফুল স্টাক ডেভলপমেন্ট, Mching Learning, Data Scientist, Data analyst, Data Engineer, Software Engineer etc. এটি Machin Learning এর ক্ষেত্রে ব্যাপক জনপ্রিয়। এটি Functional প্রোগ্রামিং এবং OOP (ObJect Oriented Programing) সাপোর্ট করে। এতে রয়েছে অটোমেটিক gc(Gargbag Collector) java এর মতো। অনেক কম্পানি Python Devloper দেড় নিয়োগ দিয়ে থাকে। যেমন, Google, Intel, Nasa , Amazon tc. Python ডেভলপার দেড় অনেক ফিল্ড এ কাজ রয়েছে। যেকোনো একটা বেছে নিয়ে এটি দিয়ে ক্যারিয়ার গর্ত পারবেন। নিম্নে Python এর Hello World উদাহারণ দেওয়া হোলো।

print("Hello World");

Java

Java একটি হাই লেভেল Object Oriented Programing ল্যাঙ্গুয়েজ। 1995 সালে Sun Microsystem Java প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর উদ্ভাবন করে। James Gosling যিনি Father Of Java অর্থাৎ জাভা এর জন্ম দাতা হিসেবে পরিচিত। Java একটি হাই ডিমান্ডেবল প্রোগ্রামিং ভাষা। বিভিন্ন কাজে এটা ব্যবহার হয়ে থাকে। যেমন Web Application, Mobail Application, Desktop Application, Application Server, Games, Database Connection etc. আপনি যদি জাভা ভাসা শিখে থাকেন তাহলে খুব সহজেই একটি Android অ্যাপ তৈরি করতে পারবেন। বর্তমানে 6 billion এর বেশি ডিভাইস জাভা টেকনোলজি ব্যবহার করে থাকে। এতে রয়েছে JRE (Java Runtime Environment) JDK (Java Development Kit) API (Application Programing Interface)। Java মুলত OOP কনসেপ্ট এর উপর তৈরি। সব কিছুই জাভা এর এক একটি অবজেক্ট। এটি স্বাধীন, সিকিউয়ার্ড, মাল্টিথ্রেডেড, স্কেলাবল ভাষা। এতে 4 ধরনের প্লাটফর্ম বিদ্যমান। যথা, Java SE, Java EE, Java ME, Java FX. নিম্নে জাভা এর Hello World উদাহারণ দেওয়া হোলো।

public class Main {
  public static void main(String[] args) {
    System.out.println("Hello World");
  }
}

Kotlin

Kotlin একটি স্টাটিকেলি টাইপড প্রোগ্রামিং ভাষা। এটি 2011 সালে পরিচিতি লাভ করে। এই ল্যাঙ্গুয়েজ টি ডেভলপ করেছে JetBrains. খুবি অল্প সময়ের মধ্যে এই ভাষা টি অনেক জনপ্রিয় একটি ভাষাই পরিনত হয়েছে। এটা Java এর বিকল্প একটি ভাষা। Kotlin JVM (Java Virtual Machine) এ রান হতে পারে। এটি প্রধানত JVM কে টার্গেট করেই তৈরি করা হয়েছে। এটি Javascript এও কম্পাইল হতে পারে। তবে এই ভাষা বেসির্‌ভাগি java এর সাথে সামজ্জিস্যাপুর্ন। 2017 সালে Google এই ভাষা টি কে অফিশিয়াল এয়ান্ড্রয়েড অ্যাপ ডেভলপমেন্ট এর ভাষা হিসেবে ঘোষনা করেছে। Kotlin OOP (Object Oriented Programing) এবং ফাঙ্কশনাল প্রোগ্রামিং support করে। এর ফাইল এক্সটেনশন হোলো .kt. Kotlin ও একটি হাই ডিমান্ডেবল ভাষা। অনেক কম্পানি কটলিন ডেভলপার হায়ার করে থাকে যেমন Google, Amazon, Netflix etc. নিম্নে Kotlin এর Hello World উদাহারণ দেওয়া হোলো।

fun main() {
   var string: String  = "Hello, World"  
   println("$string")
}

11 thoughts on "জনপ্রিয় 5 টি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর সাথে পরিচিত হয়ে নিন"

  1. Xein Ahmed Author says:
    Ami css are html ea top performer chilam. Bt online social media r fande poira baki language ti shikha Hoye utheni
    1. Nayeem24 Author Post Creator says:
      Ops!
    1. Nayeem24 Author Post Creator says:
      Yeah
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      Thanks for sharing
  2. Rakib Author says:
    Akto akto jani🫠
  3. Dipzol Roy Dipu Contributor says:
    ওয়েবসাইট তৈরির জন্য কোন কোন ভাষা শেখার দরকার
    1. Nayeem24 Author Post Creator says:
      Onek vasa ase. Apni Java SE and Java EE shikhte paren
  4. Shakib Author says:
    Java vai ❤️
    1. Nayeem24 Author Post Creator says:
      Hmm
  5. Asif Contributor says:
    Web developer hote hole Html, css, javascript shikhle ki enough?

Leave a Reply