ফেসবুক দিন দিন তাদের সিকিউরিটি আপডেট করে যাচ্ছে। কিন্তু হ্যাকাররা বিভিন্নভাবে অনেক সময় আমাদের ফেসবুক প্রোফাইল হ্যাক করে, আমাদের অনেক গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে নেয়। তাই আমাদের ফেসবুক প্রোফাইলকে সুরক্ষিত রাখা খুবই জরুরি। চলুন জেনে নিই কীভাবে আপনার ফেসবুক প্রোফাইলকে সম্পূর্ণভাবে সুরক্ষিত রাখবেন…

• নিজের সঠিক তথ্য ব্যবহার করুন:
অনেকেই ফেসবুকে ফেক তথ্য দিয়ে একাউন্ট করেন, পরে যখন আপনার ঐ ফেসবুক আইডিটি ডিজেবল হয়ে যায়, তখন সে আইডিটি আর ফেরত আনা যায় না।

তাই ফেসবুকে সব সময় চেষ্টা করবেন সঠিক তথ্য দিয়ে অ্যাকাউন্ট খোলার। অবশ্যই সেটা যেন আপনার জাতীয় পরিচয়পত্রের সাথে মিল থাকে। এতে করে যখন আপনার আইডি ডিজেবল হয়ে যাবে, আপনি আপনার আইডি কার্ডের মাধ্যমে ফেসবুকের কাছে আইডি ফেরত আনার জন্য আপিল করতে পারবেন।

• ফেসবুক লগইন:
আমাদের মধ্যে অনেকেই আছেন যারা বন্ধুদের মোবাইলে আমাদের ফেসবুক লগইন করি, কিন্তু পরে আর সেটা লগআউট করতে ভুলে যাই। এই কারণেও কিন্তু আপনার ফেসবুক আইডিটি হ্যাক হতে পারে। তাই সব সময় অন্যের মোবাইলে ফেসবুক ব্যবহার করে, সেটা সাথে সাথে লগআউট করুন। পারলে সেই ডিভাইস থেকে রিমুভ করে দিন।

আর যদি লগইন করতে ভুলে যান, সেক্ষেত্রে আপনার ফেসবুকের সেটিং থেকে ডিভাইস লগইন অপশন এ গিয়ে, যেই ডিভাইস থেকে লগইন করতে ভুলে গেছেন ওই ডিভাইসকে রিমুভ করে দিন। তাহলে ওই ডিভাইসে লগ আউট হয়ে যাবে।

• লিংকে প্রবেশ করা:
ফেসবুকের মধ্যে স্ক্রল করার সময় অনেক লিংক পাওয়া যায়। অথবা বিভিন্ন সময় মেসেঞ্জারে আমাদেরকে অনেকেই অনেক ধরনের লিঙ্ক মেসেজ করে। তাই না জেনে কোন লিংকে প্রবেশ করবেন না, এতে আপনার অ্যাকাউন্ট হ্যাক হতে পারে।

• টু স্টেপ ভেরিফিকেশন:
ফেসবুকে অতিরিক্ত সিকিউরিটির জন্য সব সময় টু স্টেপ ভেরিফিকেশন চালু রাখুন। এতে করে কেউ আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড জানলেও, আপনার মোবাইলে পাঠানো টেক্সট মেসেজের পিন ছাড়া আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না।

• কঠিন পাসওয়ার্ডের ব্যবহার:
ফেসবুক আইডি রক্ষার জন্য পাসওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ। তাই সব সময় চেষ্টা করবেন যতটা কঠিন পারেন ততটা কঠিন পাসওয়ার্ড ব্যবহার করার। তবে আবার বেশি কঠিন ব্যবহার করতে গিয়ে নিজে ভুলে যাবেন না। পাসওয়ার্ডে সবসময় শব্দ, সংখ্যা ও বিভিন্ন ক্যারেক্টার ব্যবহার করবেন।

• পাসওয়ার্ড শেয়ার করা:
আপনার ফেসবুক পাসওয়ার্ড কারো সাথে শেয়ার করবেন না। যদি কঠিন পাসওয়ার্ড দিয়ে থাকেন, সেক্ষেত্রে এমন এক জায়গায় লিখে রাখবেন যেখান থেকে কেউ যেন আপনার পাসওয়ার্ড দেখতে না পারে।

• Incognito Mode এর ব্যবহার:
অন্য কারো ডিভাইসে ফেসবুক ব্যবহার করলে সব সময় Incognito Mode এ ব্যবহার করবেন। এতে করে আপনার ফেসবুকের লগইন ইনফর্মেশনস সেইভ থাকবে না।

• প্রোফাইলের তথ্য লুকানো:
প্রোফাইলের গুরুত্বপূর্ণ তথ্য গুলো লুকিয়ে রাখার চেষ্টা করবেন (যেমন: জন্ম তারিখ, জন্ম সাল, ইমেইল ও ফোন নাম্বার)। কারণ এইগুলো দিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা অনেকটা সহজ হয়ে যায়।

• প্রযুক্তির সাথে আপডেট থাকুন:
ফেসবুকসহ টেকনোলজি বিষয়ক সকল কোম্পানিগুলো বারবার আপডেট হয়। তাই সব সময় নিজেকে আপডেট রাখার চেষ্টা করবেন। এতে করে ফেসবুকের যদি নতুন কোন আপডেট আসে, সেটা আপনি সহজেই জেনে যাবেন।

• ধর্মীয় ও রাজনৈতিক পোস্ট:
ফেসবুকে ধর্ম ও রাজনীতি নিয়ে উল্টাপাল্টা কোন পোস্ট করতে যাবেন না। এতে করে কিন্তু আপনার ফেসবুক একাউন্ট ডিজেবল হয়ে যেতে পারে। তবে পোস্টের মধ্যে যদি শেখার কিছু থাকে সেক্ষেত্রে আপনি করতে পারেন। তবে হিংসা জন্মাবে, এই ধরনের কোন পোস্ট করবেন না।

• রাষ্ট্রীয় আইন:
ফেসবুকে রাষ্ট্রীয় আইনের বিপক্ষে যায়, এই ধরনের কোন পোস্ট করতে যাবেন না। এতে করে আপনার ফেসবুক একাউন্ট তো ডিজেবল হবেই, সাথে আপনার জেল ও পারে।

এই গুলো মানলে আপনি ফেসবুকে অনেকটাই সুরক্ষিত থাকবেন।

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

ভার্চুয়াল Ram (Virtual Ram) কি? ভার্চুয়াল Ram এর সুবিধা এবং অসুবিধা What is virtual Ram in Bangla

ই-সিম (Embedded Sim) কি? ই-সিম এর সুবিধা এবং অসুবিধা What is esim in Bengla

2 thoughts on "নিজের ফেসবুক একাউন্ট বা প্রোফাইলকে সুরক্ষিত রাখার উপায়গুলো জেনে নিন"

  1. (Mr. Merciless) Contributor says:
    বে^জন’মা ইহুদি কোম্পানিকে আইডি কার্ডের কপি দিয়ে একাউন্ট খোলাতে হবে কেনো?
    একটা আইডি গেলে আরেকটা বানালে চল।
    এইটা তো আর ব্যাংক একাউন্ট না যে সংসার খরচ বন্ধ হয় যাবে।
  2. Sadhin Contributor says:
    ফেসবুকে এখন বয়স পরিবর্তন করতে পারছি না কোনো উপায় আছ?

Leave a Reply