কখনো খেয়াল করেছেন দুনিয়াতে যারা বিশাল অঙ্কের অর্থের মালিক তাদের বেশিরভাগ‌ই ইন্ডাস্ট্রিয়াল কিংবা ডিজিটাল প্রোডাক্ট এর মার্কেটের সাথে জড়িত?

২০২৪ সাল পর্যন্ত এসে গতানুগতিক মার্কেটের পরিসরে ব্যাপক পরিবর্তন হয়েছে।এখন কোন কিছু বিক্রি করার জন্য আপনার ফিজিক্যাল দোকানের প্রয়োজন পড়ছে না।অনলাইনে ঘাটাঘাটি করলে দেখবেন বিভিন্ন ফেসবুক পেজ বিভিন্ন ধরনের প্রোডাক্ট বিক্রি করছে। আধুনিকায়নের এ যুগে কোন পন্য online থেকেই বেচা-কেনা করা যায়।

এ ডিজিটাল মার্কেটপ্লেসকে সামাল দিতে তাই দিন দিন Digital Marketing এর চাহিদা ক্রমাগত বেড়েই চলেছে।এই ডিজিটাল মার্কেটিং এর একটি sub sector বলা যায় লিড জেনারশন।একজন লিড জেনারশন এক্সপার্ট সরাসরি Buyer ও Client এর মাঝে সংযোগ স্থাপন করে থাকেন।

Lead Generation কি?

Lead Generation হলো পটেনশিয়াল customer থেকে তাদের buying customer পরিনত করা।এর একটি সহজ উদাহরন দেয়া যাক। মনে করূন আপনার একটি বিজনেস আছে যেটি এনার্জি ড্রিংকস অথবা ন্যাচারাল জুস বিক্রি করে থাকে।

এখন চিন্তা করূন আপনার যে পন্য সেটি কোথায় বিক্রি করলে বেশি বেচাকেনা হবে? Energy drinks অথবা natural fruit juice সাধারনত sport কিংবা Gym করা মানুষজনদের মধ্যে কেনার প্রবনতা লক্ষ করা যায়। অর্থাৎ জিম সেন্টার হচ্ছে আপনার পটেনশিয়াল কাস্টমার পাওয়ার একটি জায়গা।এখন আপনি সেখানে আপনার পন্য বিক্রি করতে চান। এক্ষেত্রে কিভাবে এগোলে আপনার সুবিধা হয়?

এই যে potential marketplace কিংবা potential customer থেকে কোন কিছু বিক্রি করা কিংবা ডিল করা- এ কাজটিই মূলত একজন লিড জেনারশন এক্সপার্ট করে থাকেন। একজন lead Generation expert এর কাজ হচ্ছে যারা ব্যবসা করে তাদেরকে কাস্টমার এনে দেওয়া।একজন lead generator বিভিন্ন ভাবে মানুষজনদের সাথে যোগাযোগ করে প্রোডাক্টটি বিক্রি করে থাকে।

সাধারনত lead generation expert কি কি পদক্ষেপ নিতে থাকে?প্রধানত সে বিভিন্ন জায়গা সেটি হতে পারে Google,সেটি হতে পারে google map, বিভিন্ন ধরনের Chrome Extension, Website,Social Media ইত্যাদি থেকে কোম্পানির জন্য কাস্টমার কিংবা পটেনশিয়াল কাস্টমারদের তথ্য এনে দেয়।

এ তথ্যের মধ্যে উল্লেখ থাকে মানুষের নাম,তাদের gmail, ফোন নাম্বার ইত্যাদি ইত্যাদি।কোন কোন কোম্পানি তাদের সেল জেনারেট করার জন্য কখনো শুধু পটেনশিয়াল কাস্টমারদের তথ্য আবার কখনো confirm Lead চেয়ে থাকে।

Lead কি?
এটি তাদেরকেই বোঝায় যারা আপনার অফারের বিনিময়ে রেসপন্স কিংবা সাড়া দিয়ে থাকে।এখন এই অফারগুলো কি মাধ্যমে lead generation expert মানুষজনের কাছে পৌঁছে দেয়?
সেটি হচ্ছে সরাসরি কল করা,তাদের gmail এ নক করা,social media তে যোগাযোগ করা ইত্যাদি ইত্যাদি। আপনার করা contact এর জবাবে যারা সাড়া দিয়ে রেসপন্স করে বিভিন্ন ধরনের তথ্য জানতে চায় সেসব মানুষজনদের বলা যায় একেকজন লিড।

কনফার্ভ লিড হলো তারাই যারা নিশ্চিতভাবে একজন lead generation expert হিসেবে আপনার করা কোম্পানির অফারটি নিতে শতভাগ নিশ্চিত কিংবা ভালোরকম আগ্রহী।অর্থাৎ প্রায় নিশ্চিতভাবেই বিক্রির সম্ভাবনা কিংবা ডিল হ‌ওয়ার সম্ভাবনা রয়েছে।

একজন লিড জেনারশন এক্সপার্ট মানুষ জন দের তথ্য সংগ্রহ করতে এবং তাদেরকে কনভিন্স করে প্রোডাক্ট বিক্রি কিংবা ব্যবসায়িক লেনদেন করাতে দক্ষ হয়ে থাকে।

লিড জেনারশন সাধারনত মার্কেটপ্লেসে দু ধরনের হয়ে থাকে। একটি হচ্ছে B2B এবং আরেকটি B2C


B2B লিড জেনারশন

Business to business ডিল করাই হচ্ছে B2B লিড জেনারশন। এক্ষেত্রে আগের উদাহরনটিই দেয়া যাক।ধরি আপনার একটি Energy Drinks এর ব্যবসা আছে। এখন কেউ যদি আপনার এনার্জি ড্রিংকসটি কিনতে চায় অথবা হোম ডেলিভারি তে নিতে চায় আপনার নিশ্চয়ই প্যাকিং এর দরকার হবে।

এই যে প্যাকিং করার জন্য আপনার যেসব কাগজের কার্টুন,পলিথিন,বাক্সের দরকার সেসবের জন্য রয়েছে আলাদা ইন্ডাস্ট্রি। যারা এ ধরনের ইন্ডাস্ট্রিতে কাজ করে তাদের থেকে বড় এমাউন্টে চুক্তি করলে‌ নিশ্চয়ই ডিসকাউন্ট দিয়ে দিবে।এই যে আপনার drink company এর সাথে packing company এর মধ্যে লেনদেন হলে সেটিকে বলা যায় B2b Deal.

এখানে আপনার প্যাকিং এর জন্য যেমন প্যাকেজিং উপকরন প্রয়োজন তেমনি যারা এসব বানায় তাদের‌ও প্রয়োজন আপনার মতো ক্লায়েন্ট। কারন তাদের প্যাকেজিং উপকরন‌ও তো কারোর কিনে নিতে হবে।

আর এ ক্ষেত্রে একজন লিড জেনারশন এক্সপার্ট ভালো ভুমিকা পালন করতে পারে। সে একদিকে যেমন প্যাকেজিং কোম্পানির জন্য ক্লায়েন্ট এনে‌ দিতে পারবে তেমনি আপনার মতো ড্রিংকস কোম্পানির জন্য‌ও প্যাকেজিং কোম্পানির সন্ধান দিতে পারবে।

এক‌ই প্রোডাক্টের উপর বিভিন্ন কোম্পানি থাকতে পারে।ফলে প্রতিযোগিতা ও রয়েছে। তাদের মধ্য থেকে আপনাকে আপনার প্রয়োজন অনুযায়ী বিজনেস ডিল এনে দেওয়াই একজন লিড জেনারেটরের কাজ।

তাই বলা যায় bulk amount এর লেনদেনের জন্য একজন lead generator expert বেশ বড় ধরনের ভূমিকা রাখতে পারে।


B2C লিড জেনারশন

এটির ফুল ফর্ম হলো বিজনেস টু কনজ্যুমার। যখন আপনার পন্য সরাসরি কোন মানুষের কাছে বিক্রি করবেন সেটিই হচ্ছে business to client/consumer.

আপনার দরকার ক্লায়েন্ট কিংবা কনজ্যুমার। এর জন্য প্রয়োজন মার্কেটিং। কিন্তু আপনার মার্কেটিং যদি সঠিক জায়গায় না হয় তাহলে আপনার বিজনেস কিন্তু বৃদ্ধি পাবেনা।ধরা যাক আপনি দেয়ালে দেয়ালে পোস্টার লাগিয়ে বিজ্ঞাপন দিলেন। কিন্তু এটি কি ভালোমতো পটেনশিয়াল কাস্টমারদের কাছে পৌছেছে?

রাস্তার যেসব পোস্টার সেগুলো তো সব ধরনের মানুষ‌ই দেখে।এখানে ছোট বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত দেখে থাকে। কিন্তু যারা আসলেই কিনবে এ ধরনের মানুষজনদের কাছে আপনার বিজ্ঞাপন পৌঁছাতে এটি কতটুকু কার্যকারী?

এ সমস্যার সমাধান দিতে অন্যতম কার্যকর উপায় হলো lead generation marketing.

এখানে মার্কেটিং এমনভাবে করা হয় যেন শুধুমাত্র কিংবা বেশিরভাগ অংশই টার্গেটেড কাস্টমারের কাছে পৌছানো যায়। এতে একদিকে মার্কেটিং এর খরচের যেমন সাশ্রয়ী হয় তেমনি টার্গেট জায়গায়‌ও বিজ্ঞাপনের প্রচার করা যায়।ফলে বিক্রিও গতানুগতিক ধারা থেকে ভালো হয়।

এ লিড জেনারশন মার্কেটিং সাধারণ ৩ ধরনের হয়ে থাকে। এগুলো সম্পর্কে খুব সংক্ষিপ্তভাবে জানা যাক


Inbound lead Generation

এটির কনসেপ্ট হচ্ছে বিক্রেতা ক্রেতাকে নয় বরং যারা ক্রেতা তারা বিক্রেতাকে খুঁজবে।আমাদের যখন অনলাইনে কোন কিছু খুঁজি তখন সাধারনত আমরা কি করি? আমরা হয়তো ইউটিউবে এ সম্পর্কে ধারনা নিই,গুগল কিংবা দারাজের মতো প্ল্যাটফর্মে খুঁজি। এই যে আমরা যে খুঁজে যে তথ্য পায় সেগুলো কি ধরনের হয়ে থাকে? সেটি হতে পারে ছবি আর প্রোডাক্ট ডেসক্রিপশন,সেটি হতে পারে কোন ব্লগ অথবা যাদের ফ্যাশনের প্রতি ঝোঁক তারা Instagram এ‌ও খুঁজে থাকে। যখন কেউ নিজেই খুঁজে খুঁজে কোন পন্যের জন্য আপনার কাছে আসে সেটি হচ্ছে inbound lead generation.এখন এক প্রোডাক্টের উপরেই বিভিন্ন ধরনের সেলার পাওয়া যায়। মার্কেটপ্লেসের অন্যদের সাথে প্রতিযোগিতা করে আপনার পন্যের উপর কন্টেন্ট এমনভাবে তৈরি করতে হবে যাতে মানুষ আপনার উপরেই আকৃষ্ট হয়। এজন্য আপনার প্রোডাক্ট ভালোভাবে অবশ্যই ডিসপ্লে করা জানতে হবে।সেটি হতে পারে ভালো কোন ব্লগ,প্রফেশনাল‌ ফটোগ্রাফারদের দ্বারা তৈরী প্রোডাক্ট ফটোগ্রাফি,ভিডিও কন্টেন্ট ইত্যাদি ইত্যাদি।


Outbound lead generation

আউটবাউন্ড লিড জেনারশন হলো সেলার যখন সরাসরি পটেনশিয়াল কাস্টমারদের সঙ্গে যোগাযোগ শুরু করে কিছু বিক্রি করে। সেটি হতে পারে ই-মেইলে নক করা, সরাসরি ফোন নাম্বার সংগ্রহ করে কল‌‌ দেওয়া, সোশিয়াল মিডিয়া যেমন linkedin,facebook এ নক দেয়া ইত্যাদি ইত্যাদি।এটি‌ সাধারনত বিক্রেতা কিংবা যারা lead generation expert তারা এ কাজটি করে থাকে। এটি দুধরনের‌ই হতে পারে। যারা b2b লিড জেনারেট করে তারা সাধারনত decision maker মানুষজনদের সাথে যোগাযোগ করে।কারন কোম্পানি পরিচালনা করার দায়িত্ব তাদের হাতে থাকে। অপরদিকে b2c এর জন্য পন্যের কাজ অনুযায়ী টার্গেটেড কাস্টমারের তালিকা সংগ্রহ করে যোগাযোগ করা হয়। টার্গেটেড কাস্টমারদের তথ্য সংগ্রহ করা lead generation expert দের কাজ।

Paid advertising

এটির বিষয় নিয়ে জানার জন্য আমাদের অ্যালগরিদম নিয়ে জানতে হবে। সাধারনত আমরা যে যে ধরনের বিষয় নিয়ে বেশি আগ্রহী কিংবা বেশি সময় দিয়ে দেখে থাকি বিভিন্ন প্ল্যাটফর্মে, সাধারনত সেসব প্ল্যাটফর্মগুলো আমাদের আরো বেশি ঐ ধরনের জিনিস দেখিয়ে থাকে। আমরা ফেসবুকে যদি গল্প নিয়ে বেশি আগ্রহ প্রকাশ করি সেরকম আমাদের নিউজফিডে গল্প‌ই বেশি দেখা যায়।এই যে যারা পড়ুয়া কিংবা খেলাধুলা ভালোবাসে তাদের মধ্যে এসব বিষয়ক জিনিস কেনার প্রতি আগ্রহ‌ও বেশি দেখা যায়।আর এ ধরনের মানুষদের কাছে নিজেদের পন্যের রিচ করোনো যায় paid advertising দ্বারা।Paid advertising এর সুবিধা হলো সেখানে এলগরিদম অনুযায়ী বেশি পরিমান মানুষের কাছে যারা টার্গেটেড জনগোষ্ঠী তাদের কাছে পৌঁছানো যায়। এতে আপনি যেমন আগ্রহী মানুষের কাছে নিজেদের পন্য প্রদর্শনের সুযোগ পাচ্ছেন তেমনি সঠিক মানুষের কাছে পৌছালে আপনার পন্য বিক্রির সম্ভাবনাও প্রবল।


লিড জেনারশন নিঃসন্দেহে ভালো একটি ফ্রিল্যান্সিং মাধ্যম হতে পারে।কারন যতদিন ইন্টারনেট আর বানিজ্য আছে ততদিন এখানে কাজের সুযোগ আছে।একজন ভালো লিড জেনারেটর অনায়াসেই ভালো ইনকাম করতে পারে কারন সেখানে নিশ্চিতভাবেই আর্থিক লেনদেন হয়ে থাকে।আজকে খুবই সংক্ষেপে আমি এটির কনসেপ্ট টুকু বোঝাতে চেষ্টা করেছি।কারন গ্রাফিক্স ডিজাইন কিংবা ডিজিটাল মার্কেটিং বললে মানুষ যেমন সহজ একটা ধারনা রাখে লিড জেনারশন নিয়ে মানুষের এ ধারণা খুবই কম বলা চলে।
আজ এ পর্যন্তই…

2 thoughts on "লিড জেনারশন বলতে আসলে যা বোঝায়"

  1. Md Jahid Contributor says:
    ইনফরমেটিক পোষ্ট ভাই!!!
    1. Cyber Grindelwald Author Post Creator says:
      Thank u

Leave a Reply