আসসালামু আলাইকুম ভিজিটর্স,আশা করি সবাই ভালো আছেন! আমি আজকে আপনাদেরকে জানাবো,’আপনার শখের মোবাইলটির যত্ন কিভাবে নেবেন! কিভাবে মোবাইল ব্যবহার করলে দীর্ঘদিন ধরে টিকিয়ে রাখতে পারবেন।

চলুন তবে দেখে নিই আমরা কি কি উপায় অবলম্বন করতে পারি,
ধরুন আপনি একটি স্মার্টফোন কিনলেন, সেটি একটি গেমিং স্মার্টফোন।  এখন এই স্মার্টফোন যেদিন কিনলেন সেদিন থেকেই আপনি হেভি ইউজ করা শুরু করলেন। পরে  দেখা গেলো মোবাইলটিতে অস্বাভাবিক কার্যকলাপ শুরু হয়ে গেছে বা আপনি ভালো সার্ভিস পাচ্ছেন না। এমতাবস্থায় আপনি পুনরায় সেই মোবাইল দোকানির স্বরণাপন্ন হলেন। দোকানদার আপনাকে সমাধান দিতে পারলো’না অথবা আপনার ওপরেই দোষটা চাপিয়ে দিলো। এখন আপনার আর কিছু করার নেই, তবে ওয়ারেন্টি যদি থাকে তাহলে রিপ্লেস নিতে পারবেন। ঘটনা শুনতে অবাক লাগলেও এমনটা অনেকের সাথেই হয়েছে। অযন্ত ও অসতর্ক ব্যবহার করার কারণে এমনটা হয়ে থাকে_এমনকি আপনিও এমন অনাকাঙ্ক্ষিত ঘটনার শিকার হতে পারেন।

আপনাকে এটা অবশ্যই বুঝতে হবে যে নতুন পরিবেশে মানিয়ে নিতে কিছুটা সময় লাগে। সেটা আপনার-আমার এবং সকলের ক্ষেত্রেই প্রযোজ্য।  আপনি যখন একটি স্মার্টফোন কিনবেন তখন সেটা সেটআপ করার পরে সার্ভিস দিতে বিলম্ব হবে। দেখা গেলো যে আপনার সিম’এ নেটওয়ার্ক পাচ্ছেনা_ এপ ইনস্টল দিতে গিয়ে অনেক বেশি সময় নিচ্ছে। আপনি একটি অ্যাপ ইনস্টল দিলেন কিন্তু অ্যাপটি আপনি খুঁজেই পাচ্ছেনা বা অ্যাপ গ্যালারীতে সেই অ্যাপটা নেই। চার্জ দ্রুত ফুরিয়ে যাচ্ছে আবার ফোন অটো রিস্টার্ট হচ্ছে। এসকল সমস্যার সমাধান পেতে নিচের নিয়মগুলো ফলো করুন। নতুন পুরাতন সকল ফোনেই একইরকম সমস্যা হয়ে থাকে।
সাধারন কিছু সমস্যাঃ-
১,, মোবাইল অভার হিটিং হওয়া
২,, মোবাইল অটো রিস্টার্ট হয়ে যাওয়া
৩,, ব্যাটারী ড্রেইন হওয়া, (দ্রুত চার্জ শেষ হওয়া)
৪,, অ্যাপ ইনস্টল হতে বেশি সময় নেওয়া
৫,, ধীর গতিতে মোবাইলে চার্জ হওয়া
৬,, মোবাইলের র্যাম স্টোরেজ ফুরিয়ে যাওয়া
৭,, মোবাইল অনেকটা ধীরে কাজ করা বা ল্যাগ করা

৮,, মোবাইলের ক্যামেরা চালু করলে আটকে আটকে যাওয়া এবং পরে ক্যামেরা ক্র্যাশ হয়ে যাওয়া
৯,, ভালো ডিসপ্লে থাকায় যেসকল ভিডিও ভালোভাবে চলতো, সেসকল সাপোর্ট না করা/ভিডিও সো না করা,
[ এসকল সমস্যাগুলো দীর্ঘস্থায়ী নয়।  একটু সাবধানতার সহিত যত্নে রাখতে পারলে মোবাইলে ভালো থাকবে। ]


সমাধানঃ-
১,, অতিরিক্ত সময় ধরে মোবাইল ব্যবহার করা থেকে বিরত থাকুন। মোবাইল একটানা বেশি সময় ধরে ব্যবহারের ফলে ওভার হিটিং হয়, এই অভার হিটিং থেকেই বাকি ছোট ছোট সব সমস্যার সৃষ্টি হয়।
২,, মোবাইলের সিপিইউ যখন গরম হয়ে যায় এবং কাজ করা বন্ধ করে দেয়, তখন মোবাইল এমনিতেই বন্ধ হয়ে যায়।
৩,, মোবাইল বেশি গরম হলে ব্যাটারি বেশি খরচ হবে। তাছাড়া ব্যাকগ্রাউন্ডে অনেকগুলো অ্যাপ চালু করে রাখলেও ব্যাটারি বেশি খরচ হবে। তাই মোবাইলটি রিফ্রেশ করুন,ব্যাকগ্রাউন্ডের অপ্রয়োজনীয় অ্যাপ চালু থাকলে তা বন্ধ করে দিন।
৪,, আপনার মোবাইলে ভাইরাস/ম্যালওয়ার ঢুকলে স্বাভাবিক সকল কার্যকলাপ ধীর গতিতে হবে।  সেজন্য ক্র্যাক করা ফাইল ব্যাবহারের ক্ষেত্রে সাবধান হোন, প্রয়োজনে স্ক্যান করুন। [ ট্রাস্টেড পার্সন থেকে নিয়ে ব্যবহার করতে পারবেন কিন্তু অপরিচিত কোনো ওয়েবসাইট থেকে মুড/ক্র্যাক করা অ্যাপ নেবেন না]
৫,, মোবাইল গরম হয়ে থাকা অবস্থায় চার্জে লাগাবেন না। মোবাইল গরম থাকলে কিন্তু চার্জ হবেনা/খুব ধীরে ধীরে হবে।
৬,, মোবাইলে ভাইরাসের আক্রমণ ঘটলে বিভিন্ন রকম ফাইল ঢুকে স্টোরেজ ফুরিয়ে যায়। তাই কোনো অ্যাপস বা গেমস নিতে চাইলে প্লে স্টোর থেকে নেওয়ার চেষ্টা করবেন।  
৭,,  মোবাইলে বেশি অ্যাপস ইনস্টল করা থাকলে মোবাইল স্লো কাজ করবে। ক্যামেরায় ছবি তুলতে অনেক সময় লাগবে, আটকে থাকবে, ক্র্যাশ করবে।
[যদি নিয়ম মেনে কিছুদিন পার করতে পারেন তাহলে সমস্যাগুলো আর থাকবেনা]

নতুন মোবাইলের ক্ষেত্রে,
১,, নতুন মোবাইল কেনার পর নেটওয়ার্ক সেটআপ হতে কিছুদিন সময় লাগবে। ধৈর্য্য হারাবেন না, বারবার নেটওয়ার্ক সার্চ করবেন না।
২,, মোবাইল হাতে পেয়ে অনেকগুলো অ্যাপস একসাথে ইনস্টল করে ব্যবহার করা থেকে বিরত থাকুন।

৩,, নতুন মোবাইল এনে একটানা গেমিং করে মোবাইল গরম করে ফেলবেন না।
৪,, মোবাইলে ১০০% চার্জ না করে, ৮০/৮৫ হলে চার্জার খুলে ফেলুন,
৫,, চার্জ ৫০% এর নীচে নেমে গেলে তখন চার্জে লাগিয়ে দেন।

(আপনারা গেমিং ফোন বা যেকোনো নরমাল ফোন ব্যবহার করলেও যদি সঠিক নিয়মে চালাতে না পারেন, তাহলে মোবাইল বেশিদিন টিকবেনা। তাই আপনার মোবাইলটিকে কিছুদিন বিরতি দেবেন। ধীরে ধীরে ব্যবহারের সময়টি বাড়াবেন, ঘনঘন চার্জে লাগাবেন না। তাহলেই  মোবাইল ভালো থাকবে,,)

শেষ পর্যন্ত থাকার জন্য আপনাদের ধন্যবাদ জানাই। ভুল হয়ে থাকলে ক্ষমা করবেন। আজকে এখানেই শেষ করলাম, বিদায় সকলকে_ আল্লাহ হাফেজ..। 

2 thoughts on "স্মার্টফোন’কে দীর্ঘদিন টিকিয়ে রাখার কৌশল জেনে নিন। সবার’ই কাজে লাগবে,,।"

  1. Nayan Contributor says:
    Exynos 1330 processor ki free fire gaming er jonno valo hobe
  2. mithu8099 Author Post Creator says:
    অবশ্যই ভালো হবে। এটা আপডেটেড ও অনেকটা শক্তিশালী। exynos9611 থেকে একটু বেশি ভালো। তবে গেমিং করা যাবে নিশ্চিন্তে,,

Leave a Reply