How to block any website without using any software/app on Windows/Linux/Mac or rooted Android device by editing ‘hosts’ file. [Ad Block]

আসসালামু আলাইকুম।

অন্যান্য ধর্মাবলম্বী ভাইদের প্রতি রইল অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

পোস্টের টাইটেল দেখেই বুঝতে পারার কথা যে আমি আজ কি নিয়ে হাজির হয়েছি। আজ আমি দেখাব, কিভাবে কোনো সফটওয়্যার বা অ্যাপ্লিকেশনের ব্যবহার ছাড়াই আপনি কোনো ওয়েবসাইটকে ব্লক করতে পারবেন আপনার উইন্ডোজ, ম্যাক বা লিনাক্সের কোনো ডিস্ট্রো অথবা রুটেড অ্যান্ড্রয়েড ডিভাইসের hosts নামধারী এক ফাইলকে এডিটের মাধ্যমে।

ওয়েবসাইট ব্লক কি?

কোনো ওয়েবসাইট ব্লক করা কি জিনিস তা তো মনেহয় সকলেরই জানা আছে, তারপরেও বলছি। মনে করুন, আপনি ইন্টারনেটে ব্রাউজিং করতেছেন এবং আপনার পাশে বসা রয়েছে কেউ। এমন সময় যদি কোনো অ্যাডে ক্লিক পড়ে রিডাইরেক্ট হয়ে কোনো অ্যাডাল্ট সাইটে প্রবেশ করে যায়, তখন নিশ্চয়ই আপনি খুবই বিব্রতকর অবস্থায় পড়ে যাবেন! এজন্য এমন একটা ব্যবস্থা গ্রহণ প্রয়োজন, যাতে আপনার ব্রাউজার কখনো ঐধরণের বিরক্তিকর অথবা বিব্রতকর সাইটে প্রবেশ না করতে পারে। এই ব্যবস্থাটাই হচ্ছে ওয়েবসাইট ব্লকিং, যার মাধ্যমে কোনো ওয়েবসাইটে প্রবেশকে ঠেকানো সম্ভব। অর্থাৎ, কোনো ওয়েবসাইট ব্লক হচ্ছে এমন একটা বিষয়, যার কারণে আপনি ঐ নির্দিষ্ট ব্লককৃত সাইটে কোনোভাবেই প্রবেশ করতে সক্ষম হবেন না। এভাবে আপনি যেকোনো বিরক্তিকর অ্যাড সাইটগুলোকে আপনার ব্রাউজিং এলাকা থেকে বিদায় জানাতে পারবেন।

ওয়েবসাইট ব্লক করার জন্য বিভিন্ন উপায় রয়েছে- ব্রাউজার প্লাগিন ব্যবহার করা, কোনো অ্যাড ব্লকার সফটওয়্যার, প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশন ব্যবহার করা। আরেকটি উপায় হলো কম্পিউটার বা অ্যান্ড্রয়েডের hosts ফাইল এডিট করে ব্লক করা। এক্ষেত্রে উক্ত কম্পিউটার যে অপারেটিং সিস্টেম দ্বারাই পরিচালিত হোক না কেন, তাকে অবশ্যই অ্যাডমিনিস্ট্রেশন অ্যাকাউন্ট দ্বারা চালু করতে হবে। এবং অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে অবশ্যই রুটেড হতে হবে। কারণ hosts ফাইলটি সকল অপারেটিং সিস্টেমের রুটেড ডিরেক্টরিতে অবস্থানরত।

hosts ফাইল কি?

hosts ফাইল হলো কোনো অপারেটিং সিস্টেম দ্বারা চালিত ডিভাইসের (Windows/Mac/Linux/Android) লোকালহোস্ট IP অ্যাড্রেস বহনকারি ফাইল। এর মানে এই ফাইলে কোনো ডোমেইন বা লোকেশনের IP অ্যাড্রেস নির্দিষ্ট করে সেখানে রিডাইরেক্ট করা যায়।

এবার আসি 127.0.0.1 প্রসংগে, যেহেতু এখানে সেটা জরুরী। আমরা বিভিন্ন স্থানে হয়তো দেখে থাকি “There’s no place like 127.0.0.1”- এই লেখাটি। এখানে এই যে IP অ্যাড্রেসটা দেয়া আছে 127.0.0.1, এটা দ্বারা কি বোঝানো হয় অথবা এটা কিসের বা কোথা’র IP অ্যাড্রেস? 127.0.0.1 কোনো IPv4 এর Loopback traffic হিসেবে ব্যবহৃত হয়। এই IP টি অন্যান্য প্রকৃত IP গুলোর মতো যোগাযোগ প্রতিষ্ঠা করতে পারে না। এই 127.0.0.1 IP অ্যাড্রেসটি হলো প্রত্যেকটি নেটওয়ার্কযুক্ত ডিভাইসের নিজস্ব লোকালহোস্ট IPv4, যার মানে নিজের কাছে নিজের IP. নিজের কাছে নিজের বাসস্থান যেমন নিরাপদ বা অতুলনীয়, সেরকমভাবেই এই IP-টি হলো নিজস্বতা। তাই ওরকমভাবে বলা হয়ে থাকে- There’s no place like 127.0.0.1.

এখানে এই পোস্টে আমি উইন্ডোজ 7, কালি লিনাক্স এবং অ্যান্ড্রয়েডের hosts ফাইল এডিট স্ক্রিনশটসহ দেখাব। উইন্ডোজের অন্যান্য ভার্সনও ঠিক 7 এর পদ্ধতির ন্যায়। আবার কালি লিনাক্সে দেখানো পদ্ধতিও লিনাক্সের অন্যান্য ডিস্ট্রোর সাথে একই। শুধু Mac OS না থাকায় স্ক্রিনশটসহ দেখাতে পারলাম না, তবে পদ্ধতি তো আছেই! এখানে www.facebook.com-এই ইউআরএল টি ব্লক করে দেখাচ্ছি।

☆ How to block any website on Windows editing “hosts” file:

১। নিম্মের ডিরেক্টরিতে যান; কোনো প্রকার এক্সটেনশনবিহীন hosts নামে একটা ফাইল দেখতে পাবেন, যেকোনো টেক্সট এডিটর (Notepad++ হলে ভালো হয়) দ্বারা ওপেন করুন।

C:\Windows\System32\drivers\etc

♡♡♡ এখানে পূর্বে প্রকাশিত আমার আরেকটি লেখা আপনার প্রয়োজন হতে পারে। ♡♡♡
উইন্ডোজে বিরক্তিকর “Use the Web service to find the correct program” ডায়ালগ উইন্ডো-কে বিদায় করুন।


ওপেন হলে নিম্মের মতো দেখবেন। যেসকল লাইনের পূর্বে ‘#’ রয়েছে, ওগুলো কমেন্ট বা তথ্য। অর্থাৎ ‘#’ দ্বারা কোনো কমেন্ট নির্দেশিত করা হয়।

২। এরপরে যেকোনো স্থানে নতুন একটি লাইনে লিখুন 127.0.0.1 এবং Tab বাটনে একবার প্রেস করে আপনার ইচ্ছেমত ব্লক করতে চাওয়া সাইটের url-টি লিখুন, নিচের স্ক্রিনশটটি ফলো করতে পারেন।

এভাবে আলাদা-আলাদা সাইটের url ব্লক করার জন্য আলাদা-আলাদা লাইনে একইভাবে 127.0.0.1 এবং url-টি লিখবেন। লাইনের প্রথমে অন্যান্য লাইনের দেখাদেখি আবার ‘#’ চিহ্ন দিবেন না ভুলেও। তাহলে কোনো কাজ হবে না, লাইনগুলো কমেন্ট বলে বিবেচিত হবে।

৩। সব লেখা হয়ে গেলে Ctrl+S প্রেস করুন, নিচের মতো Save failed ডায়ালগ বক্সটি আসলে Yes এ ক্লিক করুন। বর্তমান Notepad++ এর উইন্ডোটি ক্লোজ হয়ে একা একাই আবার চালু হবে। এবারে Save করুন।

৪। পিসি রিস্টার্ট দেয়ার প্রয়োজন নাই, যেকোনো ব্রাউজারে ঢুকে আপনার ব্লককৃত ওয়েবসাইটগুলোতে প্রবেশ করার চেষ্টা করুন। দেখুন অ্যাকসেস করা যাচ্ছে না, নিম্মের মতোই হয়তোবা দেখাচ্ছে।

সম্পন্ন হলো উইন্ডোজের কাজ। একইভাবেই অন্যান্যগুলোরও করতে হয়, শুধু hosts ফাইলের অবস্থান ভিন্ন।

☆ How to block any website on Linux’s distros editing “hosts” file:

→ পদ্ধতি-১ঃ Terminal ব্যবহার ছাড়া
১। Root অ্যাকাউন্ট দিয়ে লগিন করুন। নিম্মের ডিরেক্টরিতে যান এবং এখানের hosts ফাইলটি যেকোনো টেক্সট এডিটর দ্বারা ওপেন করুন।

/etc

টেক্সট এডিটরে ওপেন হবে-

২। এরপরে আবার উইন্ডোজের মতো একই নিয়মে নতুন এক লাইনে প্রথমে 127.0.0.1 লিখুন এবং একবার Tab প্রেস করে আপনার ব্লক করতে চাওয়া সাইটের লিংক টাইপ করুন। একইভাবে একাধিক সাইট ব্লক করতে নতুন নতুন লাইনে সেগুলোর url 127.0.0.1 এর পরে লিখে সেভ করুন।

এবারে ব্রাউজার দ্বারা আপনার ব্লককৃত সাইটগুলোতে প্রবেশের চেষ্টা করুন। কি দেখলেন?

→ পদ্ধতি-২ঃ Terminal ব্যবহার করে
১। অবশ্যই Terminal ওপেন করুন। তাতে নিম্মের কমান্ডটি টাইপ করে রান করান।

cat /etc/hosts

উক্ত কমান্ড রান করানোর ফলে আপনি বর্তমান hosts ফাইল দেখতে পাবেন।

২। এবারে এটি এডিট করতে Terminal এ নিম্মের কমান্ডটি রান করান-

vi /etc/hosts

নিম্মের মতো দেখা যাবে উক্ত কমান্ড রান করানোর পর।

৩। কি-বোর্ড থেকে ‘I’ বাটনটি প্রেস করুন, Terminal এর নিচে দেখবেন INSERT লেখাটি উঠেছে, অর্থাৎ আপনি এখন ফাইলটি এডিটিং মোডে আছেন।

৪। এবারে মাউসের চিন্তা বাদ দিয়ে কি-বোর্ডের চারটি অ্যারো কি (↑↓←→) ব্যবহার করে একটা নতুন লাইনে যান। সেখানে উপরে বলা নিয়মানুযায়ী 127.0.0.1 এর পরে কিছু Space দিয়ে আপনার সাইটের url লিখুন, যেটি বা যেগুলো ব্লক করতে চান।

লেখা সম্পন্ন হলে কি-বোর্ড থেকে Esc বাটনটি চাপুন। নিচের মতো INSERT মোডটি চলে যাবে।

৫। আবার কি-বোর্ড থেকে লিখুন :wq এবং Enter দিন (এখানে w দ্বারা write বা সেভ করতে বলা হয়েছে এবং q দ্বারা quit বা বন্ধ করতে বলা হয়েছে)।

এবারে চাইলে পরিবর্তিত ফাইলটি cat /etc/hosts কমান্ডের মাধ্যমে পুনরায় দেখতে পারেন।

☆ How to block any website on Mac editing “hosts” file:

পূর্বেও বলেছি, আবারও বলছি যাতে ভুল না ধরতে পারেন। Mac এ কার্যক্রমের স্ক্রিনশট দিতে পারছি না। চাইলে ইন্টারনেট থেকে জোগাড় করে দিতে পারতাম, কিন্তু নিজের না হওয়ায় তাতে আবার ট্রিকবিডির মোডারেটররা ভুল ধরতে পারেন!

১। নিম্মোক্ত ডিরেক্টরিতে যান এবং hosts ফাইলটি যেকোনো টেক্সট এডিটর দ্বারা ওপেন করুন।

/private/etc

২। এবারে আবারও সেই পূর্বের বয়ান। যেকোনো নতুন লাইনে 127.0.0.1 লিখে Tab প্রেস করে আপনার সাইট ব্লক করার চাহিদা মতো ওয়েবসাইটের url লিখুন। যত সাইট ব্লকের চাহিদা, তত নতুন লাইন ও একই কাজ।

৩। Save করুন এবং ব্রাউজারে ঢুকে উক্ত সাইটগুলোতে প্রবেশ করার চেষ্টা করুন!

☆ How to block any website on Android editing “hosts” file:

মনে করিয়ে দিচ্ছি, ফোন অবশ্যই রুটেড হতে হবে।
১। যেকোনো রুট ফাইল ম্যানেজার ওপেন করুন। নিম্মোক্ত ডিরেক্টরিতে যান-

/etc

২। hosts নামক ফাইলটি খুঁজে করুন এবং সেটি যেকোনো টেক্সট এডিটর দ্বারা ওপেন করুন।



৩। যেকোনো নতুন লাইনে লিখুন 127.0.0.1 এবং তার পরে এক বা একাধিক স্পেস দিন। তারপরে আপনি যে ওয়েবসাইটটি ব্লক করতে চান, সেটির url লিখুন।

আরো একাধিক সাইট ব্লক করতে চাইলে ৩ নং ধাপে দেখানো পদ্ধতিতে সাইটগুলোর url যোগ করুন এবং ফাইলটি সেভ করুন।

এবারে প্রমাণ দেখতে ব্রাউজারে প্রবেশ করে উক্ত সাইটগুলোতে অ্যাকসেস করতে চেষ্টা করুন।

এই পদ্ধতি অবলম্বন করে আপনি যেকোনো ওয়েবসাইটকে আপনার ব্রাউজিং এরিয়া থেকে দূরে রাখতে পারবেন। এর মাধ্যমে অ্যাড ব্লকিং করতে পারবেন কোনো সফটওয়্যার/প্রোগ্রাম/অ্যাপ্লিকেশনের ব্যবহার ছাড়াই। অ্যান্ড্রয়েডে এই অ্যাড ব্লকিং সম্পূর্ণ ডিভাইসের ক্ষেত্রে প্রযোজ্য। অর্থাৎ এটি ব্রাউজারের বাইরে যেকোনো অ্যাপের ভেতরের অ্যাডও দূর করতে পারবে সেসকল অ্যাড সাইটগুলোর লিংক hosts ফাইলে যোগ করার মাধ্যমে। এটি একটি সহজতর ও অত্যন্ত কার্যকর পদ্ধতি। আশা করি আপনাদের কাছে সুন্দরভাবে তুলে ধরতে সক্ষম হয়েছি এবং আপনারা বুঝতে সক্ষম হয়েছেন।

পোস্টটি ভালো না লাগলে দুঃখিত। কোনো ভুল পেলে দয়া করে জানাবেন, আমি অতি শীঘ্র তা সংশোধন করতে চেষ্টা করব; শুধু-শুধু কমেন্টে নিন্দনীয় ভাষা ব্যবহার করে নিজের বংশ সম্বন্ধে অন্যদেরকে খারাপ কিছু ভাবনার সুযোগ দিবেন না।

My Facebook Profile

ধন্যবাদ।।।

15 thoughts on "[অ্যাড ব্লকিং] কোনো সফটওয়্যার/অ্যাপ ব্যবহার ছাড়াই যেকোনো ওয়েবসাইটকে Mac/Linux/Windows পিসি অথবা Android (Rooted) ফোন থেকে ব্লক করার উপায়।"

  1. Neymar Jr Neymar Jr Contributor says:
    bololen add bolck er kotha dekalen site block
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      অ্যাডগুলোর কি সাইট আছে না? সেগুলোও নির্দিষ্ট সাইট দ্বারা পরিচালিত হয়।
      আমার ফোনের স্ক্রিনশটে যতগুলো সাইট দেখা যাচ্ছে, তার অধিকাংশই তো অ্যাড সাইট।
      1. Neymar Jr Neymar Jr Contributor says:
        apnake nirdisto kore deya ucit cilo
        1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
          আমি একটা সাইট দিয়ে উদাহরণ দেখিয়েছি, অনেকগুলো তো আর দেখানো সম্ভব নয়। আপনি ফেসবুকের ঐ সাইটটিকেই একটি অ্যাডনেটওয়ার্ক সাইট হিসেবে কল্পনা করে দেখুন।
  2. Ex Programmer Ex Programmer Author says:
    হুম,কাজের পোস্ট।
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      হয়তোবা, ধন্যবাদ।
  3. Md. Alamin Md. Alamin Author says:
    কাজে লাগলো থ্যাংকস।
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      ওয়েলকাম…
  4. Morshed Morshed Author says:
    অসাধারণ
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ।
  5. asmalamgir Contributor says:
    Creative,,,,Go ahead, best of luck,
  6. @ @ Contributor says:
    Update AdBlock Host File – in NonRooted Android Devices.

Leave a Reply