আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছ অনেকদিন ধরেই দেখছি ট্রিকবিডিতে আর তেমন হ্যাকিং নিয়ে কোন পোস্ট আসছে না। তাই ভাবলাম হ্যাকিং নিয়ে একটা নতুন সিরিজ শুরু করলে কেমন হয়। আমরা যারা হ্যাকিং সম্পর্কে কম-বেশি ধারণা রাখি , সবাই কোন না কোন দিন নিজে হাকিং টুল বানানোর কথা ভেবেছি। তাই আমি তোমাদের জন্য নিয়ে এসেছি হ্যাকিং টুল ডেভলপমেন্ট সিরিজ। তো এদিক ওদিক এর কথা না বলে শুরু করা যাক।

কেন হ্যাকিং টুল ডেভলপ করব ?

আমরা যারা হ্যাকিং এর প্রতি আগ্রহ প্রকাশ করি তারা বেশির ভাগ অন্যের টুল ব্যবহার করে হ্যাকিং করার চেষ্টা করে থাকি। কিন্তু সত্যি কারের হ্যাকার কোনদিনই অন্যের টুলের উপর নির্ভরশীল নয়। যদি আমাদের একজন ভাল হ্যাকার হতে হয় তাহলে আমাদের জানতে হবে কিভাবে একটি টুল ডেভলপ করতে হবে। আমরা যে সমস্ত টুল হ্যাকিংয়ের জন্য ব্যবহার করে থাকি তার বেশিরভাগই আমরা “Github” এর মত open source or repositories sharing site থেকে নিয়ে থাকি। এগুলো পৃথিবীর সবার জন্য উন্মুক্ত। যার ফলে টুলগুলো বেশিদিন কার্যকর থাকে না। এর কারণ Github যখন কোনো হ্যাকিং টুল আসে তখন বড় বড় কোম্পানি সেগুলো কিভাবে কাজ করে তা বিশ্লেষণ করে তাদের সিস্টেম আপডেট করে নেয়। আমাদের যখন নিজেদের পার্সোনাল হাকিং টুল থাকবে যেগুলো সম্পর্কে শুধু আমরাই জানি । তখন কোন কোম্পানি সহজে তাদের সিস্টেম আপডেট করতে পারবে না যার ফলে আমাদের টুলটি অনেকদিন ব্যবহার করা যাবে।

হাকিং টুল ডেভলপ করার জন্য কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করব?

প্রকৃতপক্ষে আমাদের যদি একজন ভালো হ্যাকার হতে হয় তাহলে আমাদের সকল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে কম-বেশি ধারণা থাকা প্রয়োজন। হ্যাকিং টুল তৈরিতে বেশি প্রচলিত যে সমস্ত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয় । আজকে আমরা সেগুলো নিয়ে আলোচনা করব।

১. পাইথন ( Python): লিস্টে সবচেয়ে উপরে পাইথন এটা দেখে অবাক হবার কিছু নেই। কারণ হচ্ছে পাইথন এমন একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যার Syntax গুলো অনেক সহজে মনে রাখা যায় ফলে পাইথন খুব সহজেই শিখা যায়। ব্যবহার করে আমরা যে কোন সিস্টেম বেস্ট হাকিং টুল ডেভলপ করতে পারি। নেটওয়ার্ক রিলেটেড অনেক টুল আমরা পাইথন এর মাধ্যমে ডেভলপ করতে সক্ষম। সিরিজে আমি‌ পাইথন প্রোগ্রামিং ল্যাংগুয়েজের মাধ্যমে টুল তৈরি করা শিখাবো।

২.সি প্রোগ্রামিং (C++ or c ): সি প্রোগ্রামিং কে (Mother of all programming languages) সকল প্রোগ্রামিং ল্যাংগুয়েজের মা বলা হয়। অধিকাংশ অপারেটিং সিস্টেম তৈরির ক্ষেত্রে সি প্রোগ্রাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সি প্রোগ্রাম যে শুধু সফটওয়্যার ভিত্তিক ইন্টারফেস নিয়ন্ত্রণ করতে পারে তা কিন্তু নয়| সি প্রোগ্রাম কিন্তু রেম (RAM) এর মত হার্ডওয়ার ভিত্তিক ইন্টারফেজও নিয়ন্ত্রণ করতে পারে|সি প্রোগ্রামিং এর মাধ্যমে ভালো মানের হ্যাকিং টুল ডেভলপ করা যায় কিন্তু এটি শিখতে জটিলতার মুখে পড়তে হয়। রিভার্স ইঞ্জিনিয়ারিং(Reverse engineering) এর ক্ষেত্রে সি প্রোগ্রাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই প্রোগ্রামের মাধ্যমে তৈরিকৃত এক্সপ্লয়েট কিংবা টুলগুলো সিস্টেমের lower level এ কাজ করে। এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে আমরা সিস্টেমের মেমোরি(memory) এবং সিস্টেম প্রসেস ( system process) এক্সেস করতে সক্ষম হব।

৩. এসকিউএল প্রোগ্রামিং (SQL):

SQL এর পূর্ণরূপ Standard Query Language।SQL কে ডাটাবেসে ম্যানেজমেন্ট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও বলা হয়। এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ মাধ্যমে বিভিন্ন তথ্য ডাটাবেসে সুন্দরভাবে সাজিয়ে রাখা হয়। বিভিন্ন ক্ষেত্রে SQL ব্যবহার করে হ্যাকিং টুল ব্যবহার করা হয়।

হ্যাকিং টুল ?এখন নিজেই তৈরি করুন হ্যাকিং টুল [Part -01 ]

হ্যাকিং টুল ?এখন নিজেই তৈরি করুন হ্যাকিং টুল [Part -01 ]

অনেক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে হ্যাকিং টুল বানানো সম্ভব। তো এই সিরিজে আমরা শুধুমাত্র পাইথন ব্যবহার করে হ্যাকিং টুল ডেভেলপমেন্ট শিখব সেহেতু আমরা বিস্তারিত আলোচনায় যাব না। তাছাড়া আরও কিছু বিখ্যাত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দেখাও যেগুলো হ্যাকিং টুল তৈরিতে ব্যবহার করা সম্ভব

৪. Javascript
৫. PHP
৬. JAVA
৭. RUBY
৮. Bash

কিভাবে নিজের কম্পিউটার কিংবা মোবাইলকে হাকিং টুল তৈরি করার উপযুক্ত করতে হবে ?

উইন্ডোজ: উইন্ডোজ ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে তোমাকে আলাদা করে তোমার উইন্ডোজে পাইথন ডাউনলোড করে নিতে হবে। তার সাথে ডাউনলোড করে নিতে হবে যে কোন একটি পাইথন কোড এডিটর।
তোমাদের সুবিধার্থে আমি পাইথন এবং ভিজুয়াল স্টুডিও ডাউনলোড লিঙ্ক দিয়ে দিলাম

1. Download python for windows
2.Download visual studio code

অ্যান্ড্রয়েড: তুমি যদি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হয়ে থাকো তাহলে গুগল প্লে স্টোর থেকে টারমাক্স (Termux )নামক অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে। সেটিতে পাইথন ইন্সটল করতে হবে। ইনস্টল করার জন্য যে কমান্ডগুলো দিতে হবে সেগুলো হচ্ছে

1.Termux Download Link

$apt-get update

$pkg install python

$pkg install python2

Termux ডিফল্ট কোড এডিটর Nano যার ফলে আলাদা করে কোনো এডিটর ডাউনলোড করতে হবে না।

লিনাক্স: লিনাক্স অপারেটিং সিস্টেমগুলোতে বাইডিফল্ট পাইথন ইনস্টল করা থাকে তাই আলাদা করে ইন্সটল করতে হয় না যদি তোমার লিনাক্স অপারেটিং সিস্টেমে আগে থেকে পাইথন ইনস্টল করা না থাকে তাহলে তোমাকে আলাদা করে ডাউনলোড করে নিতে হবে।

যেহেতু আমরা পাইথন নিয়ে হাকিং টুল ডেভলপ করব ,সে তো আমি ধরে নিলাম তোমাদের কমবেশি প্রোগ্রামিং সম্পর্কে ধারণা রয়েছে । পরবর্তি পোষ্ট থেকে আমরা সরাসরি প্রেকটিকেলে চলে যাব আশাকরি ততদিন তোমরা ভাল থাকবে ধন্যবাদ।কোন প্রকার ভুল ত্রুটি হলে দয়া করে ক্ষমা করে দিবে

পিএইচপি কি? কেন শিখব পিএইচপি?এর ইতিহাস।

তোমরা চাইলে আমার ওয়েবসাইটে লেখালেখি করে আয় করতে পারবে :blinktutor.com

9 thoughts on "হ্যাকিং টুল ?এখন নিজেই তৈরি করুন হ্যাকিং টুল [Part -01 ]"

  1. Trickbd Lover Trickbd Lover Contributor says:
    Next post please
  2. ইমরুজ Emrus Author says:
    খুব ভালো আর্টিকেল।
    পরবর্তী পার্ট চাই।
    1. MR.ECJ7 MR.ECJ7 Author Post Creator says:
      পোস্ট করে দিয়েছি কিন্তু ট্রিকবিডি এখনো পাবলিশ করেনি : (
      বুঝলাম না পোস্ট কি পছন্দ হয়নি নাকি?
  3. Masum billa Masum billa Contributor says:
    এতো দিন এ ভালো একটা টপিক পাইলাম।
    পরবর্তী পার্ট এর জন্য অপেক্ষায় রইলাম
  4. Rakumia Rakumia Contributor says:
    2nd part cai..?
  5. Hridoy Islam Hridoy Islam Contributor says:
    Great Bro And Next Plz
  6. MR.ECJ7 MR.ECJ7 Author Post Creator says:
    পোস্ট করে দিয়েছি কিন্তু ট্রিকবিডি এখনো পাবলিশ করেনি : (
    বুঝলাম না পোস্ট কি পছন্দ হয়নি নাকি?

Leave a Reply