বিসমিল্লাহির রাহমানির রাহিম।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

ট্রিকবিডির প্রিয় ভাই ও বোনেরা আশা করি আল্লাহ তায়ালার অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আল্লাহ তাআলার অশেষ রহমতে ভালো ও সুস্থ আছি। কিছুদিন যাবত আমি ইসলামিক নানা রকম বিভিন্ন দোয়া আপনাদের সাথে শেয়ার করছি এবং নানারকম দোয়া নিয়ে আপনাদের মাঝে হাজির হচ্ছি।

তারই ধারাবাহিকতায় আপনাদের সামনে আজকে আরো একটি গুরুত্বপূর্ণ এবং ফজিলতময় দোয়া নিয়ে হাজির হয়েছি।

ইনশাল্লাহ আপনি যদি এই দোয়াটি নিয়মিত পাঠ করেন তাহলে হাজার হাজার ফেরেশতা আপনার জন্য আল্লাহতালার কাছে ক্ষমা প্রার্থনা চাইবে যাতে আল্লাহ তাআলা আপনাকে ক্ষমা করে দেয়। কথাটা শুনে আসলেই ভাল লাগছে তাইনা?

দৈনন্দিন জীবনে আমরা কতই না গুনাহ করে থাকি সেগুলোর জন্য অনুতপ্ত হয়ে আবার নিজ থেকেই মাফ চাইতে হয়। কিন্তু সেই মাফটা নিজের চাওয়ার পাশাপাশি যদি হাজার হাজার ফেরেশতাও আল্লাহর কাছে চাই শুধুমাত্র আমার জন্য তাহলে এর চেয়ে খুশির সংবাদ আর কি হতে পারে! তাও একটিমাত্র দোয়া পড়লে ইনশাল্লাহ এটা কার্যকর হবে।

কিয়ামতের সময় জান্নাত পাওয়ার জন্য আল্লাহতালার ক্ষমা পাওয়ার কোনো বিকল্প নেই। আমরা জীবনের যত খারাপ কাজ করেছি তার জন্য যদি আল্লাহতালা আমাদের ক্ষমা না করেন তাহলে কিয়ামতের দিনে আমরা এক ধাপও এগোতে পারব না। সরাসরি জাহান্নামে পড়ে যাব। আর মানুষ মাত্রই ভুল করে এটাই স্বাভাবিক। কিন্তু ভুল হলে অবশ্যই আল্লাহ তায়ালার কাছে মাফ চাইতে হবেই হবে।

তাই আমরা যদি পরকালের জীবনের সফল হতে চাই সুখে-শান্তিতে জান্নাতে কাটাতে চাই তাহলে অবশ্যই আল্লাহতালার কাছে আমাদের ক্ষমা চাইতে হবে। আল্লাহতালা যদি আমাদের ক্ষমা করেন তাহলেই আমরা একমাত্র জান্নাতে প্রবেশ করতে পারব।

এর জন্য আমাদের অবশ্যই আল্লাহতালার কাছে ক্ষমা চাইতে হবে, সব সময় তওবা করতে হবে যেন যে কাজটা হয়ে গেছে সেই খারাপ কাজ যেন আর ভবিষ্যতে না হয়।

এরকম মন থেকে অনুতপ্ত হয়ে আল্লাহতালার কাছে ক্ষমা চাইলেই একমাত্র আল্লাহ তাআলা ক্ষমা করবেন। তাছাড়া আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কিছু কতিপয় দোয়া বলে গেছেন সেই দোয়া গুলো নিয়ে আজকের পোস্টে আপনাদের সাথে আলোচনা করব ।

তো কোরআন শরীফের এমন কিছু বাক্য রয়েছে যে বাক্য গুলো যদি আপনি নিয়মিত নামাজ শেষে পাঠ করেন তাহলে ইনশাল্লাহ হাজার হাজার ফেরেশতা আল্লাহতালার কাছে আপনার গুনাহ মাফ করে দেওয়ার জন্য প্রার্থনা করতে থাকবে।

এই বিষয়ে একটি হাদীস রয়েছে এবং হাদীসটি বর্ণনা করেছেন হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু তা’আলা আনহু।  তিনি বলেন এমন কিছু বাক্য রয়েছে কোরআন শরীফের যেগুলো পাঠ করলে যে ব্যক্তি পাঠ করছে সেই ব্যক্তির জীবনের যত গুনাহ করেছে ওই ফেরেশতাগণ আল্লাহতালার কাছে লাগাতার প্রার্থনা করতে থাকে যেন আল্লাহ তাআলা ওই ব্যক্তির সমস্ত জীবনের গুনাহ মাফ করে দেন।

তো বন্ধুরা চলুন এখন জেনে নেওয়া যাক কি সেই ফজিলতপূর্ণ কোরআন শরীফের বাক্য বাক্যটি হচ্ছে:

“সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার ওয়াতা বারাকাল্লাহ”

আশা করছি এই পোস্টটি আপনাদের ভাল লেগেছে তবে একটা বিষয় বলে নেই। আপনি যদি এই ভেবে খারাপ কাজ করতে থাকেন যে এই দোয়া তো আমি জেনে গেলাম তার মানে আমি যত খারাপ কাজই করি না কেন এই দোয়া পড়লে হাজার হাজার ফেরেশতা এমনি আমার জন্য মাফ চাইতে থাকবে।

যদি আপনি এরকম ধারণা পোষণ করেন তাহলে আমি বলে দিচ্ছি আপনার ধারণা সম্পূর্ণ ভুল কারণ এরকম ধারণা পোষণ করে আপনি খারাপ কাজ করতে থাকার পর যদি এই দোয়া পাঠ করেন তাহলে সেটা কোন কাজে লাগবে না। আপনাকে অবশ্যই মন থেকে ক্ষমা চাইতে হবে এবং সব রকম খারাপ কাজ থেকে দূরে সরে আসতে হবে যদি এটা করতে পারেন তাহলে একমাত্র এই দোয়াটি আপনার কাজে লাগবে।

আশা করছি পোস্টটি আপনাদের ভাল লেগেছে। ইনশাল্লাহ ভবিষ্যতে আরো ভালো ভালো দোয়া নিয়ে আপনাদের সাথে হাজির হব। ততক্ষন পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন খোদা হাফেজ।

9 thoughts on "মাত্র এই একটি দোয়া পাঠ করলে হাজার হাজার ফেরেশতা আপনার গুনাহ মাফ করে দেওয়ার জন্য আল্লাহ তাআলার কাছে প্রার্থনা করবে!"

  1. MD Shakib Hasan Contributor says:
    অসাধারণ পোস্ট
  2. Labib Author says:
    Thanks.
    আরবিতে (text/image) দিলে আরো ভালো হয়। যারা আরবি পারে, তারা সাহজে পড়তে পারবে।
  3. Ajman Shah Contributor says:
    ভালো পোস্ট। তবে দোয়াটির আরবি Text বা Image যুক্ত করে দেন।
    কারণ বাংলা ভাষায় আরবি ভাষার কোরআন কখনো শুদ্ধভাবে উচ্চারণ লেখা সম্ভাব না। এমনকি যেকোন ভাষার উচ্চারণ অন্য ভাষায় ১০০% শুদ্ধভাবে লেখা সম্ভব নয়।
  4. Esrafil Islam Emon Contributor says:
    আলহামদুলিল্লাহ,অনেক ভালো পোস্ট (কিন্তু ভাইয়া ইদানিং দেখছি আপনি যেই পোস্ট করছেন সেটা রেফারেন্স ছাড়াই করছেন আর দলিল না দিয়ে পোস্ট করছেন) দলিল বিহীন কোন আমল করা কী ঠিক ভাইয়া? আশাঁ করি এর পরে যে পোস্ট করবেন সেই পোস্টে রেফারেন্স দিয়ে পোস্ট করবেন !! আর যে হাদিসের আপনি নিজেই রেফারেন্স জানেন না আমার মনে হয় সেই পোস্ট না করাই ভালো
  5. mehedi81402 Author Post Creator says:
    ঠিক অাছে ভাই। সামনের বার থেকে রেফারেন্স দিয়ে দেবো।
  6. tanvirtheboss Subscriber says:
    ভাই জিবরাইল ফেরেশতা এখন কি করতেছে একটু খোজ দিতে পারবেন ??
    আর আমি মনে করি ফেরেশতাদের এসব স্বার্থপর টাইপের ফাও কাজে সময় নষ্ট না করে পৃথিবীর বিভিন্ন অশান্তি দূর করার জন্য কাজ করা উচিত । তাতে এমনিতেই সব মানুষের বেহেশতে যাওয়ার পথ সুগম হবে সাথে মানুষ শান্তি তে থাকতে পারবে । তারা তো সব মনে হচ্ছে নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে ।

Leave a Reply