আসসালামু আলাইকুম সবাই
কেমন আছেন…..? আশা করি
সবাই ভালো আছেন । আমি
আল্লাহর রহমতে ভালোই
আছি ।আসলে কেউ ভালো
না থাকলে TrickBD তে
ভিজিট করেনা ।তাই
আপনাকে TrickBD তে আসার
জন্য ধন্যবাদ ।ভালো কিছু
জানতে সবাই TrickBD এর
সাথেই থাকুন ।

আখেরাতের প্রস্তুতি নিয়ে


মৃত্যু নিয়ে হাদিসের কথা Part 1

[১.] হযরত আবু হরায়রা (রাঃ) বলেন রাসুল সল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম বলেছেন, মৃত্যুর পর সবাইকে আক্ষেপ করতে হবে। সাহাবারা আরজ করিলেন, সবাইকে আক্ষেপ করতে হবে এর অর্থ কি হে আল্লাহর রসুল সল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম? তিনি বললেন, মৃত ব্যাক্তির পুণ্য যদি অল্প হয় তাহলে সে এই বলে আক্ষেপ করবে যে আমি কেন পুণ্য আরো বেশি করলাম না। আর যদি সে পাপী হয় তাহলে পাপ থেকে বেঁচে না থাকার কারণে তাকে আক্ষেপ করতে হবে। (তিরমিযী)

[২.] “তুমি সন্ধ্যায় উপনীত হয়ে সকাল বেলার অপেক্ষা করো না এবং সকালে উপনীত হয়ে সন্ধ্যা বেলার অপেক্ষা করো না। সুস্বাস্থ্যের দিনগুলোতে রোগব্যাধির জন্য প্রস্তুতি নাও এবং জীবদ্দশায় মৃত্যুর জন্য প্রস্তুতি গ্রহণ করো।” (বুখারি, রিয়াদুস সলিহীন: ৫৭৫)

[৩.] আবু হুরায়রা (রাঃ) বলেন, রসুল সল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম বলেছেন: “তোমরা (দুনিয়ার) স্বাদ-আহলাদ নিঃশেষকারী মৃত্যুকে বেশি বেশি স্মরণ করো।” (ইমাম তিরমিযী)

[৪.] হযরত রবি ইবনে আনাস (রাঃ) বলেন, রসুল সল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম বলেছেন: পার্থিব জীবনের প্রতি অনাসক্তি ও আখেরাতের প্রতি আসক্তি সৃষ্টির জন্যে মৃত্যুর বিশ্বাস ও চিন্তাই যথেষ্ট। (আহমদ)

[৫.] ইবনে মাসউদ (রাঃ) থেকে বর্ণিত, নবী করীম সল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম বলেছেন: “কিয়ামতের দিন আল্লাহর নিকট থেকে কোন আদম সন্তানের দু’খানা পা সামান্যতমও নড়বে না, যতক্ষণ না তাকে পাঁচটি বিষয় সম্পর্কে জিজ্ঞাসা বাদ করা হবে-”
[1] গোটা জীবন সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হবে, কি কাজে সে তা অতিবাহিত করেছে। [2] তার যৌবনকাল সম্পর্কে , কি কাজে সে তা নিঃশেষ করেছে। [3] তার ধনসম্পদ সম্পর্কে, কোথা থেকে সে তা উপার্জন করেছে এবং [4] কোন কোন খাতে তা ব্যয় করেছে। [5] সে যে জ্ঞান অর্জন করেছে, সে মুতাবিক সে কি কি আমল করেছে। (তিরমিযী)

প্রিয় ভাই ও বোনেরা
লাইক কমেন্ট শেয়ার করে
ইসলামি দাওয়াতে আপনিও
অংশগ্রহণ করুন।প্রিয় বন্ধুরা
জানার স্বার্থে দাওয়াতি
কাজের স্বার্থে
আর্টিকেলটি অবশ্যই

শেয়ার করে ছড়িয়ে দিন।
হতে পারে আপনার একটি
শেয়ার বহু মানুষ উপকৃত হবে
ইনশাআল্লাহ।

3 thoughts on "আখেরাতের প্রস্তুতি নিয়ে (মৃত্যু সম্পর্কে হাদিসের কথা PART 1) সবাই জেনে নিন।"

    1. Muhammad Rahad✅ Author Post Creator says:
      Thanks.

Leave a Reply