আসসালামু আলাইকুম সবাই
কেমন আছেন…..? আশা করি
সবাই ভালো আছেন । আমি
আল্লাহর রহমতে ভালোই
আছি ।আসলে কেউ ভালো
না থাকলে TrickBD তে
ভিজিট করেনা ।তাই
আপনাকে TrickBD তে আসার
জন্য ধন্যবাদ ।ভালো কিছু
জানতে সবাই TrickBD এর
সাথেই থাকুন ।

আখেরাতের প্রস্তুতি নিয়ে


মৃত্যু নিয়ে হাদিসের কথা


১. হযরত ইবনে মাসউদ রাঃ বলেন, আল্লাহর সাক্ষাতের মাঝেই মুমিনের স্বস্তি। (আহমদ, ইবন আবি দুনিয়া)

২. হযরত মাইমুন ইবনে মেহরান রাঃ বর্ণনা করেন, তোমরা সৎ কর্মের মাঝে লেগে থাকো, কারণ এতে মৃত্যু সময় সহজে আত্মা বেরিয়ে আসবে। (আহমদ)

৩. হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাঃ বলেন. ‘ইমানদার ব্যাক্তি গুণাহকে এমন মনে করে, যেন সে কোনো পাহাড়ের নিচে বসে আছে। আর যে কোনো মুহুর্তে পাহাড়টি তার উপর ধ্বসে পড়তে পারে।’ (সহীহ বুখারি)

৪. আল্লাহর রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, গুণাহ থেকে তাওবাকারী ওই ব্যাক্তির মতো হয়ে যায়, যার কোনো গুণাহ নেই। [সুনানে ইবনে মাজায় (৪২৫০) হাসান সনদে বর্ণিত]

৫. হযরত আবু হুরায়রা রাঃ বলেন, রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দরবারে এক ব্যাক্তি হাজির হয়ে বলল, হে আল্লাহর রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম! মৃত্যু যে আমার প্রিয় নয়। রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিজ্ঞেস করলেন, তোমার কাছে কি অর্থকরি আছে? লোকটি বলল, হ্যাঁ। তিনি বললেন এগুলো অগ্রে প্রেরণ করে দাও-অভাবিদের মাঝে সেগুলো বন্টন করো। কেননা মুমিনের হৃদয় তার সম্পদের সাথে লেগে থাকে। তাই যদি সে সম্পদকে অগ্রে প্রেরণ করে দেয় তাহলে তার আকাঙ্ক্ষাও হবে সম্পদের কাছে যেয়ে মিলিত হবার। আর সম্পদ যদি পিছনে রেখে যায় তাহলে সেও সম্পদের সাথে পিছে থেকে যাবার আশা করবে। (আবু নায়ীম)

৬. দুজনের দৃষ্টান্ত হল ঐ যাত্রিদলের মতো, যাদের যে কোনো সময় যাত্রা করতে হবে। তাদের মধ্যে যারা বুদ্ধিমান তারা কষ্ট করে সফরের প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ করল এবং সফরের জন্য প্রস্তুত থাকল। আর যারা অলস তারা করছি- করব বলে কোনো প্রস্তুতিই গ্রহণ করল না। এরপর হঠাৎ কাফেলার আমীরের পক্ষ থেকে যাত্রার ঘোষণা এল। তখন বুদ্ধিমানরা নিশ্চিন্তে সফর করল আর অলসেরা হা হুতাশ করতে লাগল।
প্রিয় ভাই ও বোনেরা
লাইক কমেন্ট শেয়ার করে
ইসলামি দাওয়াতে আপনিও
অংশগ্রহণ করুন।প্রিয় বন্ধুরা
জানার স্বার্থে দাওয়াতি
কাজের স্বার্থে
আর্টিকেলটি অবশ্যই
শেয়ার করে ছড়িয়ে দিন।

হতে পারে আপনার একটি
শেয়ার বহু মানুষ উপকৃত হবে
ইনশাআল্লাহ।

Leave a Reply