আসসালামু আলাইকুম সবাই
কেমন আছেন…..? আশা করি
সবাই ভালো আছেন । আমি
আল্লাহর রহমতে ভালোই
আছি ।আসলে কেউ ভালো
না থাকলে TrickBD তে
ভিজিট করেনা ।তাই
আপনাকে TrickBD তে আসার
জন্য ধন্যবাদ ।ভালো কিছু

জানতে সবাই TrickBD এর
সাথেই থাকুন ।

হযরত মুসা আঃ এর সময়ে একবার দুর্ভিক্ষ অপরদিকে অনাবৃষ্টি দেখা দিল। বৃষ্টি না হওয়ার কারণে ফসল নষ্ট হয়ে যাচ্ছে, বৃষ্টির খুবই প্রয়োজন দেখা দিল। যেহেতু হযরত মুসা আঃ আল্লাহর পয়াগম্বর আল্লাহর কাছে ফরিয়াদ করলেন। আল্লাহ বললেন মুসা তোমার সম্প্রদায়কে এবং গৃহপালিত পশু নিয়ে খোলা মাঠে সলাতুল ইস্তিসকা এর সলাত আদায় করতে। হযরত মুসা আঃ তার সম্প্রদায়কে নিয়ে ৩ দিন যাবৎ সলাতুল ইস্তিসকা আদায় করলেন কিন্তু বৃষ্টি হচ্ছে না। এবার হযরত মুসা আঃ তুর পাহাড়ে গিয়ে আল্লাহর সাথে কথা বললেন “হে আল্লাহ আমি আমার সম্প্রদায়কে নিয়ে ৩দিন যাবৎ সলাতুল ইস্তিসকা আদায় করলাম কিন্তু বৃষ্টি বর্ষিত হলো না।” আল্লাহ তায়ালা বললেন, “হে মুসা তোমার সম্প্রদায়ের মধ্যে এমন একজন বান্দা আছে, যে ৪০ বছর যাবৎ একটি নেকির কাজও করেনি. তার জন্য বৃষ্টি হইতেছে না তুমি তোমার সম্প্রদায়কে গিয়ে বল, কে আছো এমন যে ৪০ বছর যাবৎ একটি নেকির কাজও করোনি দ্রুত বের হয়ে যাও এখান থেকে তোমার জন্য বৃষ্টি হইতেছেনা।
হযরত মুসা আঃ এর কথা শুনার পর পরই “গুণাহগার বান্দা আল্লাহর কাছে বলতে লাগলেন, হে আল্লাহ ৪০ বছর যাবৎ তোমার এই গুণাহগার বান্দাকে তোমার কোনো নিয়ামত থেকে বঞ্চিত রাখো নাই এবং এই ৪০ বছর যাবৎ যত গুণাহ করেছি সবগুলোই তুমি গোপন করেছো একটাও প্রকাশ করো নাই, আজ যদি প্রকাশ করে দাও তাহলে এই দুনিয়াতে বাঁচার আর কোনো উপায় থাকবেনা তাই খাছ দিলে তওবা করতেছি বাকি জিন্দেগিতে কোনো গুণাহই করবো না আমাকে মাফ করে দাও।” (এভাবে যখন কান্নার সহিত আল্লাহর কাছে ফরিয়াদ করলেন।এক ডাকায় আল্লাহ তায়ালা গুণাহগার ব্যাক্তির ৪০ বছরের গুণাহ মাফ করে দিলেন এবং সাথে সাথে বৃষ্টি বর্ষন করলেন)।
আল্লাহু আকবার

তাহলে গুণাহগার ব্যাক্তি কোন ধরণের তওবা করেছে যে এক ডাকেই ৪০ বছরের গুণাহ মাফ পেয়ে গেল। কোরআনের ভাষায় গুণাহগার ব্যাক্তির তওবাটিকে তওবাতুন নাছুহা বলে। অর্থাৎ তওবাতুন নাছুহা হল এমন তওবা যেটা একবারেই করতে হয় (দ্বিতীয় বারে না।) এই তওবার মাধ্যমে ব্যাক্তি সারা জীবনের গুণাহ মাফ পেয়ে থাকে। তাহলে আসুন আমরা এখন পর্যন্ত যে যতই গুণাহ করে ফেলেছি হতাশ না হয়ে গুণাহগার ব্যাক্তিটির মত তওবা করে সারা জীবনের গুণাহ মাফ পেয়ে যাই।
প্রিয় ভাই ও বোনেরা
লাইক কমেন্ট শেয়ার করে
ইসলামি দাওয়াতে আপনিও
অংশগ্রহণ করুন।প্রিয় বন্ধুরা
জানার স্বার্থে দাওয়াতি
কাজের স্বার্থে
আর্টিকেলটি অবশ্যই
শেয়ার করে ছড়িয়ে দিন।

হতে পারে আপনার একটি
শেয়ার বহু মানুষ উপকৃত হবে
ইনশাআল্লাহ।

8 thoughts on "এক তওবায় ৪০ বছরের গুণাহ মাফ! তাহলে তওবাটি কোন ধরনের জেনে নিন।"

  1. মাশাআল্লাহ,,, ভাই আরো ঘটনা জানতে চাই

    https://amaderislam24.blogspot.com/

    আমার ইসলামিক ব্লগ টা ঘুরে আসার অনুরোধ রইলো



    1. Muhammad Rahad✅ Muhammad Rahad✅ Author Post Creator says:
      জাযাকাল্লাহ,
  2. MD Shakib Hasan MD Shakib Hasan Contributor says:
    ভাই অনেক সুন্দর পোস্ট অনেক ভালো লাগলো পড়ে 💟
    1. Muhammad Rahad✅ Muhammad Rahad✅ Author Post Creator says:
      দোয়া করবেন, যাতে করে আরো এরকম সুন্দর পোস্ট উপহার দিতে পারি।
    2. MD Shakib Hasan MD Shakib Hasan Contributor says:
      ইনশাআল্লাহ
  3. Md Al-Amin Md Al-Amin Contributor says:
    পোস্টের মাঝে বা শেষে ” লাইক, কমেন্ট, শেয়ার” এক শব্দ গুলো ব্যবহার না করার জন্য অনুরোধ রইলো। এতে করে পোস্টের মান অনেকটা হালকা লাগে, পোস্ট টা কাজের এবং উপকারি হলে যে কেউ এমনিতেই লাইক/কমেন্ট /শেয়ার করবে সেটা চাইতে হবেনা।
  4. Md Al-Amin Md Al-Amin Contributor says:
    আরেকটা কথা, তওবাটার নামের সাথে যদি আরবি, বাংলায় উচ্চারণ আর বাংলা অর্থটাও এখানে শেয়ার করা হত তাহলে আরো ভালো লাগতো, ধন্যবাদ।
    1. Muhammad Rahad✅ Muhammad Rahad✅ Author Post Creator says:
      sorry. ami java phn diye lekhi oijonno arabic add korte pari na..

Leave a Reply