ট্রিকবির সবাইকে আসসালামু আলাইকুম,

আজ কে প্রোগ্রামিং বিষয়ে আমাদের যে বিভিন্ন সমস্যা হয়, সেগুলোর খারাপ দিক খারাপ বলতে কিছু অন্যরকম দিক নিয়ে আলোচনা করব।

আশা করি এগুলো পড়লে আপনার প্রোগ্রামিং শেখার আগ্রহ বাড়বে, এবং অনেকটা ভালো লাগবে, তো আর বেশি কথা বলছি না চলে গেলাম মেইন পোস্টে।

প্রোগ্রামিং শেখার সবচেয়ে খারাপ উপায় কোনটি?

প্রোগ্রামিং শেখার সময় সবচেয়ে বড় ভুলগুলো হল নিচে তুলে ধরলান।

1. প্রবলেম সল্ভিং না শিখে কোড লিখতে শেখা,আসলে একটা প্রোগ্রামিং সমস্যার সমাধান করা এবং শুধু সঠিক আউটপুট পাওয়া কোডের মধ্যে প্রচুর পার্থক আছে ।

অনেক প্রোগ্রামাররা যে ভুলটি করে থাকে তাহল ডকুমেন্টেশন থেকে সিনট্যাক্স মুখস্ত করে একটা কোড লিখে ফেলা সেগুলোকে সঠিক ফলাফল দিলেও সেটার পিছনে কোন কারন থাকে না ।

প্রোগ্রামিং অর্থই হল বিভিন্ন সমস্যার সমাধান করা এবং এর জন্য এলগরিদম, ডাটা স্ট্রাকচার ইত্যাদি অনেক বিষয়ের সঠিক জ্ঞান বাস্তবায়ন করা ।

1বই, অনলাইন টিউটোরিয়াল দেখে দেখে অনেক বড় কোডার একটি নতুন ভাষা শেখার সময় অনেক বই-পত্র, ভিডিও দেখে অনেক সময় কিছু না বুঝেই ভিডিওতে যা যা করা হয় ঠিক তাই তাই করে।

কিন্তু এভাবে আসলে কিছুই শেখা হয় না । আপনি তখনই প্রবলেম সল্ভিং এ দক্ষ হবেন যখন নিজে কোড করতে গিয়ে বিভিন্ন সমস্যায় পড়বেন

এবং আমাদের ই মোকাবিলা করতেহবে ।

1. নিজে থেকে কোডিং প্রজেক্ট নিয়ে কাজ না করা,

লেকচার মুখস্ত করে ফেলে যদি নিজে থেকে কোডিং না করেন তাহলে কিছুই শিখতে পারবেন না । আসল এগুলো মুখস্থ না করে, আপনাকে বুঝে,বুঝে করতে হবে, তাহলে মাথায় ঢুকবে

একা একা প্রোগ্রামিং শেখাঃ

এই পয়েন্টটি একটু আনকমন এবং কিন্তু কোন অংশে কম সত্য না । একসঙ্গে কয়েকজন বন্ধু বা সঙ্গীর সাথে মিলে প্রোগ্রামিং শিখলে অল্প সময়ে খুব দ্রুত প্রোগ্রেস হয় যা একা একা শিখলে হয় না ।

বাস্তবিক জীবনেঃ চাকরিক্ষেত্রে, কর্মস্থলে একটা টিমে অনেকে মিলে একটা সমস্যার সমাধান করে কারণ তখন একসঙ্গে একজনের বদলে অনেকগুলো ব্রেইন একসঙ্গে কাজ করে । সবার চিন্তাধারা, বুদ্ধিমত্তা, জ্ঞান সমান নয় ।

 

1কোন ভাষা শিখব তা নিয়ে পড়ে থাকাঃ

এটা অত্যন্ত কমন সমস্যা, গুগলে ঢুকলেই দেখা যায় এধরনের প্রশ্নঃ

আগে Python শেখা ভাল হবে নাকি Javascript?

HTML ছাড়া ওয়েবসাইট বানানো যাবেনা?

একবারে C, C++, Java, C#, Python, Javascript শিখলে ভাল হবে নাকি গিটার বাজানো শিখব?

এসব প্রশ্ন মানেই সময় নষ্ট এবং এধরনের প্রশ্নের উত্তর আপনার নিজেই নিজেকে দিতে হবে । আপনার যদি প্যশন ও ধৈর্য থাকে তাহলে ভালোমত প্রবলেম সল্ভিং শিখুন এরপর সিনট্যাক্স কোন ব্যাপারই না ।

কিভাবে ২ সপ্তাহে প্রোগ্রামিং শিখে ফ্রী-ল্যান্সিং করে পরবর্তী বিল গেটস হয়ে যাব??

আপনি দুই সপ্তাহে প্রোগ্রামিং শিখতে পারবেন না, শিখতে পারলেও সেটা দিয়ে পরবর্তী বিল গেটস হতে পারবেন না ।

তৃতীয়ত, ধনী হওয়ার ইচ্ছা নিয়ে কোডিং শিখতে গেলে ২ সপ্তাহ কেন, ২০ বছরেও কিছু হবে না । কোডিং করতে প্রচুর ধৈর্য এবং সত্যিকারের প্যাশন লাগে । বিষয়টা এঞ্জয় না করলে কখনই আয়ত্ত করতে পারবেন না ।

যখন আপনি উঠতে, বসতে, ঘুমাতে, গোসল করতে, খেতে গিয়েও মাথায় শুধু প্রবলেম সল্ভিং ঘুরবে তখন বুঝবেন আপনার প্যাশন আছে এবং আপনি লেগে থাকলে সাক্সেস্ফুল হতে পারবেন ।

আজকের পোস্ট এ পর্যন্তই, এগুলা শুধু আমার কথায় না, ঝংকার মাহবুব ভাইয়ের ও অনেক গুলা উক্তি বলেছি আমি, যাতে আমার ক্ষুদ্র জ্ঞানের কথায় কিছু না বুঝলেও, ওনার কথা গুলা দেখলে ও বুঝেন।

সবাই ভালো থাকবেন।

~আল্লাহ হাফেজ।

9 thoughts on "প্রোগ্রামিং শেখার সবচেয়ে বড় ভুল, যার ফলে আগ্রহ হারিয়ে যায়, নিয়ে নিন সমাধান। হয়ে উঠুন প্রোগ্রামার"

  1. RIXBOYRINKU Contributor says:
    সুন্দর পোস্ট করেছেন ভাই
    Thanks for post
    1. Shofikul Islam Author Post Creator says:
      @RIXBOYRINKU ধন্যবাদ ভাই।
  2. Md Sadrul Hasan Dider Contributor says:
    চমৎকার লিখেছেন???
    1. Shofikul Islam Author Post Creator says:
      @Md Sadrul Hasan Dider ধন্যবাদ ভাই।
  3. Levi Author says:
    আপনার প্রায় পোস্ট ফেসবুক থেকে কপি করা।
    1. Shofikul Islam Author Post Creator says:
      @Levi আমি এখানে যা পোস্ট করি, সব টুলস নিজে মেক করে তারপর পোস্ট করি, শুধুমাত্র যে টুলস ছাড়া যেমন আর্টিকেল গুলো লেখি, বিভিন্ন জায়গা থেকে জানার পর,নিজের মত করে সাজিয়ে লিখি। তারপর আপনাদের মত কিছু কি আর বলব লোকদের সমোলচনার কারনে, আমাদের মনোভাব নষ্ট হয়ে যায়। আমি কোন পোস্ট সরাসরি কপি করলাম, সেটা প্রুফ নিয়ে কথা বলবেন। আমি যে ভাবে লিখে পোস্ট করছি, এভাবে লিখে কেউ পোস্ট করেনি, ট্রিকবিডির মুল উদ্দেশ্য মানুষকে নিঃসার্থ ভাবে শেখানো। আর আমি সেটাই করছি। নেক্সট টাইম আন্দাজে কোনো কিছু বলেে। শুধু এগুলোর screen shot নিয়ে Trickbd Admin কে পাঠাবো। তারপর উনি যা করার, সেই ব্যবস্হা আপনার করবে। আপনি যে পোস্ট গুলা করছন, কয়টা পোস্ট নিজের ব্রেইন দিয়ে করছেন, সবগুলায় তো গুগলের বিভিন্ন ওয়েবসাইট এর থেকে এর ওর থেকে ধারনা করে করে আর্টিকেল লেখেন, সন্দেহ লাগে৷ আপনার পোস্টের ধরন দেখলে মনে হয়, সরাসরি কপি করা? তাহলে কি সেটি কপি না? ?
    2. Levi Author says:
      আপনার ফাঁকা বুলি আমাকে দেখাতে আসবেন না।আপনার আপনার রাগ উঠলে আমার কি হবে শুনি?কে আপনি? কিসের গরম দেখাচ্ছেন? কপি করেছেন সেটা বলার অধিকার আছে আমার।প্রুফ চান? https://www.facebook.com/groups/youngcodersLP/posts/1882562398802832/ এইযে প্রুফ। এবার তো বলতে পারবেন না যে Young Coders ভবিষ্যতে এসে আপনার এই পোস্ট কপি করে তারা নভেম্বর মাসে পোস্ট করেছে। কপি করার পরেও আপনার কথার ধরন দেখেই বুঝা যাচ্ছে আপনি মানুষকে কি শেখাতে এসেছেন। আর এডমিন কে বলুন, আমার তো কোনো সমস্যা নেই। ?
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    কপি কনটেন্ট
  5. RIXBOYRINKU Contributor says:
    Xofikul Vai apnar ai web site AR CSS HTML FILE TA DIN Please Vai amio apnar Moto একটা ওয়েব site তৈরি করতে চাই ???ভাই https://xofikul07.github.io/About-Me

Leave a Reply