Be a Trainer! Share your knowledge.
Home » LifeStyle » বই পড়ার প্রতি কিভাবে আগ্রহ বাড়াবো

বই পড়ার প্রতি কিভাবে আগ্রহ বাড়াবো

আসসালামুয়ালাইকুম

হ্যালো গাইজ, কেমন আছেন সবাই? আশা করি সবাই আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আর ভালো না থাকলে তো ভালো লাগার ওয়েবসাইট TrickBD আছেই। যেখান থেকে আমরা নিত্য নতুন টিপস-এন্ড-ট্রিকস পেয়ে যাই। তো যাই হোক আমি আজকে যে বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি তা আপনারা ইতিমধ্যে উপরিউক্ত টাইটেল দেখে জেনে গেছেন।

তো চলুন চলে যাই আজকের টপিকে। আগ্রহ অনেক বড় জিনিস। আপনার যে জিনিসের প্রতি আগ্রহ রয়েছে। আপনি সেটা খুব সহজেই আয়ত্ত করে নিতে পারবেন। আর যে জিনিসের প্রতি আপনার কোন আগ্রহ নেই তা সহজে আয়ত্ত করতে পারবেন না। মনে করুন আপনার ইচ্ছা আপনি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হবেন। কিন্তু, আপনার বাবা মার ইচ্ছা আপনাকে ডাক্তার বানানোর। সেক্ষেত্রে আপনি যদি আপনার বাবা মার ইচ্ছাকে প্রাধান্য দেন তাহলে সেই লক্ষ্যে এগিয়ে যাওয়া অনেকটা কষ্টকর হবে।

তাহলে আপনার করণীয় কি?
এক্ষেত্রে আপনাকে ডাক্তার হওয়ার প্রতি আগ্রহ সৃষ্টি করে নিতে হবে। এই পেশার প্রতি ভালোবাসা সৃষ্টি করতে হবে। এবার আসুন বই পড়ায়। অপরীসিম জ্ঞান অর্জনের জন্য বই পড়ার কোন বিকল্প নেই। বই আমাদের জ্ঞানের পরিধিকে বৃদ্ধি করে। আপনাকে আবারো একটি বাক্য মনে করিয়ে দিতে চাই যে “বই পড়ে কেউ দেউলিয়া হয় না”।

স্টুডেন্ট ব্যতীত আমরা কতজন প্রতিদিন বই পড়ি। আবার স্টুডেন্টারাই বা কতটুকু পড়ে। এমনো স্টুডেন্ট আমাদের দেশে খুজে পাওয়া যাবে যারা ২৪ ঘন্টার মধ্যে ১ মিনিটো বই ধরে দেখেনি। আমরা অবসর সময় পেলেই ফেইসবুক, ইউটিউব, টিকটক ইত্যাদিতে ঘোরাঘুরি করি। হুদাই ফেইসবুকের নিউজফিডে ঘোরাঘুরি করি। এতে আমাদের কোন লাভ নাই। লাভ হলো ফেইসবুকের।
আমরা কি সত্যিই বোকা না! আমাদের অবসর সময় দিয়ে আমরা ফেইসবুককে ইনকাম করে দিচ্ছি।আমরা যদি আমাদের এই অবসর সময়টাকে বই পড়ায় কাজে লাগাই তাহলে আমরা অনেক জ্ঞান অর্জন করতে পারবো। পৃথিবীর সর্বত্তম সবচেয়ে বড় সম্পদ হচ্ছে ইলেম। অর্থাৎ কুরআন এবং হাদিসের জ্ঞান। এরপর যদি কোন টা থাকে তাহলে সেটা হচ্ছে জ্ঞান। যদিও ইলেম শব্দের অর্থই জ্ঞান। কিন্তু ইলেম দ্বারা ধর্মীয় জ্ঞানকে উদ্দেশ্য করা হয়েছে। আর জ্ঞান দ্বারা সমস্ত জ্ঞানকে বোঝানো হয়েছে।

আর জ্ঞান অর্জনের সর্বোত্তম পন্থা হলো বই পড়া। বই পড়ায় মনোনিবেশ করতে হলে আমাদেরকে বই পড়ার প্রতি আগ্রহ সৃষ্টি করতে হবে। কিভাবে আমরা সেই আগ্রহ সৃষ্টি করবো তা নিয়ে নিম্নে আলোচনা করা হলো।

পছন্দের টপিক নির্বাচন করা

বই পড়ার প্রতি আগ্রহ সৃষ্টি করতে হলে সর্বপ্রথম আমাদের পছন্দের টপিক নির্বাচন করতে হবে। প্রথমে আপনার জানতে হবে কোন বিষয়ে আপনার জানতে ভালো লাগে। কোন বিষয়ে আপনার জানার আগ্রহ রয়েছে। তারপর সে বিষয়ের উপর ভিত্তি করে আপনাকে বই নির্বাচন করতে হবে। যেমন আপনার যদি ইতিহাস পড়তে ভালো লাগে তাহলে আপনি ইতিহাস সম্পর্কিত বই পড়তে পারেন। আপনার যদি বিজ্ঞান সম্পর্কে জানার আগ্রহ থাকে তাহলে বিজ্ঞান সম্পর্কিত বই পড়তে পারেন। আবার আসনি যদি কবি টাইপের হয়ে থাকেন তাহলে কবি সাহিত্যিকদের বই পড়তে পারেন। আপনি চাইলে ইসলামিক বইও পড়তে পারেন। আপনি যদি আপনার পছন্দের বিষয় সম্পর্কিত বই পড়েন তাহলে আপনার আগ্রহ অনেক বেড়ে যাবে।

বই ক্লাবে যোগদান করা

আপনার বই পড়ার প্রতি আগ্রহ বৃদ্ধি করতে হলে আপনাকে বই ক্লাবে যোগদান করতে হবে। এতে আপনার পছন্দের টপিক নির্বাচন করতে সহজ হবে। বই ক্লাব বলতে বিভিন্ন পাঠাগার বা লাইব্রেরীকে বোঝানো হয়েছে। আপনি স্কুল লাইব্রেরীতেও যোগদান করতে পারেন এবং সেখান থেকে পছন্দের বই এনে পড়তে পারেন। আপনি লাইব্রেরীতে ও পড়তে পারেন। আপনি যে বিষয়ে পড়েছেন তা আপনার বন্ধুদের সাথে আলোচনা করুন। এতে আপনার জ্ঞানের পরিধি অনেকটা বৃদ্ধি পাবে। নতুন বিষয় নিয়ে আলোচনা করার অভিজ্ঞতা বারবে।

প্রতিদিন পড়ার অভ্যাস করুন

বই পড়ার প্রতি আগ্রহ সৃষ্টি করতে হলে আপনাকে প্রতিদিন পড়ার অভ্যাস গড়তে হবে। আমাদের অবসর সময় ফেইসবুকে না কাটিয়ে কিছু সময় বই পড়ায় মশগুল হতে হবে। প্রতিদিন কমপক্ষে ত্রিশ মিনিট বই পড়ার জন্য বারদ্দ রাখুন। প্রতিদিন সকালে বা মাগরিবের পর বই পড়ার জন্য সময় নির্ধারিত করুন। কারণ এই সময় শরীর ও মন সবকিছুই সতেজ থাকে। সকালের পড়া এবং রাতের পড়া স্মরণ থাকে বেশি। আপনি যে পাঠ পড়বেন তা ভালোভাবে বুঝে পড়বেন। তাহলে পড়াতে আগ্রহ বাড়বে এবং আপনি নতুন কিছু শিখতে পারবেন। পড়ায় তাড়াহুড়ো করবেন না। ধীরস্থিরভাবে পড়ুন। এতে আপনি যে পাঠ পড়বেন তা ভালোভাবে আয়ত্তে আসবে।

মনোযোগের সাথে পড়ুন

আপনি যে কাজি করেন না কেনো সেখানে মনোযোগ থাকা চাই। তাহলে কাজ ভালোভাবে সম্পন্ন হবে। বই পড়ায় আপনাকে মনোযোগ দিতে হবে। তাহলে পড়াটা আপনি ভালোভাবে আত্নস্থ করতে পারবেন। আপনি এমনভাবে পড়লেন যে কি পড়তেছেন আপনি নিজেই জানেন না। এভাবে গরুর রচনা পড়ে কোনো লাভ হবে না। আপনি অল্প পড়ুন কিন্তু মনোযোগের সাথে পড়ুন তাহলে কিছু শিখতে পারবেন। আপনি একটা পাঠের কিছু অংশ পড়ুন তারপর পরবর্তী অংশ কি হতে পারে একটু চিন্তা করুন। তারপর পড়া শুরু করুন। তাহলে আপনার এই পড়াটা অনেক দিন পর্যন্ত স্মলণ থাকবে। আপনি একটা পাঠ পুরো পড়ে কিছু সময় চিন্তা ভাবনা করুন যে আপনি পাঠটি পড়ে কি বুঝলেন। অতঃপর তা আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এতে আপনার চিন্তা শক্তি বাড়বে।

1 month ago (Mar 25, 2024)

About Author (50)

Nayeem24
author

Spread your knowldge to everyone About Me: Mini JavaME Developer Me At Facebook

Trickbd Official Telegram

One response to “বই পড়ার প্রতি কিভাবে আগ্রহ বাড়াবো”

  1. morsalinw Contributor says:

    Dur, Amar Post approve hoy na

Leave a Reply

Switch To Desktop Version