Sleeping.jpg

সারা দিনের ঝক্কি ঝামেলার পর বিছানায় গা এলিয়ে দিলে চোখ জোড়া বুজে আসবে। আরামের ঘুম হবে। কিন্তু আসলেই কি সব সময় তা হয়। দেখা যায়, ঘুমাতে গেলে নানা চিন্তা-ভাবনা এসে জড়ো হয়, ঘুম আর হয় না। বিছানায় ঘণ্টার পর ঘণ্টা এপাশ-ওপাশের পর ভোরের আলো ফুটে ততক্ষণে নতুন দিনের ব্যস্ততা শুরু। তাহলে উপায়?

কয়েকটি সহজ উপায় অভস্ত্য করুন, দেখবেন ভালো ঘুম হবে।

ঘুমানোর আগে চোখে পানি দিন

রাতে বিছানায় যাওয়ার আগে চোখে মুখে ভালো করে পানি দিন। দেখবেন অনেকখানি সতেজ হয়েছেন। এতে ক্লান্তি দূর হবে। রাতে গভীর ঘুমও হবে।

রাতে দাঁত মাজুন

রাতের খাওয়া শেষ করে হাল্কা করে দাঁত মাজুন। ডাক্তাররা বলছেন, ভালো করে দাঁত মাজলে মুখের ব্যায়াম হয়, যা আপনাকে ঘুমাতে সাহায্য করবে।

কার্টুন দেখুন

ছোটদের ঘুম কেন ভালো হয়। আসলে ওদের কোনো চিন্তা থাকে না। পড়ার চাপ থাকলেও কার্টুন দেখে মন হাল্কা করে নেয়। বলতে পারেন ঘুমের আগেই অনেক স্বপ্ন দেখে ওরা। কার্টুন দেখুন। মজার সিনেমা দেখুন। মন হাল্কা হবে। মন হাল্কা থাকলে ঘুম হবে নিশ্চিত।

অনুপ্রেরণামূলক বই পড়ুন

ঘুমাতে যাওয়ার আগে একদম ভূতের বই পড়বেন না। রহস্য অথবা থ্রিলার বইও নয়। এমন বই পড়ুন যাতে আপনি অনুপ্রাণিত হবেন। দেখবেন পরের দিনের জন্য কাজ করার ইচ্ছে জাগবে। তাতে ঘুম ভালো হবে। কারণ মনোবিদরা বলেন, কাজের ইচ্ছা আমাদের বাঁচার ইচ্ছা বাড়ায়। আর একটা ভালো ঘুম আপনাকে ভালো সকাল এনে দিতে পারে।

প্রার্থনা করা

নিজের জন্য প্রার্থনা করুন। পরিবারের সদস্যদের ভালো থাকার জন্য প্রার্থনা করুন। এই পৃথিবীর সব মানুষের জন্য প্রার্থনা করুন। তাতে আপনি ভালো থাকবেন। আর ভালো থাকা মানেই ভালো ঘুম। তাই না!

Leave a Reply