.
Hello Friends সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে Trickbd তে ভিজিট করেনা ।তাই আপনাকে Trickbd তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই Trickbd এর সাথেই থাকুন ।
.
আজকে আপনাদের জন্য দারুন একটি Trick নিয়ে হাজির হয়েছি এটি হলো গনিতের জাদু ।
.
.
আসল জাদু
.
.
৬৯
.
.
এর জাদু।

.
.
চলুন শুরু করি
.
.
আপনি আশ্বস্ত করলেন,জাদু তো এখনো শুরুই হয়নি,মাএ উপক্রমণিকা ।আসল জাদু এই শুরু হলো ।এই যে এই চৌকস বাচ্চা মেয়েটি,তোমারই বেশি আপত্তি দেখছি ।তুমি ৩৮ যোগফলে খুশি নও আর ও বেশি চাও,তাই না ?বেশি তো বলো চার দিকে যোখফল কত চাও ?
.
___আমি,আমি,আমি চাই ৬৯ ।
___বেশ তো আমি এখনই তোমাদের আদেশ পালন করছি ।
.
আপনি পকেট থেকে একটি খালি কার্ড বের করে ৪*৪ বর্গের একটি ছক আঁকলেন ।এর ১৬টি ঘর ফাঁকা ।এই ছকের বাইরে ডান পাশে মাঝামাঝি স্হানে আপনি প্রত্যাশিত সংখ্যা = ৬৯ লিখে রাখলেন ।
.

.
এর পর আপনি অনেকটা আত্নবিশ্বাস নিয়ে বললেন তুমিই দেখিয়ে দাও কোন ঘর থেকে সংখ্যা লেখা শুরু করবো ?
.

দ্বিতীয় সায়ির তৃতীয় ঘরে লিখুন তো দেখি কত লিখেন ?
.
আপনি এক মুহূর্তে সময় না নিয়ে নিদিষ্ট ঘর চিহ্নিত করে লিখলেন ১০ ।এরপর সেই শিশু এক একটি ঘয় দেখিয়ে দেয় আর আপনি সেই ঘরে চক করে একটা সংখ্যা লিখে দেন ।১৬টি ঘর পূরণ হওয়ার পর আপনি মাথা নুইয়ে বলুন মিলেয়ে দেখো তো সব দিকের যোগফল ৬৯ কি না ?
.

.
.
___________সারিগুলো
.
৯ ২৫ ১৯ ১৬=৬৯
২০ ১৫ ১০ ২৪=৬৯
১৪ ১৭ ২৭ ১১=৬৯
২৬ ১২ ১৩ ১৮=৬৯
.
.
___________স্তম্বগুলো
.
৯ ২০ ১৪ ২৬=৬৯
২৫ ১৫ ১৭ ১২=৬৯
১৯ ১০ ২৭ ১৩=৬৯
১৬ ২৪ ১১ ১৮=৬৯
.
.
___________কর্নগুলো
.
৯ ১৫ ২৭ ১৮=৬৯
২৬ ১৭ ১০ ১৬=৬৯
.
.
__________চার কোনা
.
৯ ১৬ ২৬ ১৮=৬৯
.
.
_______মাঝখানের চার ঘর
.
১৫ ১০ ১৭ ২৭=৬৯
.
.
চার কোনার চারটি ২*২ বর্গ
.
৯ ২৫ ২০ ১৫=৬৯
১৯ ১৬ ১০ ২৪=৬৯
১৪ ১৭ ২৬ ১২=৬৯
২৭ ১১ ১৩ ১৮=৬৯
.
.
এতটা কেউ আশা করেনি ।করতালি দিয়ে সবাই আপনাকে বরণ করে নিল ।
.
গনিতের এই জাদুতে সবাইকে চমক লাগিয়ে দেওয়ার মতো কিছু বৈশিষ্ট্য আছে ।আপনি যেহেতু দর্শকের কথা অনুযারি একের পর এক ঘরে সংখ্যা লিখছেন,তাই তাদের পক্ষে বুঝে এঠা সম্ভব নয় যে আপনি আগের থেকে তৈরি করা কোনো সূত্র অনুযায়ী কাজ করেছেন ।যেমন,দর্শক প্রত্যাশিত সংখ্যা হিসেবে ৬৯ চাইবে নাকি ৪৩ চাইবে সেটা তো আপনার জানার কথা নয় ।দর্শকের চাহিদা অনুযায়ী আপনি যখন ফাঁকা ছকটির পাশে সেই প্রত্যাশিত সংখ্যাটি লিখে রাখলেন এবং পরে ঘরে পূরণ করে দেখিয়ে দিলেন যে আগের লিখে রাখা প্রত্যাশিত রাশিটিই অর্জিত হয়েছে তখন আপনার জাদুতে সবাই সম্মোহিত হবেন ।দ্বিতীয়ত আপনি কিন্তু নিজে থেকে ইচ্ছেমতো ঘর পূরণ করেছেন না যা অন্যান্য জাদুর ছকের বেলায় হয়ে থাকে ।এখানে কোন ঘর সংখ্যা বসাতে হবে সেটা দর্শক নির্দেশ করেছে ।এতে দর্শকের মধ্যে এমন ধারণা জন্ম নেবে যে আপনি যেকোনো প্রত্যাশিত সংখ্যা সেকোনভাবে মিলিয়ে দিতে পারেন ।এর চেয়ে বড় জাদু আর কি হতে পারে ?
.
.
আজকে আর নয় পরবর্তীতে আবার নতুন এক গনিতের জাদু নিয়ে হাজির হবো অপেক্ষার থাকেন ।
যদি কোথাও বুঝতে সমস্যা হয় কমেন্ট করে জানাবেন ।
.
আথবা আমাকে ফেইসবুকে বলতে পারেন
ফেইসবুকে আমি
.

Leave a Reply