কমান্ডার অফ বডি বা ব্রেইন, মানব শরীরের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। একটা হাত কিংবা একটা পা ছাড়াও মানুষ চলতে পারে কিন্তু মস্তিষ্ক ছাড়া একজন মানুষ সম্পুর্ণ অচল। কারণ মস্তিষ্ক যদি ডেমেইজ থাকে তাহলে আপনি একজন পাগল বলে গণ্য।

শত বছর ধরে অনেক মানুষ মানব মস্তিষ্ক নিয়ে প্রাণপণে রিসার্চ করছে, ধন্যবাদ তাদেরকে। আজকে আমরা সেই রিসার্চের আলোকে মস্তিষ্ক সম্পর্কে ১০ টি অবাক করা ফ্যাক্ট সম্পর্কে জানব।

ব্রেইন ডেমেজ

আপনার মস্তিষ্কে যদি একটানা পাচঁ মিনিট অক্সিজেনের সাপ্লাই না থাকে তাহলে আপনার ব্রেইন বা মস্তিষ্ক সম্পুর্ণভাবে বিকল হয়ে যেতে পারে।

ব্রেইন ডেভেলপমেন্ট

আপনি কি জানেন আপনার মস্তিষ্ক ৫০ বছর পর্যন্ত ডেভেলপ হতে পারে? আমরা অনেকেই মনে করি বয়স হয়ে গেলে ব্রেইনে নতুন কিছু ঢুকে না। কিন্তু তা ভুল কারণ ৫০ বছর পর্যন্ত আপনার মস্তিষ্ক উন্নয়ন হতে পারে।

মস্তিষ্কে অক্সিজেন

আমাদের শরীরে যতটুকু অক্সিজেন সরবরাহ রয়েছে তার ২০% অক্সিজেন মস্তিষ্ক ব্যাবহার করে । এ থেকে বুঝা যায় মস্তিষ্কে অক্সিজেনের প্রয়োজনীয়তা অনেক ।

মস্তিষ্কের শক্তি

মানব শরীরের অন্যান্য অঙ্গের তুলনায় মস্তিষ্কের শক্তির পরিমাণ অনেক বেশি । আপনি জেনে অবাক হবেন মস্তিষ্কের টোটাল শক্তি একটা ছোট আকারের ইলেক্ট্রিক বাল্বকে জ্বালাতে সক্ষম ।

মস্তিষ্কের নেগেটিভ চিন্তা

রিসার্চে বলা হয় একটি স্বাভাবিক মস্তিষ্ক প্রতিদিন গড়ে ৫০,০০০ চিন্তাভাবনা করতে পারে । এবং এটাও অনুমান করা হয় যে এই চিন্তাভাবনাগুলোর মধ্যে বেশিরভাগ মানুষের ৭০% চিন্তাভাবনাই নেগেটিভ ।

পুরুষের মস্তিষ্ক

স্বাভাবিকভাবে পুরুষ মানুষের মস্তিষ্ক মহিলাদের মস্তিষ্কের তুলনায় আকারে বড় । এই সাইজটা বডির সাথে কনসিডার করে ।

আইন্সটাইনের ব্রেইন

অন্যান্য সাধারণ মানুষের তুলনায় আইন্সটাইনের ব্রেইন ইউনিক বলে ধারণা করা হয় । আইন্সটাইনের মৃত্যুর পর যে ডাক্তার তার বডির পোস্ট-মর্টেম করেন, তিনি তার ব্রেইনকে চুরি করে ২০ বছর ধরে একটা জারে সংরক্ষণ করে রেখেছিলেন ।

চকোলেট

চকোলেটের ঘ্রাণ মস্তিষ্ককে রিলাক্স করতে পারে । চকোলেটের ঘ্রাণ মস্তিষ্কে “থিটা ব্রেইন ওয়েব” তৈরি করে যা আপনাকে রিলাক্স হতে সাহায্য করে.. দ্যাটস কুল ।

নেশা করা

নেশা করার কারণে আপনি গত রাতে কি করেছেন তা যদি মনে করতে না পারেন, তার মানে এই না যে আপনি ভুলে গেছেন । এর আসল কারণ হচ্ছে আপনি যখন নেশা করেন তখন আপনার ব্রেইন স্মৃতি সংরক্ষণ করতে অক্ষম থাকে ।

মস্তিষ্কের গঠন

পুরো মস্তিষ্কের ৬০% ফ্যাট বা চর্বি দ্বারা গঠিত । যার কারণে মানব দেহের সবচেয়ে বেশি চর্বিযুক্ত Organ:অঙ্গ হচ্ছে ব্রেইন ।

এই ছিল মস্তিষ্ক সম্পর্কে কিছু ইন্টারেস্টিং তথ্য । পরিশেষে বলব ব্রেইনকে ভালো কাজে লাগান । টেকনোলোজিকে ভালো কাজে ব্যবহার করুন । আপনাদের সকলেই অনেক অনেক ধন্যবাদ ।

Sources : sciencefacts.com, molecularformula.com, humanbrain.com, nationalgeographic.com, businessinsider.com, nj.com, huffingtonpost.com, bebrainfit.com, pinterest, Wikipedia, Wikimedia

7 thoughts on "মানব মস্তিষ্ক সম্পর্কে ১০ টি অবাক করা তথ্য !!"

  1. Dip Dey Contributor says:
    Helpful Post
  2. JonyKar2 Contributor says:
    আরও তথ্যবহুল হলে ভালো হতো
  3. Nisho Contributor says:
    Thanks.. Carry on
  4. RobinXYZ Contributor says:
    ভালো পোস্ট।কিন্তু তথ্যগুলোর রেফারেন্স দিলে আরও ভালো হতো….

Leave a Reply