আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালোই আছি। তো আমাদের অনেকেরই রাতে ঘুম তাড়াতাড়ি আসে না, চাইলেও আসে না। যার ফলে সকালে ঘুম থেকে উঠতে দেরি হয় এবং দিনের মূল্যবান সময়টাই মিস হয়ে যায়। আবার কম ঘুমের কারণে স্বাস্থ্য সমস্যাও দেখা দেয়।
আজ আমি আপনাদের সাথে এমন পাঁচটি সহজ ব্যায়াম শেয়ার করবো যেগুলো আপনারা ঘুমোতে যাওয়ার আগে মাত্র ১০-১৫ মিনিটে করতে পারবেন এবং তাড়াতাড়ি ঘুম আসতে সহযোগিতা করবে। তবে কখনোই খাওয়ার পর ব্যায়াম করবেন না, খাওয়ার অন্তত ১ ঘন্টা পর করবেন। আর এই ব্যায়ামগুলো করলে আপনার শরীরে ক্লান্তি চলে আসবে যা ঘুম আসতে সহায়তা করবে।

শরীরচর্চা: ০১

আপনার ডান হাত কাঁধ বরাবর সোজা করে রাখুন।তারপর একটি দেয়ালের কাছে গিয়ে হাতের তালু দেয়াল স্পর্শ করান। এবার ডান পায়ের উপর দাঁড়িয়ে বাম পা ভাঁজ করে উপরের দিকে তুলুন এবং বাম হাত দিয়ে টেনে ধরে রাখুন। আপনার উরুতে টান অনুভব করবেন। তবে খেয়াল রাখবেন পেশিতে যেন আঘাত না লাগে। এরকম ৩০ সেকেন্ড ধরে রাখুন। তারপর ১০ সেকেন্ড বিশ্রাম নিয়ে একই কাজ ডান পায়ের জন্য করুন।

শরীরচর্চা: ০২

দেয়াল থেকে দুইহাত পরিমাণ দূরে দাঁড়ান। তারপর দুইহাত দিয়ে দেয়ালে ধাক্কা দিন। হাত দুটি কাঁধ বরাবর সোজা হয়ে থাকবে এবং বাম পা ও একদম সোজা থাকবে। ডান পা দেয়ালের দিকে এসে ভাঁজ হবে। বাম পায়ের হাঁটু থেকে গোড়ালির মাঝের অংশে টান অনুভব করবেন। এভাবে ৩০ সেকেন্ড এই পজিশন ধরে রাখুন এবং ১০ সেকেন্ড বিশ্রাম নিয়ে ডান পায়ের জন্যও একই ব্যায়াম করুন।

শরীরচর্চা: ০৩

বামহাত ভাঁজ করে পিঠের দিকে নিন। তারপর ডানহাত দিয়ে বাম হাতের কনুই ডান দিকে টেনে ধরুন। এভাবে ৩০ সেকেন্ড টেনে ধরে রাখুন। তবে খেয়াল রাখবেন যেন অতিরিক্ত বল প্রয়োগের কারণে পেশিতে ব্যাথা না লাগে। একই ব্যায়াম ডান হাতের ক্ষেত্রেও করুন।

শরীরচর্চা: ০৪

বিছানায় বা মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। তারপর আপনার দুই হাতের কনুই ভাঁজ করে কাঁধের পাশে রাখুন। এখন পুশ আপ দেওয়ার মতো দুই হাত দিয়ে শরীরের উপরের অংশটাকে উপরের দিকে তুলুন। তবে কোমর মেঝেতে/বিছানায় লাগানো থাকবে। শুধু শরীরের উপরের অংশ উঠবে। এভাবে ৩০ সেকেন্ড মতো ধরে রাখুন।

শরীরচর্চা: ০৫

এখন মেঝেতে চিৎ হয়ে শুয়ে পড়ুন। তারপর হাঁটু ৯০° কোন করে ভাঁজ করুন। একন পিঠ সোজা রেখে শরীরকে উপরের দিকে তুলুন। এভাবে ৩০ সেকেন্ড ধরে রাখুন।

দ্রষ্টব্য: এই ব্যায়ামগুলো করার প্রধান উদ্দেশ্য হচ্ছে শরীরের পেশি গুলোকে ক্লান্ত করা। কাজেই আপনি যদি ৩০ সেকেন্ডের শরীরচর্চায় ক্লান্ত না হন তাহলে ১ মিনিট করুন। মোটামুটি কম শক্তি খরচ করে শরীরকে ক্লান্ত করতে হবে। তাহলেই ঘুম চলে আসবে।

এতক্ষণ পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। আমাদের সাথেই থাকুন।

One thought on "রাতে ঘুম আসেনা? তাহলে এই পাঁচটি ব্যায়াম আপনার জন্য। (চিত্র সহ)"

  1. Sumon Contributor says:
    ভাই হেডিং লেখার কোড টা দিবেন প্লীজ

Leave a Reply