আসসালামুআলাইকুম।আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার লক্ষন গুলো। কোনো রোগ হওয়ার আগে কিছু কিছু লক্ষন দেখে বোঝা যায়। তেমনি আজকে এমন কিছু শেয়ার করব,যে লক্ষন গুলো দেখা দিলে বুঝবেন ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা শতভাগ। প্রতিটি মানুষের উচিৎ নিয়মিত ডায়াবেটিস পরিক্ষা করানো। ডায়াবেটিস কন্ট্রোল রাখতে হবে। আজকের লক্ষন গুলো যদি কারো মাঝে থাকে তাহলে বুঝবেন ডায়াবেটিস এর আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে তার। ডায়াবেটিস হলে সাধারণত বার বার প্রসাব হয়।ডায়াবেটিস এ আক্রান্ত হলে দ্রুত চিকিৎসা নেয়া উচিৎ। আমাদের অবহেলার কারনে সাধারণত এই রোগে আক্রান্ত হতে হয়। আমাদের সব সময় সাবধানে থাকতে হবে। কথা না বাড়িয়ে শুরু করা যাক,ডায়বেটিসে আক্রান্ত হওয়ার লক্ষনগুলোঃ

১) ত্বকের কালো ছোপঃ

ডায়াবেটিস আক্রান্ত হওয়ার আগে সাধারণত ত্বকে কালো ছোপ এর মতো দেখা যায়। ঘাড়ের পিছনে বা বগলের নিচে এই কালো দাগ বেশি হয়ে থাকে। অনেক সময় ক্যান্সার হওয়ার আগে এ রকম কালো দাগ দেখা দেয়। ডায়াবেটিস এ আক্রান্ত হওয়ার আগে এ রকম কালো ছোপ বেশি দেখা গিয়ে থাকে। তাই ত্বকে এরকম কালো ছোপ দেখা দিলে ডায়াবেটিস এর লক্ষন বুঝবেন।

২) হাত-পায়ের আঙুলে অসাড় অনুভূতিঃ

হাত বা পায়ের আঙুলে অসাড় বা অবশ এরকম হলে এটা ডায়াবেটিস এ আক্রান্ত হওয়ার লক্ষন। ৫০ শতাংশ ডায়াবেটিস রোগীদের এই লক্ষন দেখা দেয়,ডায়াবেটিস এ আক্রান্ত হওয়ার আগে। আমাদের নিয়মিত ডায়াবেটিস পরিক্ষা করা উচিৎ।

৩) ক্ষত সারতে অনেক বেশি সময় লাগাঃ

হাত-বা বা শরীরের বিভিন্ন অংশ যদি কেটে যায়,সেটা সারতে যদি দীর্ঘদিন সময় লাগে সেটা ও ডায়াবেটিস এর লক্ষন। কোনো ব্যাক্তির যদি এমন হয় তাহলে বুঝবেন এটা ডায়াবেটিস এ আক্রান্ত হওয়ার লক্ষন এটা। তাই এরকম হলে ডাক্তার এর সাথে যোগাযোগ করতে হবে।

৪) ক্লান্তি অনুভব করাঃ

অনেক সময় অনেক বেশি ক্লান্ত লাগে। রক্তের শর্করার পরিমান কমে যায়। এছাড়া ও অনেক সময় বমি বমি ভাব হয়,মুখে দুর্গন্ধ হয়,দম আটকে আসে। অনেক সময় একটু কাজ করলেই ক্লান্তি লাগে। এসব ডায়াবেটিস এ আক্রান্ত হওয়ার লক্ষন।

৫) চোখে ঝাপসা দেখাঃ

চোখে ঝাপসা দেখা, এই সমস্যার কারন হলো রক্তের শর্করার মাত্রার তারতম্য। রক্তে শর্করার মাত্রা বেশি হলে চোখে পানি জমে চোখ ফুলে যায়। অনেক সময় দেখা যায় চোখে ঝাপসা দেখা যায়। দীর্ঘদিন এই সমস্যা দেখা দিলে বুঝতে হবে এটা ডায়াবেটিস এর লক্ষন।

৬) ক্ষুধাভাব বেড়ে যাওয়াঃ

অনেক সময় শারীরিক পরিশ্রম বা কাজ করলে ক্ষুধা লাগা স্বাভাবিক। তবে কোনো কাজ না করে বার বার ক্ষুধা লাগলে বুঝতে হবে এটা ডায়াবেটিস এর লক্ষন। এরকম হলে দ্রুত ডায়াবেটিস পরিক্ষা করে নেয়া উচিৎ।

৭) প্রচন্ড তৃষ্ণা ও ঘন ঘন মুত্রত্যাগঃ

ডায়াবেটিস এ আক্রান্ত হওয়ার লক্ষন গুলোর মধ্য এই দুটি লক্ষন বেশি দেখা যায়। অনেক সময় বার বার প্রচন্ড তৃষ্ণা লাগে এবং ঘন ঘন মুত্রত্যাগ হয়ে থাকে। এই দুটি সমস্যা দেখা দিকে বুঝতে হবে এটা ডায়াবেটিস এর লক্ষন।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ

Leave a Reply