আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

Positive Thinking কিভাবে কাজ করে ….?

দ্যা পাওয়ার অব পজিটিভ থিংকিং বইয়ের লেখক Norman Vincent Peale গাইড পোস্ট নামে একটা ম্যাগাজিন পরিচালনা করতেন। তো একসময় গাইড পোস্টে ভীষণ খারাপ সময়ে এসে দাঁড়ায়। তখন তাদের সাবস্ক্রাইব সংখ্যা দিন দিন কমে যাচ্ছিল। তো এরকম সময় অথর সে কোম্পানির সমস্ত এমপ্লয়ীদের এক জায়গায় করে একটা মিটিং অ্যারেঞ্জ করেন।

এবং সেই মিটিংয়ে সবাইকে একটাই কাজ দেওয়া হয়। এটা কল্পনা করা গাইড পোস্ট সাবস্ক্রাইবার সংখ্যা দিন দিন বাড়ছে। সেই সময় কোম্পানিকে সিচুয়েশনের মধ্যে দিয়ে যাচ্ছিল। তাতে এমপ্লয়ীদের এটা ভাবতে পারি ভীষণ কষ্টকর মনে হচ্ছিল। যে তাদের সাবস্ক্রাইবার সংখ্যা দিন দিন বাড়ছে। কিন্তু তবু তারা যখন জোর দিয়ে সেটা ভাবতে থাকে বেশ কিছুক্ষণ ধরে।

তখন তাদের মাথায় বিভিন্ন রকম আইডির আসতে শুরু করে। কেউ কভার পেজটাকে রিডিজাইন করার কথা বলে। কেউ আর্টিকেলগুলো কে অন্যভাবে সাজানোর কথা বলে। তো এই আইডিয়াগুলো যখন ইমপ্লিমেন্ট করা হয় তারপর দেখা যায় সত্যি সত্যি গাইড পোষ্টের সাবস্ক্রাইব সংখ্যা আস্তে আস্তে বাড়তে থাকে।

ঠিক এরকমই ধরুন আপনি কোন নতুন চাকরিতে জয়েন করতে যাচ্ছেন তো জয়েন করার আগেই যদি আপনার মাথায় এই ধরনের চিন্তাভাবনা ঘুরে।যে আমি ওখানে গিয়ে খাপ খাওয়াতে পারব না। আমার সাথে তো কারোর পটে না। আমার দ্বারা হবে না। এই ধরনের চিন্তাভাবনা যদি করে তাহলে আপনি সেখানে জয়েন করার পর আপনার কোন কলিগের যদি একটু অন্যরকম বাজে ব্যবহার হয়।

তাহলে সেইগুলোই আপনার বেশি বেশি করে চোখে পড়বে। আপনার মনে হবে দেখেছো আমি তো সত্যি ভাবছিলাম সেটাই তো হচ্ছে। তাহলে আপনি যদি এর ঠিক উল্টোটা ভাবেন আমি যেখানেই যাই না কেন আমি ঠিক খাপ খাইয়ে নেব। আমার সাথে সবাই ঠিকঠাক মিল চাল হয়ে যাবে।

তখন আপনি যখন জয়েন করবেন। তখন আপনার কলিংবেল বন্ধুত্বপূর্ণ দিয়ে স্বভাবগুলো সেগুলো আপনার বেশি করে চোখে পড়বে। আর সেটাই তখন আপনার রিয়েলিটিটাকে বদলে দেবে। তো সবার আগে তো আপনাকে নিজের উপর বিশ্বাস করতে হবে। যে হে আপনি যেটা চাই সেটা সম্ভব। 1.Believe in Yourself

আমি যখন ভিডিও কনফারেন্সে বিভিন্ন লোকের সাথে কথা বলি। তখন তাদের মধ্যে অনেকেই আমাকে বলে ভাই আমাকে কেউ পছন্দ করে না। আমি কি করবো। তো আমি তাদেরকে একটাই প্রশ্ন করি যে ঠিক আছে অন্যরা আপনাকে পছন্দ করে না কিন্তু আপনি কি অন্যদের পছন্দ করে। একবার ভেবে দেখুন যদি আপনি অন্যদের পছন্দ না করেন তাহলে তারা কেন আপনাকে পছন্দ করবে।

যে মানুষটা আপনাকে পছন্দ করে না আপনি কি তাকে পছন্দ করে। তাহলে ঠিক সেম জিনিসটাই তো অন্যদের ক্ষেত্রেও। হে এবার আপনি যদি কাউকে পছন্দ করেন তাহলে সেও যে আপনাকে পছন্দ করবে এটা কিন্তু গ্যারান্টি না। কিন্তু আপনি যদি তাকে পছন্দ করেন তাহলে তারও আপনাকে পছন্দ করার সম্ভাবনা টা অনেকটা বেড়ে যায়।

কিন্তু আপনি যদি তাকে অপছন্দ করেন তাহলে তারও আপনাকে অপছন্দ করার সম্ভাবনা বেড়ে যায়। তাই আপনি যদি চান অন্যরা আপনাকে পছন্দ করুক তাহলে তার একটাই উপায় সবার আগে আপনাকে শিখতে হবে অন্যদেরকে পছন্দ করা। আপনি যদি অন্য কাউকে পছন্দ করেন অন্যদেরকে নিয়ে ভাবেন তাদের ভাল-মন্দ জিজ্ঞাসা করেন তাহলে তারাও আপনার সাথে একি রকম ব্যবহার করবে।

ঠিক নিউটনের তৃতীয় গতিসূত্রের মতো প্রত্যেক ক্রিয়ার সমান ও বিপরীতমুখী প্রতিক্রিয়া রয়েছে। তো আপনি যেমন ব্যবহার করবেন আপনিও কিন্তু রিটার্নে সবার কাছ থেকে ঠিক সেইম ব্যবহার টাই পাবেন। 2. Caring About Others Will Make Them Care About You

একটা সিচুয়েশন কল্পনা করুন একটা মরুভূমির মধ্যে দিয়ে অনেক ঘণ্টা ধরে হাঁটার পরে দুজন মানুষ দুজনেই অর্ধেক পানি আছে এমন দুটো গ্লাস দেখতে পেলেন। তো প্রথম জন এই গ্লাসটি দেখে বলল হে আল্লাহ আমার ভাগ্য কি খারাপ এত কষ্ট করে এত জল তেষ্টা পেয়েছে আমার আর সেই সময় আমি একটা গ্লাস পেলাম তাও নাকি অর্ধেক খালি।

আর অন্যজন বলছে হে আল্লাহ সত্যিই আমার ভাগ্যটা কি ভালো এই মরুভূমির মধ্যেও এত জল তেষ্টা পেয়েছে আমার ঠিক সেই সময়ই আমি একটা গ্লাস পেলাম যেটা কিনা অর্ধেক ভর্তি। তো ভালো করে লক্ষ্য করুন দুজনেরই সিচুয়েশন কিন্তু একদম এক। কিন্তু দুজনের দৃষ্টিভঙ্গি তাদের মতে কারো ভাগ্য ভালো করে দিচ্ছে তো কারো ভাগ্য খারাপ করে দিচ্ছে।

তো আপনার দৃষ্টিভঙ্গি কিন্তু আপনার বাস্তবটাকে সেপআপ করে। আপনি যেরকম ভাবে ভাববেন আপনার বাস্তবটা ও কিন্তু সেরকম ভাবেই তৈরি হবে। আপনি যদি বেশিরভাগই পেসিমিস্টিক চিন্তাভাবনা করেন। তাহলে আপনার সব সময় মনে হবে যে আপনার ভাগ্যটা খারাপ আর আপনি যদি অপটিমিস্টিক চিন্তাভাবনা করেন তাহলে সব সময় আপনার মনে হবে যে আপনার ভাগ্যটা ভালো।

তো আপনার ভাগ্য ভাল বা খারাপ হওয়া এটা কিন্তু আপনার হাতেই আলটিমেটলি আপনার চিন্তা ভাবনার হাতে। তো আপনার চিন্তা ভাবনা বদলে কিন্তু আপনি নিজের ভাগ্য বদলে ফেলতে পারে। 3. Your Thinking Shape Up Your Reality

তো এই পুরো আর্টিকেলটি যদি আমি এক লাইনে সামআপ করি। তো আপনি যদি একটা শান্তিপূর্ণ জীবন যাপন করতে চান তাহলে তার জন্য আপনার ফাস্ট স্টেপ হলো Accept What is অর্থাৎ যেটা আপনার কাছে আছে যতটুকু আছে সেটাকে আগে আনন্দের সহিত গ্রহন করা এবং তারপর ইমপ্রুভ করার চেষ্টা করা।

Trickbd তে অনেকেই পোস্ট কতে চান কিন্তু করতে পারছেন না। আপনারা Ictbn.Com ওয়েবসাইটে পোস্ট করতে পারেন।এখানে একাউন্ট করলেই author।এখানে প্রতি পোস্টের জন্য ৫-৫০ টাকা পর্যন্ত দেওয়া হয়।পোস্টের মানের উপর ভিত্তি করে। ICTBN.Com

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

Leave a Reply