আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

আপনার শরীরে গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি পরিষ্কার রাখার জন্য ৫টি খাবার সম্পর্কে জেনে নিন


একজন মানুষের শরীরে কিডনি অনেক গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। কিডনি আমাদের শরীরের মূত্রনালীর একটি অংশ এবং এটি রক্তের ফিল্টার হিসেবে কাজ করে। কিডনির প্রধান কাজ হলো মানুষের দেহের বর্জ্য এবং শরীরের ক্ষতিকর টক্সিন বের করে দেওয়া।

কিডনি ছাড়া একজন মানুষের শরীরের কথা ভাবায় যায় না। একজন মানুষের শরীরের যদি কিডনি না থাকে তাহলে সে বাঁচতে পারবে না। তাই কিডনি পরিস্কার রাখা অনেক গুরুত্বপূর্ণ। কারণ কিডনি সমস্যা হলে আপনি ভালো থাকতে পারবেন না। আপনার কিডনি ভালো রাখার জন্য আপনাকে বিশেষ কিছু খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে।

আমি এই আর্টিকেলে কিডনি ভালো রাখার জন্য ৫টি খারাপ নিয়ে আলোচনা করব যেগুলো খেলে আপনার কিডনি সুস্থ এবং পরিস্কার থাকবে। আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় মানব দেহের কিডনি সুরক্ষার যেসব খাবার জুরুরি তাদের মধ্যে ৫টি খাবার সম্পর্কে আলোচনা করব। আপনার শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি পরিস্কার রাখার জন্য ৫টি খাবার সম্পর্কে জেনে নিন।

১. আদা

আদা এমন একটা মসলা যার জন্য বাংলায় একটা প্রবাদ আছে। প্রবাদটি হলোঃ আদা হলো সকল রোগের দাদা। আসলেই আদা প্রায় সব ক্ষেত্রেই ব্যবহার করা হয়। আদা আপনার কিডনিতে রক্তের চলাচল বৃদ্ধি করে। আদা কিডনিকে সুস্থ রাখতে এবং সচল রাখতে সহায়তা করে।

তাই আপনি যদি আপনার কিডনির সুরক্ষা চান তাহলে নিয়মিত আদা খাওয়ার অভ্যাস করুন।আপনি যদি নিয়মিত আদার গুড়া কাঁচা আদা বা আদার জুস খাওয়া অভ্যাস করেন তাহলে আপনার কিডনি কর্ম ক্ষমতা বেড়ে যাবে। আদার মধ্যে এমন একটি উপাদান রয়েছে যার নাম জিনজেরোল। যা মানুষের শরীরের হজম শক্তি বাড়াতে সহায়তা করে এবং শরীরের প্রদাহ কমায়।

এছাড়াও আদা আপনার শরীরে রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে বলে আদা ডাইবেটিস রোগীদের জন্য অনেক উপকারি এবং গুরুত্বপূর্ণ। আপনি যদি আদা চা প্রতিদিন খাওয়া অভ্যাস করেন তাহলে আপনার লিভার ফাংশন পরিষ্কার থাকবে সব সময়। তাই আপনার কিডনি পরিষ্কার করতে নিয়মিত আদা খাওয়ার অভ্যাস তৈরি করুন।

২. রসুন

আমরা তরকারিতে রসুন মসলা হিসেবে ব্যবহার করি। আমাদের শরীরে রসুন ইনফ্লেমেটরি এবং কোলেস্টেরল কমাতে অনেক বেশি সাহায্য করে। রসুনে এন্টিঅক্সিডেন্ট উপাদান আছে যা আমাদের দেহে প্রদাহ কমাতে অনেক কার্যকরী। এটি আপনার দেহ থেকে বাড়তি সোডিয়াম দূর করে।

রসুনের মধ্যে রয়েছে এল আলাইসিন অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান। রান্না করে খেলে রসুনের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে না যার ফলে এর গুনাগুন পাওয়া যায় না। তাই সকালে ঘুম থেকে উঠে খালি পেটে কাঁচা রসুন খেলে ভালো ফল পাওয়া যায় এটি কিডনির সুরক্ষায় কার্যকারী ভূমিকা রাখে।

৩. সবুজ শাকসবজি

আমরা জানি সবুজ শাকসবজিতে অনেক ভিটামিন ও পুষ্টি উপাদান রয়েছে। অধিকাংশ সবুজ শাকসবজিতে ভিটামিন সি ভিটামিন কে ‌ ফাইবার ও ফলিক এসিড থাকে। যা আপনার কিডনির জটিলতা দূর করতে সহায়তা করে।

আপনার কিডনি ভালো রাখার জন্য নিয়মিত সবুজ শাকসবজি খাওয়া জরুরি। শুধু কিডনির জটিল তাই কমায় না সবুজ শাকসবজি খেলে দেহের রক্তচাপ কমে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রনে থাকে।

৪. অলিভ অয়েল

আপনি নিশ্চয়ই অলিভ অয়েলের কথা শুনে থাকবেন। এটা এমন একটা তেল যেটা আপনি খেতে পারবেন শরীরে মালিশ করতে পারবেন। অলিভ অয়েলের রয়েছে অলিক এসিড এবং অ্যান্টি ইনফ্লামেটরি ফ্যাটি। যা আমাদের কিডনি সুস্থ রাখার পাশাপাশি ক্যান্সার প্রতিরোধ করে।

একবার চিন্তা করে দেখুন অলিভ অয়েল আমাদের জন্য কত গুরুত্বপূর্ণ যার মাধ্যমে ক্যান্সার থেকে বেচে থাকা যায়। অলিভ অয়েল কিডনির স্টোন জনিত ব্যথা দূর করে প্রদাহ কমায়। এছাড়াও আপনার কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে অলিভ অয়েল বেশ কার্যকরী। আপনার শরীরে কোলেস্টেরল বেশি হলে নিয়ন্ত্রণের জন্য অলিভ অয়েল খেতে পারেন। সুস্বাস্থ্য রক্ষায় প্রতিদিন খাবারের অলিভ অয়েল ব্যবহার করুন।

৫. লেবুর রস

লেবু আমাদের শরীরে অনেক গুরুত্বপূর্ণ উপাদান প্রদান করে। লেবু ও কমলা রসে সিট্রেট নামক এক প্রকার উপাদান থাকে। যা আমাদের কিডনি থেকে ক্যালসিয়াম অপসারণ করে পাথর জমা রোধ করে।

আপনার কিডনিতে পাথর জমার সম্ভবনা থাকলে সিট্রিক তা অপসারণ করে দেয়। এছাড়াও লেবুর রস আপনার শরীরে অতিরিক্ত চর্বি দূর করতে লিভার পরিষ্কার রাখতে সহায়তা করে।

লেবুতে যে সাইট্রাস উপাদান আছে তা কিডনিতে থাকা ক্রিস্টালদের জোড়া লাগতে বাধা দেয়। তাই প্রতিদিন লেবুর রস বিভিন্নভাবে খাওয়ার চেষ্টা করবেন যেমন লেবু মেশানো পানি বা লেবু চা।

এগুলো ছাড়াও আপনি কিডনি পরিস্কার রাখার জন্য ঔষধ গ্রহন করতে পারেন। কিডনি পরিস্কার রাখা জন্য ঔষধ গ্রহন করলে অবশ্যই আপনাকে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ গ্রহন করতে হবে।

আমি যেগুলো বলেছি এগুলো ছাড়াও আরো অনেক ফল রয়েছে যেগুলো খেলে কিডনি ভালো থাকে। সব ফল এক পোস্টে বলা সম্ভব নয় তাই আমি যেগুলো অনেক গুরুত্বপূর্ণ মনে করেছি সেগুলো পোস্ট উল্লেখ করেছি। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

12 thoughts on "আপনার শরীরে গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি পরিষ্কার রাখার জন্য ৫টি খাবার সম্পর্কে জেনে নিন"

  1. I eat ginger, garlic and green vegetables every day. I don’t eat the other two foods much. But I will from now on.
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      hmm Continue to eat to keep the kidneys clean
    2. MD Shakib Hasan Author Post Creator says:
      Ok Bro
  2. Uzzal Mahamud Author says:
    সুন্দর লিখছো
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      Thank You So Much
  3. Sk Shipon Author says:
    আগে থেকে জানি। পোস্ট করার জন্য, ধন্যবাদ ।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      কমেন্ট করার জন্য ধন্যবাদ
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    হেলথ টিপস দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      কমেন্ট করার জন্য ধন্যবাদ।
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      জ্বি 💞
    3. MD Shakib Hasan Author Post Creator says:
      Ok

Leave a Reply