আসসালমুআলাইকুম প্রিয় TRICKBD এর সকল ভিজিটর সবাইকে সালাম। পোস্ট শুরু করছি আজকে ভুল ত্রুটি ক্ষমা করবেন।

গত কিছুদিন আগেই দেশে ভয়াবহ ঘূর্ণিঝড় মোফা হয়ে গেলো দেশের বড়ো কোনো ক্ষতি হয় নী পার্শ্ববর্তী দেশ এর মধ্যে দিয়ে চলে গিয়েছে। এই সময় দেশে থাকা বন্দর গুলো তে বড়ো বড়ো জাহাজ গুলো সরিয়ে নেওয়া হয়।

কিন্তু কি কারণে এমনটি করা হয় জানেন কি? অনেকের মনে প্রশ্ন আসে কি জন্য বড়ো জাহাজ গুলো কে সরিয়ে ফেলা হয়। অনেকের মনে এমন প্রশ্ন ঘুরপাক খায়,, চলুন জেনে নেই বিস্তারিত।কারণ হলো যখন ঘূর্ণিঝড় হয় ঠিক সেই সময়ই সমুদ্র এর পানি বেশ উত্তাল ঢেউ এর মতন হয়ে যায়। স্থির থাকে নাহ। সেই সময় কোনো ভাবেই পানির বেগ কে থামানো যায় নাহ,,,।

এমন সময় যেগুলো ছোট ছোট নৌযান থাকে সেগুলো কে ঘাটে ভিড়িয়ে রাখা হয়। কারণ সেগুলো অতিমাত্রায় ঢেও হলেও ছিটকে যাবে নাহ। কিন্তু মালবাহী উচ্চ মাত্রার যেসব নৌযান গুলো আছে সেগুলো তীব্র ধেও এ নিজের ভর সামলাতে পারে না। যার ফলে অল্প তেই তীরে এসে ধাক্কা দিয়ে কোটি কোটি টাকার জাহাজে থাকা পণ্য নস্ট করতে পারে।

সেই কারণে যখনই কোনো রকম ঘূর্ণিঝড় বা জলোচ্ছ্বাস এর সৃষ্টি হয় সমুদ্রবন্দর থেকে তীব্র ভারী মালবাহী জাহাজ কে জলোচ্ছ্বাস বা ঢেউ এর থেকে বাঁচাতে সমুদ্র বন্দর গুলো হতে ৫০ থেকে ১০০ কিলো মিটার দূরে নিয়ে যাওয়া হয়। এবং পরিবেশ এবং পরিস্থিতি স্বাভাবিক হলেই ঘাটে ভেড়ানো হয়।

আর এরফলে জাহাজ গুলো বড়ো রকমের দুর্ঘটনা এর হাত থেকে রক্ষা পেয়ে যায়। এবং নিরাপদে পণ্য নিয়ে আসে বিভিন্ন দেশের নদী বন্দরগুলোতে এর ফলে অর্থনৈতিক এবং সমৃদ্ধি এর দিক দিয়েও সমস্যার চাহিদা মেটানো সম্ভব হয়ে যায়।এই ছিল বিস্তারিত ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য trickbd এর সাথেই থাকুন।

4 thoughts on "কোন কারণে ঘূর্ণিঝড় বা তীব্র ঢেউ এর সময় বড়ো মালবাহী জাহাজ গুলো কে সমুদ্র বন্দর থেকে সরিয়ে নেওয়া হয়!! জেনে নিন"

  1. Sk Shipon Author says:
    ধন্যবাদ শেয়ার করার জন্য
    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      জ্বি কমেন্ট এর জন্য ধন্যবাদ
  2. Hiron Contributor says:
    অনেক কিছু শিখতে পারছি।
    ধন্যবাদ ভাই ??
  3. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
    ধন্যবাদ?

Leave a Reply