আসসালামু আলাইকুম। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আজকে আবারো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম। গত পোস্টে আমি দেখিয়েছিলাম কীভাবে আপনার পুরনো পিসিকে পার্সোনাল গুগল ড্রাইভে পরিণত করবেন। তবে সেখানে সমস্যা হচ্ছে আপনি আপনার লোকাল নেটওয়ার্ক মানে ওয়াইফাই এর বাইরে সেই সার্ভারে এক্সেস করতে পারবেন না। আর তার জন্যই আজকের এই পোস্ট। আজকের পোস্ট এ আমি আপনাদের দেখাবো কীভাবে আপনারা আপনার কম্পিউটারের লোকালহোস্ট কে ইন্টারনেটে এক্সেস করতে পারবেন। এর মাধ্যমে আপনি আপনার পিসির লোকালহোস্টে হোস্ট করা ওয়েবসাইট ও ইন্টারনেটের মাধ্যমে এক্সেস করতে পারবেন। তো চলুন দেরী না করে শুরু করা যাক।

তো সর্বপ্রথম আপনি আপনার ব্রাউজার ওপেন করুন এবং নিচের লিংকে প্রবেশ করুন।

ngrok

এরপর এখানে আপনি একটি একাউন্ট খুলে ফেলুন। একাউন্ট খোলা খুবই সহজ তাই সেই প্রসেসটি দেখাচ্ছি না। তো একাউন্ট খুলে লগইন করার পর আপনি নিচের মতো ড্যাশবোর্ড দেখতে পাবেন।

এবার এখান থেকে Docker অপশনটি সিলেক্ট করুন। গত পোস্ট এও আমরা Docker এর মাধ্যমে আমাদের গুগল ড্রাইভ সার্ভার তৈরি করেছিলাম। এবারও আমরা Docker এর মাধ্যমেই সবকিছু সেটআপ করবো।

তো এবার নিচের মার্ক করা জায়গার কমান্ড কপি করুন এবং আপনার টার্মিনালে পেস্ট করে এন্টার প্রেস করুন।

তারপর এখানে আপনি দুটো অপশন দেখতে পাবেন নিচের মতো। Emphemeral Domain আর Static DomainEmphemeral Domain টি বার বার পরিবর্তন হবে। আর Static Domain এ আপনি একটি নির্দিষ্ট ডোমেইন পাবেন। Static Domain অপশনটি সিলেক্ট করে তারপর নিচে Get a free static domain এ ক্লিক করলেই আপনি একটি ফ্রি ডোমেইন পেয়ে যাবেন। এবার নিচের মতো কমান্ডটি কপি করুন।

তারপর আপনার টার্মিনালে আসুন এবং কমান্ডটি পেস্ট করুন। এখানে কমান্ডটিতে লক্ষ্য করলে দেখতে পাবেন কমান্ডের একদম শেষে 80 লেখা আছে। এটা হচ্ছে পোর্ট নাম্বার। আপনি যে পোর্ট এ আপনার ওয়েবসাইট হোস্ট করেছেন সেই পোর্ট নাম্বার এখানে দিতে হবে। যেহেতু আমি গত পোস্ট এ আমার গুগল ড্রাইভ সার্ভার 8080 পোর্ট এ হোস্ট করেছি তাই আমি এখানে 8080 লিখে দিলাম।

ব্যস এরপর এন্টার প্রেস করুন।
এবার আপনার ব্রাউজার ওপেন করুন এবং সেই ডোমেইন লিখে এন্টার প্রেস করুন। যদি না জানেন আপনার ডোমেইন কী তাহলে ngrok এর ওয়েবসাইটে ড্যাশবোর্ড এ গিয়ে Cloud Edge অপশন এর নিচে Domains এ ক্লিক করুন। তাহলেই আপনার ডোমেইন পেয়ে যাবেন।

এবার ডোমেইনটি কপি করে ব্রাউজারে পেস্ট করে এন্টার প্রেস করুন।

দেখতেই পাচ্ছেন আমি ডোমেইন দিয়ে আমার সার্ভারে এক্সেস করতে পারছি। তবে এখানে একটা জিনিস লক্ষ্য করলে দেখতে পাবেন যে ngrok সার্ভিসটা আমাদের টার্মিনালে রান হচ্ছে। টার্মিনালটি ক্লোজ করলে ডোমেইনে আর এক্সেস করা যাবে না। তাই আমাদের এটিকে ব্যাকগ্রাউন্ডে রান করাতে হবে। তার জন্য আপনি আপনার টার্মিনালে আসুন। এবং সেই একই কমান্ড পেস্ট করুন। তবে এখানে run লেখার পরে স্পেস দিয়ে –detach লিখুন। তারপর এন্টার প্রেস করুন।

এবার সার্ভিসটি ব্যাকগ্রাউন্ডে রান হবে এবং আপনি চাইলে ডোমেইনটি দিয়ে পৃথিবীর যেকোনো জায়গায় বসে আপনার সার্ভার বা ওয়েবসাইটে এক্সেস করতে পারবেন।

তো অনেকেই এই পার্সোনাল গুগল ড্রাইভ তৈরি করার প্রসেসটি উইন্ডোজের জন্য চাচ্ছিলেন। কারণ স্বাভাবিকভাবেই বেশিরভাগ মানুষ উইন্ডোজে অভ্যস্ত। তো নেক্সট পোস্ট হবে উইন্ডোজের উপরে। ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন এবং ট্রিকবিডির পাশেই থাকুন।

খোদা হাফেজ।

5 thoughts on "আপনার লোকালহোস্টে হোস্ট করা ওয়েবসাইট বা সার্ভারকে ইন্টারনেটের মাধ্যমে এক্সেস করুন পৃথিবীর যেকোনো জায়গায় বসে।"

  1. Abu Sayed Contributor says:
    What about cloudflare tunnel?!
    1. SA.RIDOM Author Post Creator says:
      Cloudflare tunnel is also great.
  2. L E A D E R 2.0 Contributor says:
    Arch Linux install failed hocce installation er ekta post likhben asa kori.
    1. SA.RIDOM Author Post Creator says:
      In Sha Allah Arch Linux Installation niye ekta detailed post korbo

Leave a Reply