আউটসোর্সিং

কোন কোম্পানী বা প্রতিস্ঠান তাদের কাজ করার জন্য প্রয়োজন হিসেব করে লোক নিয়োগ দেবেন এটাই স্বাভাবিক। যেমন ধরুন কোন প্রতিস্ঠানের একটি কাষ্টমাইজ সফটঅয়্যার তৈরী করা প্রয়োজন। সেই প্রতিস্ঠান সেই কাজের উপযোগি প্রোগ্রামার খোজ করতে পারেন। কাজ অনুযায়ী একজন কিংবা বহুজন।
এই পদ্ধতির সমস্যা হচ্ছে, সবচেয়ে দক্ষ প্রোগ্রামার পাওয়া যাবে এমন কথা নেই, প্রোগ্রামারদের জন্য মাসিক বেতন দিলে বিপুল পরিমান অর্থ ব্যয় করতে হয়, নির্দিস্ট কাজ শেষে তাদের করানোর মত কাজ নাও থাকতে পারে। এককথায় লোক নিয়োগ দিলে একদিকে দক্ষতার সমস্যা অন্যদিকে খরচ বৃদ্ধি।
এর সমাধান হতে পারে আউটসোর্সিং এর মাধ্যমে। তারা কাজটি এমন কাউকে (ব্যক্তি বা প্রতিস্ঠান) দেবেন যারা কাজটি করে দেবে। যদি ইন্টারনেটভিত্তিক কাজ হয় তাহলে সারা বিশ্বের যে কোন যায়গা থেকে দক্ষ ব্যক্তি যেমন পাওয়া যাবে তেমনি প্রতিযোগিতামুলক খরচে করা যাবে। এটাই আউটসোর্সিং। আপনার যে লোকবল নেই সেই লোকবল বাইরে থেকে ব্যবহার করা।
আপনি কিভাবে এতে অংশ নিতে পারেন ?
আপনি আপনার যোগ্যতা অনুযায়ী কাজ খুজতে পারেন। যারা আউটসোর্সিং এর মাধ্যমে কাজ করার তারা ইন্টারনেটের মাধ্যমে তাদের কাজের কথা জানান। আপনি সেই কাজ করার আগ্রহ দেখাতে পারেন। অর্থাত নিজের যোগ্যতা, অভিজ্ঞা, লোকবল এবং অন্যান্য যাকিছু প্রয়োজন এগুলি থাকলে সেটা উল্লেখ করে কত খরচে, কত সময়ে কাজটি করে দিতে পারেন জানাবেন। তারা সন্তুষ্ট হলে আপনি কাজ পাবেন। সাধারনত আউটসোর্সিং এর জন্য প্রতিস্ঠঅন বা কয়েকজনের দল প্রয়োজন হয় যেখানে বিভিন্ন ধরনের দক্ষতাসম্পন্ন ব্যক্তি থাকেন।

6 thoughts on "আউটসোর্সিং কী? জারা জানে না শুধু তাদের জন্য [posted by ovi]"

    1. sahariar ovi Author Post Creator says:
      ধন্যবাদ ভাই
  1. Rjsanto Contributor says:
    accha bro mobile diye earn korar easy kichu ache
    1. sahariar ovi Author Post Creator says:
      hmm onno der old post gulo dekhen
  2. Md Khalid Author says:
    valo…………………………………… but real ar fake chena kostooooo!
    1. sahariar ovi Author Post Creator says:
      right

Leave a Reply