প্রিয় ট্রিকবিডি পাঠক বন্ধুরা,
সবাই কেমন আছেন, আশা করি সবাই ভালো আছেন এই কামনা নিয়ে শুরু করছি আমার আজকের টিউন। আমার টিউনটি তাদের জন্য যারা ইউটিউব থেকে আয় করবেন বলে ভাবছেন কিন্তু শুরু করতে পারছেন না অথবা যারা শুরু করেও অসফল হয়েছেন তাদের জন্য। তবে আমার এ টিউনটি শেষ পর্যন্ত পড়বেন, আশা করি আজই শুরু করতে পারবেন। আমার এ লেখা অনুযায়ী ধাপে ধাপে কাজ করবেন অবশ্যই সফল হবেন।

যে কোন কাজ করতে হলে আমি যে কথার উপর সবচেয়ে বেশি বিশ্বাসী সেই কথাটা দিয়েই শুরু করলাম, আর সেটা কথাটা হলো “আপিনি যে কাজটা করবেন সেই কাজ সম্পর্কে ভালোভাবে জানা”, না জেনে কোন কাজ করলে তার ফল ভালো হয় না। তাই আপনাকে কাজ শুরু করার আগে অবশ্যই কাজ সম্পর্কে ভালোভাবে জানতে হবে। যাহোক, আমাদের আজকের কাজের বিষয় হলো ইউটিউব।

এবার আসি ইউটিউব নিয়ে বিস্তারিত আলোচনায়-

ইউটিউব কি?

ইউটিউব হল বিশ্বের সবচেয়ে বড় ও জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট, যার মাধ্যমে যেকোন ইউজার নিজের ভিডিও আপলোড করতে পারে এবং অন্যদের আপলোড করা ভিডিওগুলোও দেখতে পারে। ইউটিউব ২০০৫ সালে প্রথম মুক্ত ভিডিও শেয়ারিং ওয়েবসাইট হিসেবে যাত্রা শুরু করে এবং বর্তমানে এর জনপ্রিয়তা সবার শীর্ষে। এই ওয়েবসাইটের শ্লোগান হল “broadcast yourself”.

ইউটিউব মার্কেটিং কি?

যারা অনলাইনের সাথে জড়িত তাদের মধ্যে এমন কাউকে খুজে পাওয়া যাবে না যে ইউটিউবের নাম জানেনা বা ইউটিউবে ভিডিও দেখে না। বর্তমানে ভিডিও শেয়ারিং এবং দেখার জনপ্রিয় একটি সাইট হচ্ছে ইউটিউব। অথচ আমরা অনেকেই জানিনা যে ইউটিউব থেকেও ইনকাম করা যায়। ইউটিউব থেকে ইনকাম করার যে কার্য পদ্ধতি, এই পদ্ধতিকেও একরকম ইউটিউব মার্কেটিং বলা যায়।

সোজা কথায়, ইউটিউবে ভিডিও আপলোড ও শেয়ার করে অর্থ উপার্জন করাকেই ইউটিউব মার্কেটিং বলে। প্রশ্ন উঠতে পারে, ইউটিউব কেন অর্থ প্রদান করে? এই প্রশ্নের উত্তর নিচে দেয়া আছে।

ইউটিউব কেন টাকা দেয়:

ইউটিউব হল গুগলের একটি জনপ্রিয় ভিডিও শেয়ারিংসাইট, অ্যালেক্সা র্যাংকিং অনুযায়ী গুগলের পরেই এর স্থান (মানে ২ নম্বর সাইট)। ইউটিউব আপনাকে টাকা দেয়, কারন তারা (মানে ইউটিউব) আপনার ভিডিও-তে অ্যাড প্রকাশ করে আর অ্যাড পাবলিশারদের কাছ থেকে টাকা নেয় আর সেই টাকার একটা অংশ ইউটিউব রেখে, বাকি অংশ আপনাকে দেয়।

ইউটিউবে আয় করতে প্রথম ধাপে যা লাগবে-

  • ধৈর্য্য বা কাজ করার দৃঢ় মানসিকতা
  • কম্পিউটার
  • ইন্টারনেট

যদি আপনার প্রথম ধাপের সব ঠিক থাকে তাহলে দ্বিতীয় ধাপে আপনার যা লাগবে-

  • প্রথমে পছন্দ অনুযায়ী টপিক বা নিস নির্বাচন করুন।
  • ইউটিউব ও গুগুলে গিয়ে আপনার নির্বাচিত টপিক দিয়ে সার্চ দিয়ে দেখুন সেগুলো দিয়ে কেউ সার্চ দেয় কিনা, সার্চ না দিলে এরকম টপিক নির্বাচন করুন যা দিয়ে লোকজন সার্চ দেয়।
  • টপিক বা নিস নির্বাচন হয়ে গেলে ঐ টপিক বা নিস দিয়ে ইউটিউবে চ্যানেল তৈরি করুন।
  • এবার চ্যানেলে সব ইনফরমেশান দিয়ে সুন্দরভাবে সাজান।
  • আপনার নির্বাচিত টপিক বা নিস অনুযায়ী ডাটা সংগ্রহ করুন।
  • ডাটা সংগ্রহ হলে এবার ভিডিও তৈরি করুন। ভিডিও তৈরির সময় অবশ্যই খেয়াল রাখবেন যে, যতটা সম্ভব ভিডিওটা যেন প্রফেশনাল মানের হয়।
  • আপনার নির্বাচিত টপিক বা নিস অনুযায়ী ভিডিওর জন্য টাইটেল, ডেসক্রিপশন এবং ট্যাগ তৈরি করুন।
  • টপিক বা নিস অনুযায়ী প্রফেশনাল মানের থাম্বনাইল তৈরি করুন।
  • সব কিছু প্রস্তুত হয়ে গেলে এবার ভিডিও আপলোড করুন।
  • ভিডিও আপলোড হয়ে গেলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন। যদি কারো এস.ই.ও জানা থাকে, তাহলে এস.ই.ও করতে পারেন।

তবে টিউন শেষ করার আগে সবাইকে অনুরোধ করবো অন্যের ভিডিও নকল করে আপলোড করবেন না, এটা ইউটিউব অপছন্দ করে না, এমনকি আপনার চ্যানেল সাসপেন্ডও করে দিতে পারে। আপনি চাইলে ইউটিউব থেকে সারা জীবন আয় করতে পারবেন, তাহলে নকল করে কেন ঝুকি নিতে যাবেন।

একটু মনযোগ সহকারে কাজ করলে আপনি অবশ্যই সফল হবেন আর ঘুড়ে যাবে আপনার জীবন গাড়ির চাকা এবং সফলতা আপনাকে হাত বাড়িয়ে ঢাকবে। আর এ কাজে সহযোগিতা প্রয়োজন, আমি তো আছি, প্রয়োজন হলে জানাবেন, অবশ্যই সহযোগিতা করবো। তবে আমি নিজে যেভাবে কাজ করছি তা সবার সাথে শেয়ার করলাম, ভালো লাগলে আমার গাইডলাইন ফলো করবেন। আর যদি ভূল হয় ক্ষমা-সুন্দর দৃষ্টিতে দেখবন।

সবাইকে শুভ কামনা জানিয়ে এখানেই শেষ করলাম আমার আজকের টিউন। আমার পরবর্তী টিউন টপিক বা নিস নির্বাচন সম্পর্কে সবাইকে দেখার আমন্তরন রইল।

প্রয়োজনে ফেসবুকে আমি…..

অনলাইনে ইনকাম করতে চান কিন্তু পারতেছেন না, আপনিও পারবেন দৈনিক ৩০০-৩৫০ টাকা ইনকাম করতে। পড়াশুনার পাশাপাশি বিনা পরিশ্রমে ইনকাম করে নিন হাজার হাজার টাকা।

18 thoughts on "ইউটিউব থেকে ইনকাম করার কথা ভাবছেন কিন্তু কিভাবে শুরু করবেন বা কিভাবে কাজ করবেন কিছু বুঝতেছেন না ও যারা শুরু করেও অসফল তারা দেখুন।"

  1. bsyzid789 bsyzid789 Contributor says:
    nice


    1. SM MoniR SM MoniR Contributor Post Creator says:
      Tnq…. ??
    2. Mj hridoy Mj hridoy Subscriber says:
      যে সকল Contributor রা আমার মতো, trickbd te post করতে পারতেছেন না, তারা আমাদের সাইডে পোষ্ট করুন, → Tipshurry.cf রেজিস্ট্রেশন করলেই Author
  2. mdmohin5330 mdmohin5330 Subscriber says:
    রানা ভাই আমাকে টিউনার করলে আপনার প্রতি কৃতজ্ঞ থাকব
    1. SM MoniR SM MoniR Contributor Post Creator says:
      Tnq…. #AlaminFX
    1. SM MoniR SM MoniR Contributor Post Creator says:
      tnq…. #az ?????
  3. Shishir Shishir Contributor says:
    vai jodi ek bosor kaj kori,tahole mase koto income kora somvob.
    1. SM MoniR SM MoniR Contributor Post Creator says:
      oi ta apner kaj & perfermans er upor nirvor korba


  4. shohag hussain Subscriber says:
    যে সকল Contributor রা আমার মতো, trickbd te post করতে পারতেছেন না, তারা আমাদের সাইডে পোষ্ট করুন, → Tipsall30.ml রেজিস্ট্রেশন করলেই Author
    1. SM MoniR SM MoniR Contributor Post Creator says:
      ooooo tai.. ???
  5. SM MoniR SM MoniR Contributor Post Creator says:
    হায় রে স্পামার ???
  6. Shanto.khan Shanto.khan Contributor says:
    Ok bujhlam .
    But payment kiva be?
    1. SM MoniR SM MoniR Contributor Post Creator says:
      ব্যাংক ট্যানাস্পার।
  7. Rakib sr. Rakib sr. Contributor says:
    vi youtube a custom URL set korbo kivabe plz bolen.??
  8. Ringku Contributor says:
    কেউ কি বলবেন Taka আয় করে কিবাবে Taka হাতে পাবো । Bitcoin, Paypal এগুলো কি। এগুলো থেকে কিবাবে taka পাবো। help plz ?

Leave a Reply