Be a Trainer! Share your knowledge.

Home » Online Earning » নিয়নবাতি [পর্ব-০২] :: শূন্য হাতে শুরু করুন ইন্টারনেটে সফল হওয়ার ই কমার্স বিজন্যেস

নিয়নবাতি [পর্ব-০২] :: শূন্য হাতে শুরু করুন ইন্টারনেটে সফল হওয়ার ই কমার্স বিজন্যেস

Open In AndroidApp

ই-কমার্স বিজন্যেস: আসলে ই-কমার্স বিজন্যোসের পরিসর অসীম এবং যুগের সাথে তাল মিলিয়ে এটার কদর ও চাহিদা দিনদিন বাড়ছে এবং নিয়ত বাড়বে তাতে সন্দেহ নেই।
আলিবাবা ডট কম যেমন শুধুমাত্র একটা ওয়েবসাইটের নাম হতে এখন ওয়ার্ল্ড ফেমাস ব্রান্ডে পরিণত হয়েছে তেমনি আপনিও চাইলে শুরু হতে স্বল্প পরিসরে নিজের ই কমার্স বিজন্যেস শুরু করতে পারেন। এটাও আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং এর সাথে পরোক্ষভাভাবে জড়িত ( থিংক উইথ ইউর কমনসেন্স)।
আজ বিনামূল্য ই-কমার্স ব্যবসা শুরু করার একটি আইডিয়া শেয়ার করছি সেটাতে সাকসেস হওয়া না হওয়া আপনার ওপর নির্ভর করবে কেননা “সফলতা ভাগ্যে নয় হাতে লেখা থাকে”।

কেমন হবে ই- কমার্স ব্যবসা?
আপনি চাইলে অনলাইনে একটা ভার্চুয়াল শপিং সেন্টার দিতে পারেন যেখান হতে পাবলিকেরা কেনাকাটা করবে আর লাভ তথা ইনকাম আপনার পকেটে ঢুকবে। ভার্চুয়াল শপ হওয়ায় অন্তত দোকান ভাড়া,দোকান কন্টাক্ট মানি অন্তত বেঁচে যাবে সেটাও তো কম কথা নয়।
মূলত ভার্চুয়াল শপ বলতে আমি একটা ওয়েবসাইট খোলার কথা বলছি যেখানে আপনি আপনার প্রোডাক্ট বিক্রি করতে পারেন…সোজা সাপ্টা জবাব।

ওয়েবসাইট বানাতে টাকা লাগে না?
অবশ্যই ওয়েবসাইট বানাতে ডোমেইন আর হোস্টিং কেনা লাগে আবার ডিজাইন এবং ডেভলপ করতেও তো টাকা লাগবে তাহলে?
সুতরাং আমরা ফ্রি তে ফেবুলাস কিছু করতে সাবডোমেইন চয়েজ করতেই পারি আর হোস্টিং, সেটআপ ঝামেলা এড়াতে আপনি ব্লগার চয়েজ করতে পারেন। সবার আগে www.blogger.com [ লিংকের মাঝের স্পেস পরিহার করুন] ওয়েবসাইটে যান এবং নিজের জিমেইল দিয়ে সাইনআপ করে একটা ফ্রি ব্লগসাইট তৈরী করুন, ব্যাস আপাতত কাজ শেষ!

শপিং সেন্টার কিভাবে বানাবেন?
সবার আগে আপনি দুইটা ফাইল ডাউনলোড করে নিন X এবং Y [ X ডাউনলোড লিংক https://www.mediafire.com/file/9d50dtbxk1wvvds/ এবং Y ডাউনলোড লিংক https://www.mediafire.com/file/mrxm8mtu18i1tpo/ ] এরপর আপনি আপনার ব্লগসাইটের Theme অপশনে যান > Backup & Restore যান > এরপর ঐ ডাউনলোড করা X ফাইলটি আপলোড করুন ; ব্যাস আপনার শপিং সেন্টার তৈরী।
আর হ্যা, মোবাইল ভার্সনে সেটিংস আইকন ক্লিক করে সেটা ডেস্কটপ মোড করে দিন তাহলেই এনাফ!

কিভাবে ওয়েবসাইট মেইনটেন্ট করবেন?
আপনার ডাউনলোড করা Y ফাইলটিতে আপনি আপনার ওয়েবসাইট তথা ব্লগসাইট পরিচালনা করার যাবতীয় নির্দেশনা পাবেন। সেখান হতে আপনি আপনার ওয়েবসাইটের কালার চয়েজ করা, কিভাবে প্রোডাক্ট পোস্ট হিসেবে আপলোড করবেন, কিভাবে পেমেন্ট যুক্ত করবেন, কিভাবে আপনার সোস্যাল পেইজ প্লাগিন যুক্ত করবেন ইত্যাদি যাবতীয় গাইডলাইন পাবেন।

এটা খুবই সিম্পল একটা মেইনটেইন ব্যবস্থা যা আপনি নিজেই করতে পারবেন।
আর ওয়েবসাইটের নিচের ঐ Sora template কিভাবে রিমুভ করবেন? এটার জন্য অবশ্য আপনাকে পেইড টেম্পলেট কিনতে হবে তবে যেহেতু আমি “ফ্রি” বলেছি তাই আপনার ভেতর যদি কোডিং দক্ষতা থাকে তবে এইচটিএমএল কোড এনালাইসিস করে তা এডিটও করতে পারেন…টাকা খরচ করার দরকার কি?

শপিং সেন্টারে কি কি থাকবে?
আপনি এখানে আপনার প্রোডাক্ট আপ করতে পারবেন, কাস্টমার তা কার্টে যুক্ত করতে পারবে, আপনি ছবিসহ দাম নির্ধারন করে দিতে পারবেন, আপনি প্রোডাক্টের ডিটেইলস যুক্ত করতে পারবেন, পেমেন্ট সিস্টেম যুক্ত করতে পারবেন তথায় একটা ডাইনামিক স্ট্যান্ডার্ড শপিং সেন্টার তৈরী করতে পারবেন।

কাস্টমার কোথায় পাবেন?
এখানে ওয়েবসাইটের ভিজিটর মানেই আপনার কাস্টমার তাই তাই আপনি SEO করতে পারেন, আর ব্লগার যেহেতু গুগলের একটা প্রোডাক্ট তাই SEO ব্যাপারটা এক লিংকেই ল্যাটা চুকে যাওয়া মতোন ইজি ব্যাপার।

ব্লগার তো সাবডোমেইন, এইটা দেখতে জানি কেমন লাগে?
তাহলে চাইলে আপনি ফ্রি dot. tk [স্পেস পরিহার করুন ] ডোমেইন রেজিস্টার করে তাতে লিংক ফরোয়ার্ড করে নিতে পরেন তাহলেই তো হয়ে গেল খাসা একটা ডোমেইন?
লো লোবেল ডোমেইন?! আরে বাপু…পাবলিক চায় বেস্ট সার্ভিস তাই আপনার শপিং সাইট ভালো হলে তখন আর লো লেবেলের জন্য Low হয়ে রইবে সেটা তখন High ডিমান্ড স্যাটিসফাইড হবে।

টাকা তো নাই তাহলে প্রোডাক্ট কিনবো কিভাবে?
দেখুন আজকাল অনেক সাইট পে করার পর তারপর প্রোডাক্ট ডেলিভারি করে তাই আপনি চাইলে ক্রেতার টাকা হতে প্রোডাক্ট কিনে তারপর তা ডেলিভারি দিতে পারেন বাকিটা তো আপনারই ইনকাম। তবে এ ব্যাপারে আরো স্মার্ট এবং কালেকশনের সাথে কন্ট্রিবিউশন, রেপুটেশনের সাথে আপোষহীন কম্পিটিশন থাকাও জরুরি কেননা রেপুটেশন ইজ এভরিথিং ফর বিজন্যেস।

এরে চেয়ে ভালো কিছু হয়না?
আপনি যদি এমন বিজন্যেসে একটু বিব্রত হন তবে অনলাইনে এমন অনেক হাই ফাই শপিং সেন্টার/ শপ আছে যারা তাদের প্রোডাক্ট বিক্রি করে দেবার বিপরীতে আপনাকে একটি লভ্যাংশ দিবে, আপনি শুধু জাস্ট আপনার সাইটে বিজ্ঞাপন দিবেন আর সেখান হতে সেল হলেই আপনার ইনকাম।

টাকা ইনকাম করার আরো কি কিছু ম্যাজিক আছে?
আপনার সাইটে বিক্রি না হলে আপনার ইনকাম নেই তাহলে কি সারাদিন আঙ্গুল চুষবেন?
আপনি চাইলে আপনার সাইটে গুগল এডসেন্স বসিয়েও ভিজিটর হতে ইনকাম করতে পারেন।
আর গুগল মামা এডসেন্স না দিলেও চিতিকা কিংবা রিভিনিউহিটস তো আছেই….মন্দ কি হে?

কতো টাকা ইনকাম করতে করতে পারবেন?

দেখুন আপনি হয়তো একদিনে কোটিপতি হয়ে যাবেন না কিন্তু চেষ্টা পরিশ্রম আর নিষ্ঠা থাকলে আপনিও হয় যেতে পারেন খুলজা সিমসিম আলি বাবা!

ডেমো কোই?
এখন এতো বকবক করলাম কিন্তু ডেমো না দেখতে পারলে তো আর হইলো না তাই শুধুমাত্র দেখানোর সুবিধার্থে আমার তৈরী করা একটি শপিং শপ হলো www.happyshopping.blogspot.com
(সাইটে কোন ডিজাইন কিংবা সাজানো হয়নি শুধুমাত্র দেখানোর জন্যই এটা ক্রিয়েট করা হলো)

শেষকথা: এইটা কি আবার আউটসোর্সিং হইলো নাকি?
আচ্ছা ঠিক আছে তবে জেনে নিন ইন্টারনেট হতে ইনকাম মানেই আউটসোর্সিং সেটা হউক ফিল্যান্সার কি ফেসবুক তাতে আবার কি যায় আসে হুমম?

আল্লাহ হাফেজ

3 months ago (Sep 06, 2018)

About Author (52)

Nishan Ahammed Neon Nishan Ahammed Neon
author

স্বাধীনচেতা স্বৈরাচারী সাইবার সৈনিক

14 responses to “নিয়নবাতি [পর্ব-০২] :: শূন্য হাতে শুরু করুন ইন্টারনেটে সফল হওয়ার ই কমার্স বিজন্যেস”

  1. Md Rasel Hossain Md Rasel Hossain Author says:

    এ সাইটে পোস্ট চেক করে তা পাব্লিশ করে না। তাই সতর্ক হোন, এভাবে পাসওয়ার্ড জনসম্মুখে দেয়ার কোনোই প্রয়োজনীয়তা ছিল না। নিজেই যত দ্রুত সম্ভব পোস্ট এডিট করে আপনার পাসওয়ার্ড রিমুভ করে TechTunes হতে পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন।

    • Nishan Ahammed Neon NishanAhammedNeon Author Post Creator says:

      ধন্যবাদ ভাইয়া
      আসলেই জানা ছিলো না যে সাপোর্ট টিম তা রিভিউ করার সময় এডিট করবে না!!!

      যাই হউক আন্তরিক ধন্যবাদ ভাই। চেক করে দেখি যে টিউনার আইডিটি ঠিক আছে কিনা নয়তো আবার পাসওয়ার্ড রিসেট করতে হবে এই আরকি!

      শুভরাত্রি

      • Md Rasel Hossain Md Rasel Hossain Author says:

        ট্রিকবিডি যেরকম জনপ্রিয়, এর পরিচালনাটা সেরকমভাবে মার্জিত নয়। সাপোর্ট টিমদের দুর্বল কার্যাবলীর প্রমাণ এই ট্রিকবিডির লেখাগুলোর মান। মাত্র কয়েকজন লেখক সুন্দরভাবে গুছিয়ে মানসম্পন্ন লেখা লিখতে চেষ্টা করে।
        আপনি তো নতুন author. প্রথম পোস্টগুলি তো সুন্দরই আছে। আশা করি এভাবেই লিখবেন। ভালো লেখা পড়তেও ভালো লাগে।

    • Nishan Ahammed Neon NishanAhammedNeon Author Post Creator says:

      হ্যাক হইলো বটে!!!
      এখন আজকের দিনে হ্যাকার হওয়ার তকমা যেমন আকাশছোয়া তেমনি নিজেকে হ্যাকড বললেও একটা আলাদা আলাদা ফিলিংস লাগে কারও কারও!

      নিশান আহম্মেদ নিয়ন এর টিউনার আইডিটির পাসওয়ার্ড চেঞ্জ করেছিলো তবে একটু আগে আবার তা রিসেট করেছি। হয়তো ফেসবুক হলে উক্ত মহান ব্যক্তির আইপি পেয়ে যেতাম (কেননা টিটিসি রিকোভারী টিম পাসওয়ার্ড রিসেট এলার্ট মেইলে তাদের হোস্টিং সার্ভার ডাটা হতে আইপি সেন্ড করে না কেবলমাত্র এনালাইসিস করার জন্য টুকে রাখে) তাই তাকে হ্যাকার বলতে পারলাম না। তবে তার জন্য শুভকামনা রইলো এই কারনে যে আমাকে একটু হলেও সচেতন করলেন।

      • Md Rasel Hossain Md Rasel Hossain Author says:

        বাংলাদেশের আনাচে-কানাচে হ্যাকার ঘোরে, যারা Hack এর H-ও বুঝে না। অথচ নিজেকে ‘হ্যাকার’ বলে পরিচিতি দিতে ভালো লাগে, শুধু প্রমাণের অভাব। আর আপনি এখানে এভাবে পাসওয়ার্ড ফেলে রাখলে কি অ্যাকাউন্ট আস্ত থাকবে! শ্রীমান হ্যাকার সাহেবেরা নীতির ধার ধরে না। না চাইতে পাওয়া পাসওয়ার্ড নিয়ে প্রমাণ দিয়ে নিজের হ্যাকার নামটা তো প্রতিষ্ঠিত করতে চাইবেই!

  2. Faisal Ahmed Xein Faisal Hossain Adeel Contributor says:

    সুন্দর পোস্ট

  3. Sajeeb Sajeeb Contributor says:

    সুন্দর পোস্ট। সাথে একটা লাইক

  4. IH Rony25 IH Rony25 Contributor says:

    Akti domin kinta koto tk laga

    • Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:

      সেটা নির্ভর করে ভাইয়া, বিভিন্ন ডোমেইন এর মূল্য বিভিন্ন হয়ে থাকে সেটা ডোমেইন প্রোভাইডার কোম্পানির উপর ডিপেন্ড করে।
      আবার বিভিন্ন সময় দেখা যায় বিভিন্ন হোস্টিং কোম্পানি তাদের হোস্টিং প্লানের সাথে ডোমেইন ফ্রি দেয় তবে এটাও তাদের পলিসি

Leave a Reply

Switch To Desktop Version