ফায়ারফক্স ওয়েব ব্রাউজার, মজিলা নির্মিত ক্রস প্লাটফর্ম ইমেইল ক্লায়েন্ট থান্ডারবার্ডের নতুন ভার্সন থান্ডারবার্ড 128 “নেবুলা” রিলিজ হয়েছে। পূর্ববর্তী ভার্সন থান্ডারবার্ড 115-এর মেজর ইউআই রিডিজাইনের পর সেখান থেকে আরো ভিজুয়াল ইম্প্রুভমেন্ট ও পারফর্মেন্স ইম্প্রুভমেন্ট নিয়ে এসেছে এই ভার্সনটি। ফায়ারফক্স প্রতি মাসে একটি রেগুলার রিলিজ আনে এবং মোটামুটিভাবে বছরে একটি ESR বা Extended Support Release, যে ভার্সনগুলো ১ বছরেরও বেশি সময় ধরে মেইনটেইনেন্স ও সিকিউরিটি আপডেট পায়। থান্ডারবার্ড মূলত ফায়ারফক্সের ESR রিলিজের রিলিজ শিডিউল অনুসরণ করে। ফায়ারফক্সের লেটেস্ট রিলিজ Firefox 128 এর মত Thunderbird 128-ও একটি ESR রিলিজ।

আন্ডার দা হুড, থান্ডারবার্ডের কোডকে Rust প্রোগ্রামিংয়ের সাথে ইন্টিগ্রেট করার জন্য কাজ করা হয়েছে। ডেভেলোপাররা আশা করছেন কোডের কোয়ালিটি ও থান্ডারবার্ডের ভবিষ্যতের জন্য এটা একটা বড় পদক্ষেপ। থান্ডারবার্ডের অ্যান্ড্রয়েড ভার্সন নিয়ে কাজ চলছে, ডেস্কটপ ও অ্যান্ড্রয়েড ভার্সনের মধ্যে ফিচার শেয়ার ও দ্রুততর ডেভেলোপমেন্টের জন্য এটা সাহায্য করবে।
মেইলের তালিকা ক্ষেত্রে ১১৫ ভার্সনে ট্রি ভিউয়ের পাশাপাশি কার্ডস ভিউ যুক্ত করা হয়। ১২৮ ভার্সনে কার্ডস ভিউকে আরো সুন্দর ও কার্যকরী করার জন্য রিডিজাইন করা হয়েছে। দ্রুত রেন্ডারিং, একাধিক ফোল্ডার সিলেকশনসহ ফোল্ডার প্যানে ফাংশনাল ইম্প্রুভমেন্ট আনা হয়েছে।

This image has an empty alt attribute; its file name is image-890x1024.png
ভিজুয়াল ইম্প্রুভমেন্টের মধ্যে দারুণ একটি হলো অ্যাকসেন্ট কালার সমর্থন যুক্ত হয়েছে থান্ডারবার্ডে। সিস্টেমের অ্যাকসেন্ট কালারকে ফলো করে আরো কনসিস্টেন্ট একটি লুক দিবে। অ্যাকাউন্ট কালার কাস্টমাইজেশন, স্ট্রিমলাইনড মেনু ন্যাভিগেশন, ন্যাটিভ উইন্ডোজ নোটিফিকেশনস, উন্নত কনটেক্সট মেনুসহ আরো আপডেট রয়েছে নতুন ভার্সনটিতে। পরবর্তী কোন পয়েন্ট রিলিজ (128.X) আপডেটে এক্সচেঞ্জ ও মজিলা সিঙ্ক ফিচার যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

রিলিজ ব্লগ রিলিজ নোটস ডাউনলোড

একটি GR+ BD পরিবেশনা


Leave a Reply