Hello Friends সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

আমরা সকলেই এখন ফেসবুক ব্যবহার করি। কিন্তু আপনি কি জানেন ফেসবুক আপনার সব খবর রাখছে আপনি ফেসবুক ব্যবহার করার পর কোন কোন সাইটে ভিজিট
করছেন সেই খবর ফেসবুক রাখছেন।

আমরা মাঝে মাঝ ফেসবুক সম্পর্কে নানান সমালোচনা শুনে থাকি কিন্তুু
ফেসবুকের বিরুদ্ধে নানা সমালোচনা থাকলেও এর ব্যবহারকারী বেড়েই চলেছে। একই সঙ্গে বাড়ছে ফেসবুকে মানুষের সময় কাটানোর পরিমাণ।

মানুষ একটু সময় পেলেই ফেসবুকে ডুকে পড়ে। সম্প্রতি ফেসবুকের পক্ষ থেকে চলতি বছরের তৃতীয় প্রান্তিক অর্থাৎ, জুলাই থেকে সেপ্টেম্বর মাসের আয় ঘোষণা করা হয়। তাতে ফেসবুকের অপ্রত্যাশিত আয় বাড়তে দেখা গেছে। তার মানে ফেসবুক যে পরিমান আয় আসা করেছিলো তার চেয়ে বেশি আয় করতে পারছে।

গত বছরের তুলনায় এ বছর ২৯ শতাংশ আয় বেড়েছে ফেসবুকের। ব্যবহারকারী ফেসবুকে বেশি সময় কাটানোর ফল পাচ্ছে কর্তৃপক্ষ।মানুষ এখন ফেসবুকে সময় বেশি দিচ্ছি।

ফেসবুকের যে বিজ্ঞাপন দিয়ে থাকে তার ইমপ্রেশন বর্তমানে ৩৭ শতাংশ পর্যন্ত বেড়ে গেছে। এর মধ্যে ইনস্টাগ্রাম ফিড ও স্টোরিজ রয়েছে আর অনেক বেশি।

ফেসবুকের প্রধান আর্থিক কর্মকর্তা ডেভ ওহেনার বলেছেন, ফেসবুকের আয় বাড়ার প্রধান কারণ হচ্ছে-ফেসবুক নিউজ ফিডে মানুষের সময় কাটানোর হার বেড়ে যাওয়া।মানুষ এখন নিউজ ফিডে সময় বেশি দিচ্ছে।

এতে ফেসবুকের অভ্যন্তরীণ পর্যায়ে খুব বেশি প্রচার চালানো হয়নি। এরপরও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ফেসবুক ব্যবহারকারীদের সময় কাটানোর হার ব্যাপকহারে বেড়েছে। ফেসবুকের আয় সবচেয়ে বেড়েছে এসব অঞ্চল থেকেই।তারমানে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ফেসবুক ব্যবহারকারী অনেক বেড়ে গেছে।

ফেসবুক কতৃকক্ষ আরও বলেন, যুক্তরাষ্ট্র ও কানাডাতেও ফেসবুক নিউজ ফিড ঘিরে ব্যবহারকারীর বেড়েছে। তাদের অঞ্চরে নির্বাচনে হস্তক্ষেপ, রাজনৈতিক বক্তব্য, তথ্য সুরক্ষা ও মিথ্যা খবর ঠেকাতে ব্যর্থতার মতো অভিযোগে এসেছে ফেসবুকে।

আবর উত্তর আমেরিকায় ব্যাপক সমালোচনার মুখে পড়লেও যুক্তরাষ্ট্র ও কানাডাতে ব্যবহারকারি বাড়ার বিষয়টি ফেসবুকের বিনিয়োগকারীদের কাছে বিষয়টি চমক হিসেবে এসেছে।
কোনো সমালোচনায় ব্যবহারকারীদের ফেসবুক বিমুখ করতে পারেনি।

ফেসবুক দুই বছর আগে তাদের মূল কনটেন্ট ও অর্থপূর্ণ যোগাযোগের বিষয়গুলোকে গুরুত্ব দিয়েছে। নিউজফিড অ্যালগরিদম হালনাগাদ করে। ফেসবুক থেকে বিভিন্ন মিডিয়া কনটেন্ট ও ভাইরাল ভিডিওর বিষয়গুলোকে সরিয়ে ফেলা হয়।

এতে ফেসবুকে ব্যবহারকারী ফেসবুকে কম সময় দেবে বলে আশঙ্কা করা হয়েছিল। ২০১৭ সালের শেষ প্রান্তিকে ওই অ্যালগরিদম পরিবর্তনের ফলে নেতিবাচক প্রভাব পড়লেও দীর্ঘ মেয়াদে বরং তাদের ভালো ফলাফল এসেছে। এখন মানুষ আরও বেশি সময় দিচ্ছেন ফেসবুকে।

ফেসবুক তাদের নিউজ ফিড ঘিরে বেশ কিছু নতুন ফিচার চালু করেছে। ফেসবুক ওয়াচ নামের ভিডিও সেবাটি ২ বছরের মধ্যেই ১৪ কোটি ব্যবহারকারীতে পৌঁছেছে। ফেসবুক এখন নির্দিষ্ট নিউজ ট্যাব বা খবর দেখানোর বিশেষ ফিচার নিয়ে কাজ করতেছে। এতে ফেসবুকে মানুষের সময় কাটানোর পরিমাণ আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

ফেসবুকের ব্যবহারকারী এখন দিন দিন যে হারে বাড়ছে পরা অসম্ভব ভাবে।ফেসবুকের গত তিন মাসে তাদের মাসিক ব্যবহারকারী সংখ্যা ১ দশমিক ৬৫ শতাংশ বেড়ে ২৪৫ কোটিতে পৌঁছে গেছে। বছরের দ্বিতীয় প্রান্তিক, অর্থাৎ, এপ্রিল থেকে জুন মাসে তাদের ব্যবহারকারী বাড়ার হার ছিল ১ দশমিক ৬ শতাংশ। ওই সময় তাদের ব্যবহারকারী ছিল ২৪১ কোটি।

এখম মানুষ প্রতিদিন ১৬২ কোটি মানুষ সক্রিয়ভাবে ফেসবুক ব্যবহার করছেন, যা গত প্রান্তিকের তুলনায় ২ শতাংশ বেশি। গত প্রান্তিকে দৈনিক ফেসবুক ব্যবহারকারী ছিলেন ১৫৮ কোটি ৭০ লাখ

হাইরে মানুষ ফেসবুকে কি পাইছে। সারাক্ষন ফেসবুকে থাকে। ফেসবুকের ব্যবহারকারী যে এভাবে হটাৎ করে বেড়ে গেছে তা ফেসবুক কতৃপক্ষ দেখে আশ্চর্য হয়ে গেছে। আমরা কতক্ষন পরপর ফেসবুকে ডুকি সেই খবর ফেসবুক জানে।

আমার পোষ্টি কেমন লাগলো কমেন্ট করে জানাবেন। এবং লাইক দিয়ে পাশে থাকবেন। আজকের মতো বিদাই নিচ্ছি।

16 thoughts on "মানুষ এখন ফেসবুকে আঠার মতো লেগে থাকছে।😯😯 সময় পাইলেই ফেসবুকে। 📳📳"

    1. MD Shakib Hasan Contributor Post Creator says:
      😀😀😜😜
    1. MD Shakib Hasan Contributor Post Creator says:
      👍
    1. MD Shakib Hasan Contributor Post Creator says:
      😠
    1. MD Shakib Hasan Contributor Post Creator says:
      😠
  1. arifvai Contributor says:
    ট্রিকবিডিতে এসবও পোষ্ট হয় হা হা হা। মাইরালা গ্রপ হয়ে গেছে দেখি।
    1. Sakibur Rahman Contributor says:
      😂😂
    2. MD Shakib Hasan Contributor Post Creator says:
      😠
  2. Nayem Contributor says:
    দিন দিন #Trickbd খারাপ অবস্থা হয়ে যাচ্ছে 😑😑
    1. MD Shakib Hasan Contributor Post Creator says:
      😠
  3. A M Contributor says:
    😂😂😂
    1. MD Shakib Hasan Contributor Post Creator says:
      😡😀😜
  4. Ripon Paul Contributor says:
    😂😂🤣😃

Leave a Reply