আসসালামুওয়ালাইকুম ,

কেমন আছেন সবাই ? আশা করছি সকলেই ভালো আছেন !! অনেকদিন পর ট্রিকবিডি তে পোস্ট করছি !! এখন থেকে নিয়মিত টেক নিউজ দেওয়ার চেষ্টা করবো আশা করছি সকলের ভালো লাগবে ।

 

যথারীতি, Samsung এর সর্বশেষ Galaxy S22 সিরিজ দুটি চিপসেট সহকারে আসে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য বাজারগুলি Qualcomm Snapdragon 8 Gen 1 চালিত মডেল পেয়েছে, যেখানে বিশ্বের বাকি S22 গুলি এই বছর Samsung এর নিজস্ব Exynos 2200 প্রসেসর দ্বারা চালিত৷ স্ন্যাপড্রাগন বনাম এক্সিনোস একটি দীর্ঘ প্রতিদ্বন্দ্বিতা কিন্তু এই বছরটি এখনও সবচেয়ে বিতর্কিত হতে চলেছে।

 

উভয় SoC ই লেটেস্ট আর্ম সিপিইউ প্রসেসিং কম্পোনেন্ট, উন্নত 5G পার্টস এবং আরও বুদ্ধিমান মেশিন লার্নিং স্মার্ট। গেমারদের জন্য, উভয় চিপসেটই চিত্তাকর্ষক কর্মক্ষমতা লাভের দাবি করে এবং তাদের অন্তর্নিহিত আর্কিটেকচারের পরিপ্রেক্ষিতে আগের চেয়ে অনেক বেশি বিচ্যুত হয়। তাহলে আসুন স্ন্যাপড্রাগন 8 জেন 1 বনাম এক্সিনোস 2200-এ ডুব দেওয়া যাক।

 

Snapdragon 8 Gen 1 vs Exynos 2200 specs

উভয় চিপসেটই সাম্প্রতিকতম বড়, মাঝারি, এবং ছোট ArmV9 CPU কোর ব্যবহার করে খুব একই ঘড়ির গতির সাথে। যাইহোক, Qualcomm-এর Cortex-X2 কোর একটু বেশি পিক ক্লক স্পিড অফার করে, তাই আমরা একক-থ্রেডেড পরিস্থিতি এবং বেঞ্চমার্কের দাবিতে চিপের জন্য সামান্য জয়ের আশা করি। দুটি SoC স্যামসাং-এর 4nm প্রক্রিয়ায় তৈরি করা হয়, তাই একই ট্রানজিস্টরের ঘনত্ব এবং সংশ্লিষ্ট তাপ এবং পাওয়ার প্রোফাইল দ্বারা আবদ্ধ।

 

এখন, বেঞ্চমার্কে দেখানোর সম্ভাবনা সবচেয়ে বড় পার্থক্য হল তাদের গ্রাফিক্স ক্ষমতা। Qualcomm-এর Snapdragon 8 Gen 1 তার সর্বশেষ Adreno 730 GPU প্রদর্শন করে যখন Exynos 2200 তার Xclipse 920 GPU-এর সাথে Samsung এবং AMD-এর RDNA অংশীদারিত্বের আত্মপ্রকাশ করে। Xclipse ভাল এবং খারাপ উভয় ক্ষেত্রেই অনেক জল্পনা-কল্পনার বিষয় ছিল এবং এটি এখানে সবচেয়ে উল্লেখযোগ্য অজানা। সুতরাং, আসুন ডুব দেওয়া যাক।

 

Benchmark results

আমরা GeekBench 5, 3DMark এবং GFXBench ব্যবহার করে কিছু ক্লাসিক CPU এবং GPU মেট্রিক্স দেখে আমাদের বেঞ্চমার্কিং শুরু করব। আমরা Samsung Galaxy S22 Ultra-কে অন্যান্য বর্তমান-জেন এবং শেষ-জেন স্মার্টফোনগুলির সাথে তুলনা করেছি যেখানে ফোনগুলি বড় ছবিতে ফিট করে তা দেখাতে।

!function(e,i,n,s){var t=”InfogramEmbeds”,d=e.getElementsByTagName(“script”)[0];if(window[t]&&window[t].initialized)window[t].process&&window[t].process();else if(!e.getElementById(n)){var o=e.createElement(“script”);o.async=1,o.id=n,o.src=”https://e.infogram.com/js/dist/embed-loader-min.js”,d.parentNode.insertBefore(o,d)}}(document,0,”infogram-async”);

 

প্রত্যাশিত, CPU বিভাগে নতুন চিপগুলির মধ্যে খুব বেশি পার্থক্য নেই। স্ন্যাপড্রাগন 8 জেন 1 এটিকে একক-কোর পারফরম্যান্সে প্রান্ত দেয় তবে গীকবেঞ্চ 5 অনুসারে মাল্টি-কোরে তেমন ভাল পারফরম্যান্স করে না। সম্ভবত আরও আশ্চর্যজনক (এবং উদ্বেগজনক) হল যে কোনও চিপসেটই খুব বেশি অফার করে না। সিপিইউ পারফরম্যান্স আগের প্রজন্মের তুলনায় উন্নীত। যদিও Snapdragon 8 Gen 1 কিছু অতিরিক্ত একক-কোর গ্রান্ট প্রদান করে, এর মাল্টি-কোর স্কোরগুলি Snapdragon 888 এবং Exynos 2100 থেকে পিছিয়ে আছে।

 

 

আজ এ পর্যন্তই । দেখা হবে আবার পরবর্তী কোনো ট্রিক্স ও টেক নিউজ নিয়ে ! ধন্যবাদ

Leave a Reply