আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

Chat GPT 3.5 থেকে Chat GPT 4 কত উন্নত।


Chat GPT সম্পর্কে মোটামুটি আমরা সবাই জানি। Chat GPT তার ভার্সন দিন দিন আপডেট করছে। বর্তমানে Chat GPT 4 এসে গেছে। Chat GPT-4 হলো GPT-3.5 এর থেকে দশগুণ বেশি উন্নত। আজকে আমরা চ্যাট জিপিটির আপডেট ভার্সন নিয়ে আলোচনা করব। এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি চ্যাট জিপিটি ৩.৫ ও চ্যাট জিপিতে ৪ এর মধ্যে পার্থক্য বুঝতে পারবেন। চলুন বেশি কথা না বলে মূল আলোচনা শুরু করা যাক।

Chat GPT 4 হচ্ছে Chat GPT সর্বশেষ ভার্সন। OpenAI বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) প্রযুক্তিতে একটি যুগান্তকারী বিপ্লব ঘটিয়েছে। চ্যাট জিপিটি বর্তমানে মাল্টি পুল ক্ষমতা রয়েছে । চ্যাট জিপিটি বর্তমানে টেক্সট, ছবি এবং ভিডিও প্রসেসিং করতে সক্ষম । চ্যাট জিপিটি বর্তমানে মার্কেটিং, ব্যবসায়ীদের জন্য কাজ সহজ করে দেওয়ার একটি জনপ্রিয় টুলস হিসেবে পরিচিতি পাচ্ছে।

Chat GPT 4 কি…?

Chat GPT-4 হলো GPT-3.5 এর থেকে দশগুণ বেশি উন্নত। বর্তমানে চ্যাট জিপিটি নতুন ভার্সনটি মানুষের ভাষা বুঝতে অধিক সক্ষম । যার ফলে এখন চ্যাট জিপিটি আগের চেয়ে সঠিক এবং সুন্দর মানুষের প্রশ্নের উত্তর দিতে পারে। Chat GPT-4-এর সর্বোচ্চ টোকেন সীমা ৩২,০০০ (২৫,০০০ শব্দের সমতুল্য),যা Chat GPT-3.5-এর ৪,০০০ টোকেন (৩,১২৫ শব্দের সমতুল্য) থেকে অনেক বৃদ্ধি পেয়েছে। OpenAI বলেন, আমরা চ্যাট জিপিটিকে উন্নত করতে ৬ মাস কাজ করে চ্যাট জিপিটিকে আরও নিরাপদ ও তথ্যগুলো সুন্দরভাবে উপস্থাপন করতে পেরেছি। Chat GPT 3.5 এর তুলনায় GPT-4-এর অননুমোদিত বিষয়বস্তুর অনুরোধে সাড়া দেওয়ার সম্ভাবনা ৮২% কম এবং GPT-3.5-এর তুলনায় বাস্তবিক প্রতিক্রিয়া তৈরি করার সম্ভাবনা ৪০% বেশি।”

Chat GPT-3.5 বনাম Chat GPT-4 – আলাদা কি?

Chat GPT-4 তার আগের ভার্সন তুলনায় বেশ কিছু উন্নতি নিয়েে এসেছে, যার মধ্যে কয়েকটি অন্তর্ভুক্ত:

১.ভাষাগত চতুরতা

যদিও Chat GPT-3.5 মানুষের মতো টেক্সট তৈরি করতে যথেষ্ট সক্ষম কিন্তু Chat GPT-4 এর আরও বেশি ক্ষমতা রয়েছে। বিভিন্ন উপভাষা বোঝার ক্ষমতা তথ্য জেনারেট করার এবং টেক্সটে প্রকাশ করে। চ্যাট জিপিটি ৪ সহজে আপনার কথা বুঝতে পারে এবং আপনার প্রশ্নের উত্তর সহজভাবে উপস্থাপন করে ।


Chat GPT-4 ভালো দিকগুলির মধ্যে একটি হলো চ্যাট জিপিটি উপভাষা বুঝতে পারে এবং সেই অনুযায়ী উত্তর দিতে পারে যা আমাদের আঞ্চলিক ভাষা ও সংস্কৃতির বৈচিত্র সৃষ্টি করে। আমাদের উপভাষা গুলো বোঝার জন্য মডেল গুলি অনেক কঠিন। কারণ শব্দভাণ্ডার, ব্যাকরণ ,উচ্চারণ এগুলো মানুষের ভাষায় নাও হতে পারে। যাই হোক Chat GPT-4 এর চ্যালেঞ্জ গুলি মোকাবেলা করার জন্য ডিজাইন তৈরি করা হয়েছে। যেমন বিভিন্ন উপভাষা নির্ভুলভাবে উপস্থাপন করতে পারে।

২.তথ্য সংশ্লেষণ

Chat GPT-4 একাধিক উৎস থেকে বিভিন্ন তথ্য সংরক্ষণ করে প্রক্রিয়া করে জটিল প্রশ্নের উত্তর দিতে পারে। যেখানে চ্যাট জিপিটি ৩.৫ তথ্য সংগ্রহ করতে কাজ করছে। উদাহরণস্বরূপ পৃথিবীর জনসংখ্যা হ্রাস ও বৈশ্বিক উষ্ণায়নের জন্য কৃষি কাজের প্রভাব এর মধ্যে যোগসুত্র সম্পর্কে জিজ্ঞেস করা হলে Chat GPT-4 বিভিন্ন অধ্যয়ন এবং উৎসের তথ্য দিয়ে থাকে এবং সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর দিতে পারে।

আগের চ্যাট জিপিটি আর বর্তমান চ্যাট জিপিটি অনেক তফাৎ। বর্তমান Chat GPT-4 এর প্রশ্ন উত্তর দেওয়া সাথে সাথে সেই প্রশ্ন কোথায় থেকে দিয়েছে সেটার রেফারেন্স দিয়ে থাকে। আগের চ্যাট জিপিটি রেফারেন্স দিয়ে উপস্থাপন করতে পারত না। এর মানে বর্তমান চ্যাট জিপিটির মডেল এমনভাবে তৈরি করা হয়েছে যেখানে কেউ প্রশ্ন করলে সেই প্রশ্ন কোথায় থেকে উত্তর দেওয়া হয়েছে সেটা রেফারেন্স দেওয়া হয় যেন একজন ব্যবহারকারী সেই তথ্যে সঠিক যাচাই-বাছাই করতে পারে।

৩.সৃজনশীলতা এবং সমন্বয়

যদিও আগের চ্যাট জিপিটি ৩.৫ সৃজনশীল বিষয়বস্তু উপস্থাপন করতে পারত কিন্তু বর্তমান চ্যাট জিপিটি সৃজনশীলের সাথে গল্প কবিতা প্রবন্ধ ইত্যাদি তৈরি করতে পারে এবং আগের চ্যাট জিপিটির থেকে এক ধাপ এগিয়ে। বর্তমান চ্যাট জিপিটি ভালো এবং উন্নত চরিত্রের গল্প লিখে দিতে পারে আর সেখানে আগের চ্যাট জিপিটি গল্প তো দূরের কথা গল্প কথাটি বুঝতেই পারতনা ।

৪.জটিল সমস্যা-সমাধান

বর্তমান Chat GPT-4 Chat GPT-3.5 এর ক্ষমতার বাইরে জটিল গাণিতিক এবং বৈজ্ঞানিক সমস্যাগুলি সমাধান করার ক্ষমতা রাখে। উদাহরণস্বরূপ,Chat GPT-4 উন্নত ক্যালকুলাস সমস্যার সমাধান করতে পারে বা রাসায়নিক বিক্রিয়াগুলিকে আগের Chat GPT-3.5 চেয়ে আরও কার্যকরভাবে সমাধান করতে পারে।


Chat GPT 4 জটিল গাণিতিক এবং বৈজ্ঞানিক ধারণাগুলি বুঝতে পারে এবং এটা বুঝতে পারার ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে আরো উন্নত করেছে। Chat GPT 4 এর গাণিতিক দক্ষতার মধ্যে রয়েছে জটিল সমীকরণগুলি সমাধান করার ক্ষমতা এবং ক্যালকুলাস, বীজগণিত এবং জ্যামিতির মতো বিভিন্ন গাণিতিক সমস্যা সমাধান করার ক্ষমতা।

এছাড়াও Chat GPT-4 পদার্থবিদ্যা, রসায়ন, জীববিজ্ঞান এবং জ্যোতির্বিদ্যার মতো বৈজ্ঞানিক বিষয়গুলি পরিচালনা করতেও সক্ষম। বর্তমান চ্যাট জিপিটি উন্নত ক্ষমতা এবং ভাষা মডেলিং ক্ষমতা এটিকে জটিল বৈজ্ঞানিক বিষয় বিস্তারিত করতে পারে এবং ব্যাখ্যা করতে পারে। প্রযুক্তির বিকাশ অব্যাহত থাকায় সম্ভবত GPT-4 এর ক্ষমতা প্রসারিত করতে থাকবে এবং বিভিন্ন বিষয় ও কাজের বিস্তিতি পরিসরে আরও বেশি Chat GPT-4 পারদর্শী হয়ে উঠবে।

৫.প্রোগ্রামিং পাওয়ার

Chat GPT-4-এর প্রোগ্রামিং ক্ষমতাগুলি Chat GPT-3.5-এর তুলনায় কোডের সিম্পেলেট তৈরি বা কোড ডিবাগ করার ক্ষমতা দিয়ে আলোরণ সৃষ্টি করেছে, বর্তমানে Chat GPT-4 সফ্টওয়্যার বিকাশকারীদের জন্য একটি মূল্যবান সম্পদ হয়ে গেছে। কারণ Chat GPT-4 এর সাহায্যে আপনি কয়েক সপ্তাহের কাজকে কয়েক ঘণ্টায় মধ্যে করে ফেলতে পারন, যা কম সময়ের মধ্যে অসাধারণ ফলাফল দেখায়।

৬.ছবি এবং গ্রাফিক্স বোঝতে পারে।

আগের Chat GPT-3.5 শুধু লেখা বুঝতে পারত। কিন্তু Chat GPT-4 ছবি এবং গ্রাফিক্স বিশ্লেষণ করতে পারে এবং সেই ছবি ও গ্রাফিক্স সম্পর্কে ভালো মন্ধ কমন্টে করতে পারে। উদাহরণস্বরূপ,Chat GPT-4 একটি ছবির বিষয়বস্তু বর্ণনা করতে পারে, একটি গ্রাফের বিষয়বস্তু সনাক্ত করতে পারে এমনকি ছবিগুলির জন্য ক্যাপশন তৈরি করতে পারে। বর্তমানে চ্যাট জিপিটি শিক্ষা এবং কন্টেন্ট তৈরির জন্য একটি শক্তিশালী হাতিয়ার।

চ্যাট জিপিটি প্রযুক্তিটি গুগল অ্যানালিটিক্স বা ম্যাটোমোর সাথে সংযুক্ত। আপনি কয়েক মিনিটের মধ্যে আপনার সমস্ত তথ্য অত্যন্ত নির্ভুলভাবে দেখতে এবং সংক্ষন করতে পারবেন।

৭.অনুপযুক্ত বা পক্ষপাতিতমূলক উত্তর দেওয়া হ্রাস করে।

Chat GPT-4 বিরক্তিকর বা যা দরকার নেই এমন ফলাফল যেন না দেখায় এর জন্য বিভিন্ন প্রক্রিয়া প্রয়োগ করে, যার ফলে চ্যাট জিপিটির উপর নির্ভরযোগ্যতা বৃদ্ধি পায়। উদাহরণস্বরূপ, Chat GPT-4 রাজনৈতিকভাবে পক্ষপাতিত, আপত্তিকর বা ক্ষতিকারক তথ্য দেখানোর সম্ভাবনা কম। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

Leave a Reply