মোবাইলের ব্যাটারি বিগড়োলে, বার কয়েক পালটেও কাজের কাজ কিছু হয় না। দু-দিন বাদে, নতুন ব্যাটারিরও ভবলীলা সাঙ্গ! অর্থাত্‍‌ ফোনটি আবার যে কে সে-ই, পূর্বাবস্থায়।ঘরে জড়ো করে রাখা ছাড়া কাজ নেই।

ফোনের ব্যাটারি নিয়ে এমন দুর্ভোগের দিন এবার অতীত। এক ব্যাটারিতেই চলে যাবে ২০ বছর। অর্থাত্‍‌ ফোন সেকেলে হয়ে গেলেও, এবার ব্যাটারি থাকবে সতেজ। আজ্ঞে হ্যাঁ, এমন মোবাইল ব্যাটারিই তৈরি করে ফেলেছেন বিজ্ঞানীরা।

তাঁরা জানিয়েছেন, বর্তমানে বহুল ব্যবহৃত লিথায়াম আয়ন ব্যাটারিতে সামান্য অদলবদল করেই, তাঁরা এই ব্যাটারিটি বানিয়েছেন। লিথিয়াম আয়নের সঙ্গে ব্যবহার করা হয়েছে টাইটেনিয়াম ডাইঅক্সাইড জেল। আর এতেই মিলেছে আশাতীত সাফল্য।

বিজ্ঞানীদের দাবি অনুযায়ী, নতুন এই মোবাইলের ব্যাটারি ফুল চার্জ হতে ২ মিনিটও লাগবে না। অন্য ব্যাটারির থেকে ১০ গুণেরও বেশি সময় চার্জ থাকবে। তা ছাড়া, অন্য ব্যাটারি যেখানে ৫০০ বারের বেশি রিচার্জ হলে, ক্ষমতা হারায়, এক্ষেত্রে রিচার্জের ক্ষমতা ১০ হাজার বার।

আগামী দু-বছরের মধ্যেই বাজারে চলে আসবে অধিক শক্তিশালী এই ব্যাটারি। মোবাইলের পাশাপাশি গাড়ির ব্যাটারিতেও পরীক্ষামূলক ভাবে টাইটেনিয়াম ডাইঅক্সাইড জেল মিশিয়ে আয়ু বাড়ানো হচ্ছে।

4 thoughts on "এক ব্যাটারিতে মোবাইল চলবে ২০ বছর"

  1. উন্মাদ প্রোগ্রামার PAPPURAJ Contributor says:
    Source Link টা দিলে ভাল হত
  2. Tuhin Tuhin Author says:
    ভিত্তিহীন পোস্ট করেন ক্যান?আপনার সোর্স কই??
  3. RaselMahmud Contributor says:
    prise koto hote pare

Leave a Reply