Be a Trainer! Share your knowledge.
Home » Technology Updates » ( Windows 10 RS5 ) কি কি থাকছে উইন্ডোজ ১০ অক্টোবর আপডেটে ? Whats New in Windows 10 Version 1809 . বিস্তারিত পোস্ট

( Windows 10 RS5 ) কি কি থাকছে উইন্ডোজ ১০ অক্টোবর আপডেটে ? Whats New in Windows 10 Version 1809 . বিস্তারিত পোস্ট

ইউটিউবে ট্রিকবিডিকে সাবস্ক্রাইব করুন

-আসালামু আলাইকুম-

 

উইন্ডোজ হচ্ছে বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় এবং সবচেয়ে বেশি ব্যাবহৃত পার্সোনাল কম্পিউটার অপারেটিং সিস্টেম । এর সহজ ও ভিজুয়াল ডেক্সটপ এনভাইরনমেন্ট এবং সহজ ইউজার ইন্টারফেসের কারণে এটি এত জনপ্রিয়তা অর্জন করেছে । উইন্ডোজ যতই আপডেট হচ্ছে ততই এটি সহজ, উন্নত এবং আরও বেশি কাজের উপযোগী হচ্ছে । উইন্ডোজ এর সর্বশেষ ভার্সন হচ্ছে উইন্ডোজ ১০ । সম্প্রতি এক সমিক্ষায় দেখা গেছে বর্তমানে উইন্ডোজ ১০ হচ্ছে উইন্ডোজ এর সবচেয়ে বেশি ব্যাবহৃত ভার্সন । উইন্ডোজ ১০ এর লেটেস্ট আপডেট হচ্ছে Windows 10 1803 . এই আপডেটটি রিলিজ হয় এপ্রিল ২০১৮ তে । আমরা অনেকেই হয়ত এটি ব্যাবহার করছি । আর আজকের মূল টপিক হচ্ছে উইন্ডোজ ১০ অক্টোবর আপডেটে কি কি নতুন ফিচার থাকছে ।

 

উইন্ডোজ ১০ অক্টোবর আপডেটের ভার্সন হবে 1809 এবং এর কোডনেইম হচ্ছে RS5 বা  Redstone 5 . খুব তাড়াতাড়িই এই ভার্সনটি রিলিজ হবে । ত চলুন দেখে নিই কি কি থাকবে এই আপডেটে —

New Dark File Explorer

মাইক্রোসফট তাদের নতুন উইন্ডোজ ভার্সনে ফাইল এক্সপ্লোরারের জন্য একটি ডার্ক থিম অ্যাড করেছে । আপনি যদি আপনার ডিফল্ট অ্যাপ সেটিংস ডার্ক করে দেন তাহলে ফাইল এক্সপ্লোরারের ডার্ক থিম অটোম্যাটিক অ্যাক্টিভ হয়ে যাবে । ফাইল এক্সপ্লোরার এর কনটেক্স মেনু এবং ফাইল সেভিং ডায়ালগ বক্সেও ডার্ক থিম অ্যাড করা হয়েছে ।

 

Every Window in One Window

উইন্ডোজ ১০ অক্টোবর আপডেটের অন্যতম বড় পরিবর্তন এটি । সবগুলো উইন্ডোর একটি ট্যাব বার থাকবে । ট্যাব বার থেকে নতুন একটি ট্যাব ওপেন করে ঐ উইন্ডোটাতেই অন্য আরও কয়েকটি অ্যাপ্লিকেশান ওপেন করতে পারবেন । উদাহরণস্বরূপ আপনি File Explorer উইন্ডোটা ওপেন করে রেখেছেন এখন আপনার একটা ব্রাউজার ওপেন করার প্রয়োজন পরল তাহলে আপনি এই উইন্ডোটা থেকেই আরেকটি অ্যাপ্লিকেশান ওপেন করতে পারবেন । তাছাড়া অনেকগুলো উইন্ডো ড্রাগ করে একটা উইন্ডোতে নিয়ে আসা যাবে । আপনি CTRL+WIN+TAB  কি চেপে ট্যাবগুলোতে সুইচ করতে পারবেন । এতে ঝামেলা বিহীন ভাবে কাজ করা যাবে । ট্যাববারটি সকল ট্রেডিশনাল উইন্ডোজ অ্যাপ্লিকেশানে থাকবে । তবে দুঃখের বিষয় পরবর্তী আপডেটে ফিচারটি সরিয়ে নেওয়ার সিধান্তও নিয়েছে মাইক্রোসফট । এবং ২০১৯ সালের উইন্ডোজ ১০ স্প্রিং আপডেটে ফিচারটি আবার আনা হবে ।

 

Search Preview In Start Menu

স্টার্ট মেনুর সার্চ ফিচারটি করটানা সার্চ ফিচার নামেও পরিচিত । এখন থেকে এই করটানা সার্চ ফিচারে সার্চ প্রিভিউ দেখতে পারবেন । মানে আপনি যদি করটানা সার্চ বক্সে কোন কিছু লিখে সার্চ করেন তাহলে উইন্ডোজ আপনার সার্চ অনুযায়ী বিস্তারিত ইনফরমেশন সহ একটি প্রিভিউ প্যানেল দেখাব । উপরের ছবিতে দেখুন ।

 

A New Screenshot Utility

উইন্ডোজ ১০ এর এই আপডেটে একটা নতুন স্ক্রীনশট টুলস দেওয়া থাকবে । এটা দিয়ে আপনি সিলেক্টেড রিজিওন , অ্যাক্টিভ উইন্ডো , ফুল স্ক্রীন ক্যাপচার করতে পারবেন । তাহলে আপনার আর থার্ড পার্টি কোন স্ক্রীনশট টুলস ইন্সটল করার প্রয়োজন পরবে না । Windows+Shift+S কি চেপে আপনি টুলসটা ওপেন করতে পারবেন । তবে এখনও উইন্ডোজ থেকে Snippint Tools টুলসটি রিমুভ করা হয় নি । তবে এর পরের আপডেটে Snippint Tools টি রিমুভ করে দেওয়া হবে ।

 

Updates For Edge Browser

মাইক্রোসফটের নতুন ব্রাউজার Microsoft Edge । উইন্ডোজ ১০ থেকেই এই ব্রাউজার এর যাত্রা শুরু । উইন্ডোজ এর এই আপডেটে Microsoft  Edge কে আরও বেশি উন্নত করা হয়েছে । সেটিংস্‌ মেনু এবং কন্টেক্স মেনু নতুন করে ডিজাইন করা হয়েছে । সেটিংসগুলোকে ক্যাটাগরি অনুযায়ী ভাগ করা হয়াছে । সেকুরিটি আপডেট করা হয়েছে । Media Autoplay নামের নতুন ফিচার যোগ করা হয়েছে । Downloads এ পরিবর্তন আনা হয়েছে । সবমিলিয়ে মাইক্রোসফট এজ এখন একটি স্মার্ট ব্রাউজার ।

 

Windows Defender Becomes Windows Security

উইন্ডোজ ১০ এর এই আপডেটে Windows Defender Security Center নাম দেওয়া হয়েছে শুধুমাত্র Windows Security । মাইক্রোসফট এজ ব্রাউজার এর জন্য একটি নতুন সেকুরিটি গার্ড টুলস অ্যাড করা করা হয়েছে । এটি এখন আগের চেয়ে সহজ ও শক্তিশালী হয়েছে এবং এতে নতুন কয়েকটি ফিচার যেমন Block suspicious behaviors, Automatic sample submission ইত্যাদি যোগ করা হয়েছে ।

 

Improvements to Notepad

Windows 10 এর এই আপডেটে নোটপ্যাডে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে । লেখাগুলোকে CTRL+Mouse Wheel অথবা CTRL++ , CTRL+- প্রেস করে জুম-ইন এবং জুম-আউট করতে পারবেন । কোন একটি ওয়ার্ড বিং এর সাহায্যে সার্চ করতে পারবেন ।নোটপ্যাডের  কলামগুলোর নাম্বার শো করবে এই আপডেটে । এবং আগের চেয়ে দ্রুত বড় ফাইল্গুলো নোটপ্যাড দিয়ে ওপেন করা যাবে ।

 

Other’s Update

উপরের আপডেটগুলো ছাড়াও অন্যান্য আপডেটগুলো হচ্ছে ঃ-

 

 

 

উপরের মেজর আপডেটগুলো ছাড়া আরও অনেক আপডেট এসেছে উইন্ডোজ ১০ এর অক্টোবর আপডেটে । সবগুলো নিয়ে আলোচনা করা আমার পক্ষে সম্ভব না । প্রধান প্রধান আপডেটগুলো নিয়ে যথাসাধ্য আলোচনা করলাম । সকল ইনফরমেশন এবং সকল ইমেজ উইকিপিডিয়া এবং মাইক্রোসফট এর অফিসিয়াল সাইট এবং বিভিন্ন ইংরেজি ব্লগ থেকে সংগৃহীত ।

 

পোস্টটি ভাল লাগলে অবশ্যই একটি ভালো কমেন্ট করবেন ।

ধন্যবাদ,

আবার দেখা হবে ।

–আল্লাহ হাফেজ–

9 months ago (Sep 26, 2018)

About Author (49)

Ràkíb Ràkíb
Expert author

“Computers Are Useless. They Can Only Give You Answers” -Pablo Picasso

17 responses to “( Windows 10 RS5 ) কি কি থাকছে উইন্ডোজ ১০ অক্টোবর আপডেটে ? Whats New in Windows 10 Version 1809 . বিস্তারিত পোস্ট”

  1. Ajidur Rahman Ajidur Rahman Subscriber says:

    very good



  2. RATUL9644 RATUL9644 Contributor says:

    Vi apnr kasce a ki ISO file ase?
    Jodi Download kora jay tahole
    Link ta Dan plz

    • Ràkíb T-800 Expert Author Post Creator says:

      ভাই আপডেটটা এখনও রিলিজ হয় নি । তবে এর ইনসাইডার প্রিভিউ রয়েছে । সার্চ করে দেখতে পারেন

  3. Shadin Subscriber says:

    আপডেটটা সেই।

  4. Md Parvez Hasan Md Parvez Hasan Contributor says:

    অামার পিসির কনফিগাসেশন অনেক পুরনো তো অামার পিসিতে কি এ Woindows কাজ করবে।

Leave a Reply

Switch To Desktop Version