আমরা অনেকে উইন্ডোজ ৭  ব্যবহার করে থাকি কিন্তু এটা কী সবাই জানি এর অনেক দরকারী শর্টকাট কী রয়েছে। নিচে প্রয়োজনীয় কিছু শর্টকাট কী দেওয়া হলো:-

 

Windows + Space

এটি উইন্ডোজ সেভেনের কম্বিনেশানে হিট করা মাত্রই আপনার ওপেন রাখা সমস্ত উইন্ডো ট্রান্সপারেন্ট হয়ে উঠবে। কিন্তু আপনাকে এই কম্বিনেশানে হিট করে ধরে রাখতে হবে। ছেড়ে দেয়ার সাথে সাথে এই ইফেক্ট ডিএ্যাকটিভ হয়ে পড়বে।

 

Windows + D

অনেক সময় আমরা যে উইন্ডোতে কাজ করি তা মিনিমাইস করার প্রয়োজন পরে। এই সময় শর্টকাটটি এ্যাপ্লাই করলে উইন্ডোজের সব ওপেন উইন্ডো মিনিমাইস হয়ে যাবে। আবার সব উইন্ডো ওপেন করতে চাইলে শর্টকাটটি এ্যাপ্লাই করলেই হবে। তাহলে আগের উইন্ডোগুলো পূর্বের অবস্থায় ফিরে আসবে।

 

Windows + E

শর্টকাটটি এ্যাপ্লাই করা হলে আপনার লাইব্রেরি ফোল্ডারকে শো করার জন্যে অটোমেটিক্যালি একটি উইন্ডোজ এক্সপ্লোরার অন হবে।

 

Windows + P

আপনার মাল্টিপল মনিটরকে আরো সহজে ম্যানেজ করার জন্যে এই শর্টকাটটি সংযুক্ত করা হয়েছে। শর্টকাটটি এ্যাপ্লাই করার পরেই আপনার ডেস্কটপে একটি ওভারলে এ্যাপিয়ার করবে যার মাধ্যমে আপনি আপনার সেকেন্ড ডিসপ্লে এবং প্রজেক্টর কে কন্ট্রোল করতে পারবেন। আবার আপনি চাইলে একটি সিঙ্গেল মনিটর থেকে ডুয়াল ডিসপ্লে এবং এক্সটেন্ডেড ডেস্কটপ মোডে সুইচ করতে পারেন।

 

Windows + + ( প্লাস কী ) এবং Windows + – ( মাইনাস কী )

এটি উইন্ডোজ সেভেনের ম্যাগনিফাইয়িং ফিচার। উইন্ডোজ কী চেপে ধরে প্লাস অথবা মাইনাস কী তে স্ট্রোক করে আপনি আপনার ডেস্কটপের যে কোন অংশ ম্যাগনিফাই করতে পারবেন।

 

Windows + Shift + Left/Windows + Shift + Right

আপনি যদি একাধীক ডিসপ্লে ব্যবহার করে থাকেন তাহলে এই শর্টকাটের মাধ্যমে আপনি ইন্সট্যান্টলি এক স্ক্রীন থেকে আরেকটিতে ট্রান্সফার হতে পারবেন। সাধারণত মাল্টিপল ডকুমেন্টে কাজ করার সময় এটি ইফেক্টিভ একটি ফিচার।

 

Ctrl + Shift + Click

কোন এ্যাপ্লিকেশানে এ্যাডমিনিস্ট্রাটিভ এ্যাকসেস পেতে চাইলে ঐ এ্যাপ্লিকেশান লঞ্চ করার সময় Ctrl + Shift চেপে এ্যাকটিভ করতে হবে।

 

Windows + Left এবং Windows + Right

উইন্ডোজ সেভেনের একটি চোখে পড়ার মত ফিচার আছে। এখানে মাউজ দিয়ে সিম্পলি বাম থেকে ডানে ড্র্যাগ করে উইন্ডো সাইজকে আপনার ডেস্কটপের অর্ধেকে নিয়ে আসতে পারবেন।

 

Alt + P

ফাইল প্রিভিউকে এ্যাকটিভ করতে একটি কমান্ডটি ব্যবহার করা হয়।

 

Windows + Up এবং Windows + Down

যে কোন উইন্ডো সাইজকে মাক্সিমাম করতে উইন্ডোজ এবং আপ কী চেপে ধরলে তা ম্যাক্সিমাইজ হয়ে যাবে। আবার একই ভাবে উইন্ডোজ এবং ডাউন কী চাপলে উইন্ডোটি মিনিমাইজ হবে। তবে মনে রাখতে হবে যে, পুনরায় উইন্ডোজ এবং আপ কী চাপরে তা ম্যাক্সিমাইজ হয়ে রিস্টোর হয় না।

ধন্যবাদ ভাল থাকবেন এবং আমার ইউটিউব চ্যানেল থেকে একটু ঘুরে আসবেন এবং কৃপণতা না করে প্লিজ সাবস্ক্রাইব করবেন।

আবার দেখা হবে  পোস্টের মাধ্যমে যদি সামান্য উপকৃত ও কিছু জানতেশিখতে পারেন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন ধন্যবাদ

 

9 thoughts on "[Windows] উইন্ডোজ সেভেন এর শর্টকাট।"

  1. Neymar Jr Neymar Jr Contributor says:
    Nice


  2. Md Sahariaj Hosen Sahariaj Author says:
    বা আপনি তো প্রতিদিন অনেক পোস্ট করেন ।ধন্যবাদ
    1. Hasan420 Hasan420 Author Post Creator says:
      hmm vaiya
  3. tahzib tahzib Contributor says:
    ধন্যবাদ
    সুন্দর পোষ্ট।
  4. Aslam0204 Contributor says:
    very helpful vai
  5. Aslam0204 Contributor says:
    very helpful vai

Leave a Reply