কম্পিউটার একটি সুপার পাওয়ার মেশিন । আপনি কম্পিউটার এর প্রোপার ব্যাবহার করতে জানলে এটা দিয়ে অনেক জটিল এবং বিস্ময়কর সব কাজ করতে পারবেন । কোন ব্যাংকের ওয়েবসাইট হ্যাকিং, শক্তিশালী ভাইরাসের থূপে লক্ষ কোটি কম্পিউটার এমন সব ব্রেকিং আপনি হয়ত অবশ্যই পড়ে থাকবেন ।  এগুলো সব এই কম্পিউটার এর কাজ । কম্পিউটার দিয়ে প্রোগ্রামিং করে শক্তিশালী রোবট তৈরি করে ফেলা যায় যা হুবহু মানুষের মতোই আচরণ করতে পারে, আবার এই কম্পিউটার এর অপারেটিং সিস্টেম তৈরি করে বিল গেটস আজ পৃথিবীর সবচেয়ে বিত্তশালী ব্যাক্তি । অইসব না হয় বাদই দিলেন, স্রেফ চিন্তা করুন- আপনি এই মুহুর্তে যেই ব্রাউজার সফটওয়্যারটি ব্যাবহার করে যেই ওয়েবসাইটে আমার এই লিখাটুকু পড়ছেন কম্পিউটার না থাকলে অবশ্যই এগুলোও পারতেন না ।।

 

এমন একটি সুপার পাওয়ার কম্পিউটার হয়ত আপনার কাছেও আছে । কিন্তু আপনি হয়ত মিডিয়া প্লেয়ারে মুভি দেখায় সীমাবদ্ধ অথবা দিনের মধ্যে ৫ টা মূল্যবান ঘন্টাই ফেসবুকে আসক্ত । একদিকে মার্ক জুকারবার্গ ফেসবুক আবিষ্কার করে পৃথিবীর একজন অন্যতম পরিচিত এবং বিত্তশালী মানুষ, অন্যদিকে তারই তৈরি ফেসবুকে আসক্ত হয়ে আপনার জীবনের সবচেয়ে মূল্যাবান জিনিস “সময়”টাকে অপচয় করছেন । একদিকে একজন ডেভেলপার মিডিয়া প্লেয়ার তৈরি করে সেটার অ্যাডভার্টাইজ থেকে আসা অর্থে তার দিন ভালোই কেটে যাচ্ছে অন্যদিকে আপনার হাতেও একটি সুপার পাওয়ার যন্ত্র থাকা সত্ত্বেও আপনি চার দেয়ালের মাঝেই আবদ্ধ থেকে যাচ্ছেন । কিন্তু ভেবে দেখেছেন কি এই ফেসবুক বা মিডিয়া প্লেয়ারের মতো সফটওয়্যারগুলো কিভাবে তৈরি করা হয় । আপনিও হতে পারেন বিখ্যাতদের একজন, আপনিও আপনার লাইফে সুপার সফলতা অর্জন করতে পারেন । কীভাবে জানেন ?? খুব সোজা, জাস্ট আপনার ব্রেইনটাকে ইফেক্টিভলি কাজে লাগান । আর আপনার কাছে তো সুপার পাওয়ারফুল যন্ত্রটা আছেই ।

 

সবার আগে আপনাকে একটু খুঁটো স্বভাবের হতে হবে । মানে কিভাবে তৈরি হলো এই ফেসবুক, কিভাবে এসব সফটওয়্যারগুলো তৈরি করা হয় সেগুলো মাথার মধ্যে ঘুরপাক খাওয়াতে থাকুন । জানতে চাওয়ার আগ্রহকে পুঁজি করে পথ খুঁজার চেস্টা করুন, একসময় অবশ্যই পথ খুঁজে পাবেন । তারপর সেই পথ ধরে চলতে থাকুন, সফলতাও অবশ্যই এবং অবশ্যই পেয়ে যাবেন । আমি আবারও বলেছি আপনার ব্রেইনটাকে ইফেক্টিভলি কাজে লাগান । তাই অযথা ফেসবুকে সময় নস্ট না করে, এড্রেসবারের ফেসবুক ডট কম মুছে ফেলে google.com লিখে এন্টার হিট করুন । এই গুগলেই আপনাকে পথ ধরিয়ে দিবে । তবে হ্যাঁ আপনার জানতে চাওয়ার তেষ্টাটুকু অবশ্যই থাকতে হবে ।

 

গুগলের কথা একটু বলি । ইনি হচ্ছেন সেই লেভেলের একজন টিচার যাকে যেকোন প্রশ্নই করা হোক না কেন এবং যত প্রশ্নই করা হোক না কেন তিনি কিন্তু ঠিকই উত্তরটা ধরিয়ে দিবেন । আগে চিন্তা করবেন কিভাবে কি হয়, তারপর গুগলে এসে সার্চ করবেন । একটা কথা আছে না যে যদি জ্ঞানী হতে চাও বেশি বেশি প্রশ্ন করতে শিখ । তেমনি কম্পিউটার এর জটিল টার্মগুলো নিয়ে আপনি যত বেশি গুগলে সার্চ করবেন ততবেশি কিছু আপনি শিখতে পারবেন । বলা বাহুল্য এই সুপার পাওয়ার কম্পিউটার এর আদিঅন্ত সবকিছুই ইন্টারনেটের অভিধানে জমা আছে । গুগল সার্চ করে আপনাকে শুধু খুঁজে নিতে হবে ।

 

কম্পিউটারকে দিয়ে কোন কাজ করিয়ে নেওয়ার প্রসেসটাকে প্রোগ্রামিং বলা হয় । এই প্রোগ্রামিং পুরো পৃথিবীটাকেই পাল্টে দিয়েছে । আপনি যদি প্রোগ্রামিং জানেন তাহলে আপনি আপনার পৃথিবীকে নিজের মতোই গড়তে পারবেন । কম্পিউটার প্রোগ্রামিংয়ের এমনই পাওয়ার । এই যে ওয়েবসাইট, ফেসবুক, গুগল, ইউটিউব, গান শুনার মিডিয়া প্লেয়ার, ফেসবুক চালানোর জন্য ব্রাউজার, ফটো এডিট করার ফটোশপ সবকিছুই প্রোগ্রামিং করে তৈরি করা হয়ে থাকে । প্রোগ্রামিং দিয়ে তৈরি করা যায় এমন হাজারটা জিনিসের নাম বলা যাবে । তারমানে আপনি যদি কম্পিউটার প্রোগ্রামিং জানেন তাহলেই আপনিও এমন সফটওয়্যার আর ওয়েবসাইট তৈরি করতে পারবেন, আপনিও হতে পারবেন বিখ্যাতদের মতো একজন ।

 

কম্পিউটার কিসের জন্য তৈরি করা হয়েছিল জানেন তো..। গণনার কাজটিকে সহজে করার জন্য । আর এই গণনা থেকেই প্রোগ্রামিং এসেছে । সো বুঝতেই পারছেন যে কম্পিউটার এর মূল কাজটাই হচ্ছে প্রোগ্রামিং ।। কম্পিউটার এর মাধ্যমে লাইফে সফলতা পেতে চাইলে প্রোগ্রামিং শিখতে পারেন । প্রোগ্রামিং একই সাথে মজার এবং সৃষ্টিশীল একটা জিনিস । বিশ্বের টপ দশজন ধনী ব্যাক্তির মধ্যে অধিকাংশই কম্পিউটার প্রোগ্রামার ছিলেন । বিল গেটস, মার্ক, স্টিভ জবস আমাদের পরিচিত উদাহরণ । জনপ্রিয়তায়ও তারা শির্ষে । তাদের মতো হতে চাইলে প্রোগ্রামিং শিখতে হবে ।

 

গেম তো সবাই খেলি তাই না ?? কার না ভালো লাগে গেমস খেলা । ছোট বাচ্চা থেকে ভার্সিটি পড়ুয়া স্টুডেন্টও তার পছন্দের গেমে আসক্ত । পাবজি গেম বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে এবং আমাদের মধ্যে অনেকেই হয়ত পাবজি খেলে থাকি । এই গেমসগুলোও প্রোগ্রামিং করে তৈরি করা হয় । প্রোগ্রামিং শিখে ফেললে আপনিও এরকম গেমস নিজেই তৈরি করে ফেলতে পারবেন । প্রোগ্রামিং দিয়ে কত কাজ করতে পারবেন তার হিসেব নেই । ওয়েবসাইট তৈরি করতে পারবেন, সফটওয়্যার তৈরি করতে পারবেন, গেমস তৈরি করতে পারবেন, মোবাইলের জন্য অ্যাপ্লিকেশান তৈরি করতে পারবেন, রোবট বানাতে পারবেন, কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরি করতে পারবেন, নিজেকে হ্যাকার বলে দাবি করতে পারবেন আরও অনেক কিছু…। ভবিষ্যতে পুরো পৃথিবীটাই একসময় নিয়ন্ত্রণ করবে কম্পিউটার প্রোগ্রাম । প্রোগ্রামিং নিয়ে একটি বিস্তারিত আর্টিকেল এখান থেকে পড়ে নিবেন ।

 

প্রোগ্রামিং ছাড়াও কম্পিউটার দিয়ে আরও শত শত কাজ করা যায় । তার মধ্যে অন্যতম একটি হলো গ্রাফিক্সের কাজ । রাস্তার ব্যানার থেকে শুরু করে বড় বড় বাজেট মুভি সর্বত্রই কম্পিউটার গ্রাফিক্সের ব্যাবহার রয়েছে । আপনিও চাইলে গ্রাফিক্সের কাজ শিখতে পারেন । অন্তত নিজের ক্যারিয়ার নিয়ে আর ভাবতে হবে না । কারণ অনলাইন মার্কেটপ্লেসগুলোতে গ্রাফিক্স ডিজাইনার কিংবা প্রোগ্রামারদের রয়েছে প্রচূর চাহিদা । যেখান থেকে আমরা রেমিট্যান্স অর্জন করতে পারব । যেটাকে আমরা ফ্রীল্যান্সিং/আউটসোর্সিং বলে থাকি ।

 

কিভাবে শিখব প্রোগ্রামিং অথবা গ্রাফিক্স অথবা অন্য যেকোন কিছু ??

ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট আছে যেগুলোতে প্রশ্ন করে উত্তর পাওয়া যায় । Quora হচ্ছে এমন একটি বেষ্ট ওয়েবসাইট । এই ওয়েবসাইটটির তুলনা পৃথিবীর অন্য কোন ওয়েবসাইটের সাথে হবে না । আপনার যেকোন ধরণের প্রশ্ন থাকলে এই ওয়েবসাইটে গিয়ে করে দিবেন । শুধু যে টেকনোলজিক্যাল বিষয় এমন না আইমিন যেকোণ ধরণের প্রশ্ন থাকলে করতে পারেন । উত্তর জানা লোকেরা বিস্তারিত ইনফোরমেশন ও প্রয়োজনীয় লিঙ্কসহ  আপনার উত্তরটা দিয়ে দিবেন । বাংলাতেও এমন প্রশ্নোত্তরের ওয়েবসাইট আছে যেমনঃ- Bissoy, Bestho, Zerotoinfinity ইত্যাদি । প্রোগ্রামিং বিষয়ক যেকোন প্রশ্ন করার জন্য বাংলায় একটি চমৎকার ওয়েবসাইট রয়েছে যেটি হলো Programabad.com । বাংলাতে প্রোগ্রামিং শেখার জন্য তামিম শাহরিয়ার সুবিন এর বইগুলো, তার প্রতিস্টিত দ্বিমিক কম্পিউটিং, Jakir.me ওয়েবসাইট এর প্রোগ্রামিং টিউটরিয়াল, Howtocode ওয়েবসাইটের প্রোগ্রামিং টিউটরিয়াল, ঝংকার মাহবুব এর প্রোগ্রামিংয়ের উপর লিখা বইগুলো রকমারি থেকে পড়তে পারেন । নিচে প্রোগ্রামিং সম্পর্কিত কিছু দরকারি লিঙ্ক সংযোজন করে দিলাম । দেখে নিতে পারেন…।

What is Programming ?

What is Programming language ?

Programming language list.

Why programming you may learn ?

How to learn programming ?

Be a Successfull Programmer !

 

আপনার কাছে যে কম্পিউটারটি আছে, কোন কিছু শিখার জন্য (প্রোগ্রামিং, গ্রাফিক্স বা অন্য যেকোন কিছু) সেই কম্পিউটারটিই যথেস্ট । আর লাগবে একটু ইন্টারনেট কানেকশন আর আপনার ইচ্ছা । তারপর শুধু গুগলে সার্চ করবেন আর সবকিছু পেয়ে যাবেন । কিভাবে ইন্টারনেট থেকে আপনার পছন্দের বিষয়গুলো সহজে শিখে নিবেন তা জানতে চাইলে এই লিখাটুকু পড়তে পারেন, বিস্তারিত তথ্য দেওয়া আছে । ইন্টারনেটেই আপনি সকল বিষয়ের সমাধান পেয়ে যাবেন । তারপরেও কোথাও কোন সমস্যা হলে আমাকে নক করতে পারেন । ইনশাল্লাহ যথাসাধ্য চেস্টা করব । ফেসবুকে আমিঃ- Rakib .

 

মার্ক জুকারবার্গ, বিল গেটস, স্টিভ এরা সবাই কম্পিউটার প্রোগ্রামার ছিলেন । আপনারও একটা কম্পিউটার আছে । এখন শুধু কম্পিউটার আর প্রোগ্রামিং এই শব্দ দু’টিকে মেশাতে হবে । তবেই আপনার লাইফে সুপার সাক্সেসিটি অপেক্ষা করছে । আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ।

 

সামনে আমার HSC পরীক্ষা । তাই হয়ত বেশ কিছুদিন পোস্ট করা হবে না । এই পোস্টটিও হয়ত করা হতো না কিন্তু ট্রেইনার কম্পিটিশনের জন্য পোস্টটা রেখে দিলাম । যদিও এই পোস্টটা কম্পিটিশন করার মতো কিনা আমি জানি না । যাইহোক কম্পিটিশানে অংশগ্রহণ করাটাই মুখ্য । ভালো লাগলে পোস্টটিতে লাইক দিয়েন তথা সাপোর্ট দিয়েন । নিশান আহম্মেদ নিয়ন ভাই এবং C:/> (নামটা জানা থাকলে অনেক ভালো হতো) ভাই দুজনেই আমার আইডল, দু’জনের প্রতিই সালাম রইল । সবাই আমার জন্য এবং পরীক্ষাটা যাতে ভালোভাবে দিতে পারি সেজন্য দোআ করবেন…।

 

-আল্লাহ হাফেজ-

11 thoughts on "কম্পিউটার ও প্রোগ্রামিং এবং লাইফে সুপার সাক্সেসিটি !! বিস্তারিত গাইডলাইন !!"

  1. Uzzal Mahamud Uzzal Mahamud Author says:
    gd


    1. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      ধন্যবাদ 🙂
    1. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      ধন্যবাদ ভাই 🙂
    1. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      ha ha ha!! Link ??
  2. SmSojib SmSojib Contributor says:
    Awesome bro
    1. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
      Thanks 🙂
  3. Android Brother BD Android Brother BD Contributor says:
    ওকে ভাই আমারও পরীক্ষা, আশা রাখি পরিক্ষার পর এরকম আরো অসাধারণ আর্টিকেল পাবো আপনার কাছ থেকে।
  4. Forhad Rahman Forhad Rahman Contributor says:
    আরেকটা অসাধারণ পোস্ট উপহার দেওয়ার জন্য শুভেচ্ছা 🌹❤
    একটা প্রশ্ন, আপনি কি সেকেন্ড ইয়ারে?
  5. Ràkíb Ràkíb Expert Author Post Creator says:
    HSC 2nd Year


Leave a Reply