Be a Trainer! Share your knowledge.
Home » Uncategorized » বিজ্ঞাপন ছাড়া ওয়েবসাইটে কুরআনুল কারীমের সকল সূরা

বিজ্ঞাপন ছাড়া ওয়েবসাইটে কুরআনুল কারীমের সকল সূরা

পবিত্র কুরআনুল কারীম বইয়ের ভিতর ১১৪ টি সূরা রয়েছে। সহি শুদ্ধভাবে উচ্চারণ এবং সঠিক শব্দের অর্থ আমাদের সকলের জানা উচিত। আমাদের সমাজে বিভিন্ন শ্রেণীর মানুষ রয়েছে, বয়স হিসেবে অনেকেই এখন চাইলে নতুনভাবে পড়ালেখা শুরু করতে পারেন।

তবে চেষ্টা মানুষকে সুদৃহ করে, অনলাইনে বর্তমান প্রযুক্তিতে বিভিন্নভাবে সেবা উপভোগ করা যায়। আজকের আর্টিকেল থেকে আমরা এমন একটি ওয়েবসাইট সম্বন্ধে আলোচনা করব, যেখানে পবিত্র কুরআনুল কারীমের প্রত্যেকটি সূরার সহি শুদ্ধ উচ্চারণ উচ্চারণ রয়েছে।

অর্থাৎ আজকের এই আর্টিকেল থেকে আপনারা জানতে চলেছেন এমন একটি গুরুত্বপূর্ণ ওয়েবসাইট সম্বন্ধে, যেখানে পবিত্র কুরআনের বিভিন্ন সেবা সুন্দরভাবে প্রদান করা হয়। আমরা ওয়েবসাইট সম্বন্ধে ক্ষুদ্র কিছু বিষয়ে আলোকপাত করবো, যার মাধ্যমে হয়তো বা আপনিও এই ওয়েবসাইট সম্পর্কে আরেকটু ধারনা পাবেন।

পাওয়া যাবে ১১৪ টি সূরা

অনলাইনে এমন এক ওয়েবসাইট অনলাইনে প্রকাশ করা রয়েছে, যেখানে কুরআনুল কারীমের সকল সূরা পাওয়া যায়। কুরআনুল কারীমে ১১৪ টি সূরা রয়েছে, যার প্রত্যেকটি সূরার শব্দের অর্থ ও উচ্চারণ আমাদের সকলকে জেনে রাখা উচিত।

১১৪ টি সূরাঃ কুরআনুল কারীম বইটি যেভাবে সাজানো রয়েছে প্রথম থেকে শুরু করে যে সূরা, লাইন বাই লাইন তার আয়াতসমূহ এবং শব্দের অর্থ। এমনকি প্রত্যেকটি সূরার পর যে সূরা রয়েছে সবকিছু সুন্দরভাবে ১১৪ টি সূরা সাজানো হয়েছে আমাদের সেই ওয়েবসাইটে।

প্রত্যেক সূরার অডিও শোনা যাবে অনলাইন থেকেই

হ্যাঁ আমাদের সেই একই ওয়েবসাইটে কুরআনুল কারীমের প্রত্যেক সূরার অডিও ফরমেট সেখানে সুন্দর ভাবে উপস্থাপন করা রয়েছে। আপনি যে সূরাটি শুনতে চান কিংবা এই সূরার অর্থ গুলি দেখতে চান সেটি নির্বাচন করে দিলে, সেই নির্দিষ্ট সূরার অডিও শোনা যাবে।

অডিও শোনাঃ তবে প্রত্যেকটি সূরার অডিও শোনার জন্য ডাটা কানেকশন অন থাকা লাগবে। এদিকে wi-fi থাকলেও যে সমস্যা তা নয় বরং ইন্টারনেট কানেকশন থাকলে আপনি প্রত্যেকটি সূরার অডিও ফাংশন অনলাইন থেকে শুনতে পারবেন।

আপনি যদি নির্দিষ্ট সূরা মুখস্ত করতে চান সহি শুদ্ধভাবে, তাহলে পড়াশোনার পাশাপাশি আপনি এই অডিও বারবার শুনতে পারেন। মনে রাখবেন সহি শুদ্ধ নিজ সোসাইটির ওস্তাদের সঙ্গে পরামর্শ করে শেখা অন্যদিকে আপনি অডিও শুনে শেখা উভয় কাজটি করলে, সহি শুদ্ধ উচ্চারণ এবং দ্রুততার সঙ্গে হয়ে থাকে শেখা। যাইহোক আপনি প্রত্যেকটি সূরার অডিও ফরম্যাটে ওয়েবসাইটে পেয়ে যাবেন, যেখানে আপনি চাইলেই সরাসরি প্লে করে যখন ইচ্ছা তখন শুনতে পারেন।

সূরা সরাসরি ডাউনলোড করার সুযোগ রয়েছে!

আমরা যে ওয়েবসাইটের কথা বলছি সেই ওয়েবসাইটের ভিতরে, দারুন এক কন্টেন্ট রয়েছে সেটি হচ্ছে অডিও। সেখানে প্রত্যেক সূরা সমূহের সাথে অডিও ফরমেট যোগ করা রয়েছে। আপনি নির্দিষ্ট ছড়া নির্বাচন করার পর সেই সূরাটির, আরবি বাংলা ইংরেজি দেখার সঙ্গে সঙ্গে অডিও ফরমেট ভিডিও দেখতে পারবেন।

ডাউনলোডঃ আপনি যেমন করে অডিও ফরমেট দেখতে সক্ষম হবেন, একইভাবে সেই অডিওটি অর্থাৎ নির্দিষ্ট সূরাটি ডাউনলোড করে নিত সক্ষম হবেন। অডিও যে ফরমেট সেখানে থ্রি ডট আইকনে ক্লিক করলে ডাউনলোড করার অপশন চলে আসে। যাদের প্রয়োজন তারা কুরআনুল কারীমের ১১৪ টি সূরায় এই ওয়েবসাইটের মাধ্যমে ডাউনলোড করে নিতে সক্ষম হবেন।

কুরআনুল কারীমের ১১৪ টি সূরার সহি শুদ্ধ উচ্চারণ রেকর্ডটি সেখানে প্রকাশ করা রয়েছে, এই প্রকাশিত ফর্ম্যাট কত দিনে বা ওয়েবসাইটে থাকবে তার কোন গ্যারান্টি নেই। সুতরাং আপনি আপনার কম্পিউটার অথবা মোবাইল ডিভাইসে নির্দিষ্ট সূরার ছয় শুদ্ধ উচ্চারণের অডিও ফরমেটটি ডাউনলোড করে রেখে দিতে পারেন।

আরো আপনি জানতে পারবেন প্রত্যেক আয়াতের ইংলিশ ও বাংলা শব্দের অর্থ

আপনি জানতে পারবেন প্রত্যেক আয়াতের ইংলিশ ও বাংলা শব্দের অর্থ আরবি সহ। হ্যাঁ এই ওয়েবসাইটে খুব সুন্দর ভাবে আপনি যে সূরা গুলি উপস্থাপন পাবেন তার মধ্যে আপনার নির্বাচিত সুরাটির, অডিও বাংলা ইংরেজি ভাষায় সেই সূরাটি উপস্থাপন হবে। এমনকি আরবি ভাষা ও নির্দিষ্ট সূরা আর আয়াত সমূহ উপস্থাপন হয়ে থাকে।

আয়াতের ইংলিশ ও বাংলা শব্দের অর্থঃ ওয়েবসাইটের এই সেবাটি অর্থাৎ আমাদের নির্বাচিত নির্দিষ্ট সূরার বাংলা ইংরেজি ও আরবি শব্দের অর্থসহ উপস্থাপন, সত্যিই অসাধারণ। কারণ অনেকেই কি শুনছে সেটা বুঝতে পারেনা কারন আমরা বেশিরভাগই বাঙালি। এই সেবাটি আসার জন্য বাঙালি সহ ইংলিশ জনগণ পর্যন্ত তার অর্থ দেখে নিতে পারবে খুব সুন্দর ভাবে।

কুরআনুল কারীমের সকল সকল সূরা সমূহের সেবা উপভোগ করার ওয়েবসাইট

আর্টিকেলের শুরু থেকে এখন পর্যন্ত এত বকবক করলাম একটি ওয়েবসাইটের জন্য। এই সকল সেবা উপভোগ আপনারা নিজের ওয়েবসাইট থেকে উপভোগ করতে পারবেন।

https://www.quraanshareef.org/

উপরের ওয়েবসাইটে আপনারা সরাসরি কুরআনুল কারীমের আয়াত গুলের সহি উচ্চারণ শেখার পাশাপাশি শব্দের অর্থ ১১৪ টি সূরার, সূরা সরাসরি ডাউনলোড, সূরার অডিও এই সকল সেবা পাওয়া যায়।

আশা করি আজকের আর্টিকেলটি বুঝতে সক্ষম হয়েছেন। আমি সহজ ভাবে পুরো বিষয়ের আলোচনা উপস্থাপন করার চেষ্টা করেছি। আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের কাছে শেয়ার করতে ভুলবেন না, আর্টিকেলটি করার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ আশা করি আপনারা ট্রিক বিডি ওয়েবসাইটের সঙ্গে থাকবেন।

8 months ago (Sep 12, 2023)

About Author (172)

Md Mahamudul Hasan
contributor

Trickbd Official Telegram

One response to “বিজ্ঞাপন ছাড়া ওয়েবসাইটে কুরআনুল কারীমের সকল সূরা”

  1. outgoingboy Contributor says:

    Akhaneo ads ase? Ads free na

Leave a Reply

Switch To Desktop Version