এইচটিসি’র আসন্ন ফ্ল্যাগশীপ স্মার্টফোনের আনুষ্ঠানিক অবমুক্তির দিন তারিখ এখনো ঠিক হয়নি। আর তা ঠিক হলেও এখন পর্যন্ত সে সম্পর্কিত কোন খবর ফাঁস হয়নি। তবে এরই মধ্যে তার টিজার ইমেজ ও টিজার ভিডিও দেখার সুযোগ হয়েছে আমাদের।

এইচটিসির সেই ডিভাইসটির বিষয়ে এখন আমাদের অগ্রীম কিছু খবর জানিয়েছে বিখ্যাত তথ্যফাঁসকারী ইভান ব্লাস তার টুইটার অ্যাকাউন্ট অ্যাটইভিলিকস-এ। সেখানে তিনি স্মার্টফোনটির নামের বিষয়ে বলেছেন যে, এটি বাজারে আসবে এইচটিসি ১০ নামে যদিও এতোদিন পর্যন্ত সকলে জেনেছেন এর নাম হবে এইচটিসি ওয়ান এম১০।

অবশ্য নির্মাতা প্রতিষ্ঠানটির আগের ফোনটির নাম ছিল ওয়ান এম৯। তার আগেরটি ছিল ওয়ান (এম৮)। সে কারণে যে ফোনটি আসছে তার নাম ওয়ান এম১০ হওয়া অনেক বেশি যুক্তিযুক্ত ছিল। তাই এই ধারবাহিকতার বাইরে গিয়ে নতুন ভাবে নামকরণ সকলকে একটু বিষ্মিত করে। তাহলে কি এইচটিসি ওয়ান ব্র্যান্ড নাম ব্যবহার করতে করতে ক্লান্ত হয়ে গেছে? অন্যদিকে এইচটিসি প্রথম থেকেই তাদের ফোনের কোডনেমকেই প্রকৃত নাম হিসেবে ব্যবহার করতে চেয়েছে। তাই তাদের ব্যবহার করা ‘এম’ শব্দটি বিশেষ অর্থ বহন করতো।

এইচটিসি’র টিজারে দেখা গেছে তার হ্যাসট্যাগে লেখা আছে ‘পাওয়ারঅফ১০’। এ থেকেও নামটি আসলে কি হবে সে সম্পর্কে ধারণা পাওয়া যায়। কারণ তাতে লেখা হয় নি ‘পাওয়ারঅফএম১০’ কিম্বা ‘পাওয়ারঅফওয়ানএম১০’।

যাহোক এইচটিসি ১০ এর গুজব থেকে আমরা এর বৈশিষ্ট্য সম্পর্কে জেনেছি। তাতে বলা হয়েছে এতে থাকবে ৫.১ ইঞ্চি আকারের কোয়াডএইচডি অ্যামোলেড টাচস্ক্রিন, কোয়ালকম স্নাপড্রাগন ৮২০ চিপসেট, ৪ গিগাবাইট র‌্যাম এবং ১৬/৩২/৬৪ গিগাবাইট আভ্যন্তরীন সংরক্ষণ ক্ষমতা, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং উন্নত ক্যামেরা। ধারণা করা হয় যে, এটি চালাবে অ্যানড্রয়েড ৬.০.১ মাশম্যালো।

Leave a Reply