Be a Trainer! Share your knowledge.

Home » Online Earning » ফাইভারে আপনার গিগকে প্রথম পেইজে আনুন।

ফাইভারে আপনার গিগকে প্রথম পেইজে আনুন।

Open In AndroidApp

আসসালামু আলাইকুম। কিছু বলব না সরাসরি কাজের কথায় যাচ্ছি।

**শুরুকথাঃ

ফাইভার কি? খায় না মাথায় দেয় আমি সেই বিষয়ে পোস্ট করতে আসিনি। সে সম্পর্কে জানার দরকার থাকলে গুগল মামাকে একবার নাড়া দেন লিখুন “ফাইভার কি?” আর সার্চ করুন। ২-৩ টি পোস্ট দেখুন আশা করি আইডিয়া হয়ে যাবে। আর আইডিয়া না হলে এই পোস্ট থেকে আপাতত ১০০+ হাত দূরে থাকা বাঞ্চনীয়।

নোটঃ আগে গিগ তৈরী করা থাকলে সেগুলো কপি করে নিচের মত করে দেখতে পারেন। তবে অর্ডার পাওয়া গিগ গুলো চেঞ্জ করার দরকার নেই।

আমি গিগ তৈরী করে প্রথম পেইজে আসা পর্যন্ত দেখাবো ইনশাল্লাহ।

টাইটেলঃ

গিগ বানানোর সময় আগে টাইটেল এর প্রতি লক্ষ করুন, ধরুন আপনি আপনি ফাইভারে কাজ করবেন না কাজ দিবেন করে দেওয়ার জন্য, আর আপনি কানাডায় থাকেন, আপনি আপনার কোম্পানির জন্য একটা লগো বা আপনার ওয়েব সাইটের জন্য একটা লগো বানাবেন তখন আপনি কি করবেন। আপনি ফাইভারে আসলেন ইমেইল পেয়ে বা জানেন এখানে লোক দিয়ে কাজ করিয়ে নেওয়া যায়, এখন আপনি ফাইভারে এসে প্রথমে হয়ত সার্চ বক্সে লিখবেন “logo design” এটা হচ্ছে একটা কি-ওয়ার্ড। অথবা আপনার একটা ল্যান্ডিং পেইজ দরকার তখন হয়ত সার্চ দিবেন “Landing page” Or “Design Landing Page” ইত্যাদি। তখন ফাইভারে থাকা অ্যালগরিদম আগে টাইটেল খুজে দেখবে তারপর কি-ওয়ার্ডকে লক্ষ করবে। আপনার টাইটেল ভাল বা সার্চের কাছাকাছি থাকলে অবশ্যই বায়ারের সামনে আসবে।

Title Notice: প্রথমে গিগ তৈরীর সময় যে টাইটেল বা নাম দিবেন তাই আপনার URL বা এড্রেস তৈরী হয়ে যাবে। আপনি যদি ই-মেইল টেমপ্লেট সম্পর্কে একটা গিগ বানাতে চান টাইটেল দিতে পারেন যেমনঃ “Email Template Responsive Html Email Template Business Email Template Responsive” এটা আমি তৈরী করছি তাই আমার মন মতো দিচ্ছি আপনারা আপনাদের মন মতো দিবেন। Category আপনি যেই কাজের জন্য দিবেন। আর নিচে কী-ওয়ার্ড পাচটি আপনার ইচ্ছা মত মারেন, তবে গিগের রিলেটেড হতে হবে। তারপর সেইভ দেন।

 

 

 

 

 

 

নোটঃ টাইটেল টা বড় হয়ে গেছে? এখন কি করবেন? আর যতগুলো গিগ দেখলেন সবগুলো থেকে এইরকম গিগ তো আর দেখা যায় নি তাহলে উপায় কি? হ্যা, উপায় আছে, এখন টাইটেল বড় কিন্তু গিগ কমপ্লিটলি তৈরী করার পর সেটার টাইটেল চেঞ্জ করে নিন। যেমন “Create Awesome Responsive Email Template For You Business Or Anythings” মানে যেভাবে যাকে দেখাতে চান। আর হ্যা, আগের লম্বা টাইটেল এর কাজ হচ্ছে লিংক বা URL তৈরী করা যা এস ই ও তে ভূমিকা রাখে অনেক।

**নিচের ইমেজটা লক্ষ করুনঃ

email template url

দেখুন লিংক বা URL টাইটেল যা দিয়েছি তাই। হুম এবার হয়ত বুঝতে পারছেন।

ভিডিওঃ

এতক্ষন যা করলেন তা শুধুই ওভার ভিউ এর কাজ। এর পর বাকিগুলো গুলো ইউটিউব গুগুল থেকে ভিডিও বা পোস্ট দেখে শিখতে পারবেন গুগলে অনেক সাহায্য পড়ে আছে আপনার জন্য যেমন “How to create a gig on fiverr” লিখে সার্চ দিলে শত শত ভিডিও আসবে আর বাংলা ভিডিও আছে। ৪ নাম্বার অপশন হল গ্যালারী সেখানে ৩ টা ইমেজ দিন আর একটা ভিডিও দয়া করে দিয়ে দিবান কারন ভিডিও আপনার গিগ কে ৮০% ইমপ্রেশনে সহায়তা করে। তবে আমি ভিডিও আপনি নিজের মুখে আপনার গিগ সার্ভিস সম্পর্কে বলতে পারেন, powtoon or যে কোন অনলাইন রিলেটেড ভিডিও দিতে পারেন যেভাবে YouTube এর ইন্ট্রো ভিডিও তৈরী করে। আর PDF চাইলে দিন আর না দিন সেটা আপনার ব্যাপার।

  1. Overview
  2. Pricing
  3. Description & FAQ
  4. Requirements
  5. Gallery
  6. Publish

তারপর পাবলিশ করে দিন। আর ২-৩ ঘন্টা অপেক্ষা করুন। তারপর কাংখিত টাইটেল এর রিলেটেড সার্চ করুন যা বায়ার করতে পারে। তারপর দেখুন ১ম পেইজে বা ২য় পেইজে আসবেই আর তারপর আস্তে আস্তে প্রথম পেজেই আসবেই ইনশাল্লাহ।

 

আল মামুন

কিশোরগঞ্জ।

** লেখা কপি করলে করতে পারেন সমস্যা নেই। আর টেকনিকটা আমাদেরকে শিখিয়েছেন #শিখবে সবাই এর মেন্টর @ফয়সাল হামিদ হিমেল + মোঃ রাকিব রহমান ভাই।

2 weeks ago (Apr 14, 2018)

About Author (4)

asifulmamun
author

Hello, I am Expert for WordPress and Full Stack Web Developer. I am already working in marketplace. I want to learn more than from any platform. https://facebook.com/asifulmamun

15 responses to “ফাইভারে আপনার গিগকে প্রথম পেইজে আনুন।”

  1. Gangster Gangster Author says:
    100+ hat dure thakey valo chelo.
  2. YASIR-YCS YASIR-YCS Author says:
    ফাইভারে কত কামাইসেন?
  3. Himaloy Himu Contributor says:
    very good post… tnx vai….
  4. Gangster Gangster Author says:
    Good Post brother ❤
  5. শাওন শাওন Contributor says:
    fiverr.com/sajedulshawon1
    এইগুলা করে খুব বেশি একটা লাভ নেই
    আমার প্রোফাইল টা দেখেন

Leave a Reply

Switch To Desktop Version