যে সময়ে ঘটছে এক এক আধুনিকতার বিপ্লব, আধুনিকতা ছুঁয়ে দিচ্ছে সমস্ত কিছু তখন বাদ পড়লো না ওয়াকিটকিও! ওয়াকিটকি এবার আসছে আধুনিকতার এক অনন্য মোড়কে। Motorola solutions (Motorola Mobility নামের মোবাইল কোম্পানির সাথে গুলিয়ে ফেলবেন না, দুটো আলাদা কোম্পানি) তাদের APX radio ওয়াকিটকির নতুন ভার্সন আনছে যাতে আছে এমনসব আধুনিক ফিচার যা আগে কখনো কোনো ওয়াকিটকিতে হয়নি। APX Next নামের এই ওয়াকিটকিতে থাকবে টাচস্ক্রিন, ভয়েস কন্ট্রোল। এতে থাকছে একই সাথে সাধারণ LMR (Land Mobile Radio) যা দিয়ে ওয়াকিটকি কানেকশন চলে এবং তার সাথে থাকবে LTE 4G! এই ওয়াকিটকি ব্যবহারকারীর লোকেশন সরাসরি ডিসপ্যাচারের কাছে পাঠিয়ে দিতে সক্ষম।

APX Next walki-talkie

আমরা অনেকদিন ধরেই স্মার্টফোনগুলোতে টাচস্ক্রিনের ব্যবহার দেখে অভ্যস্থ। তবে ওয়াকিটকিতে এইবারই প্রথম টাচ স্ক্রিন আসছে এবং তা স্মার্টফোনের টাচস্ক্রিন থেকে আলাদা। এই ওয়াকিটকির টাচ স্ক্রিন এমনভাবে তৈরি যাতে এটি বৃষ্টির সময়ও ব্যবহার করা যায়। আবার হাতে গ্লাভস লাগানো থাকলেও যেন অসুবিধা না হয় সে ব্যবস্থাও করা।

APX Next ওয়াকিটকিটির ভয়েস কন্ট্রোলও স্মার্টফোনের থেকে আলাদা। স্মার্টফোনে ভয়েস কন্ট্রোলের জন্য কোনো শব্দ উচ্চারণ করে ডাকলে তা সাড়া দেয়। কিন্তু এই ওয়াকিটকির বেলায় ভয়েস কন্ট্রোল করার জন্য নির্দিষ্ট বাটনে চেপে ধরতে হবে। এরকম সিস্টেম করার কারণ হচ্ছে ভয়েস এসিস্ট্যান্ট যেন গোপন বা অন্যান্য তথ্য যেন ভুল করে পাবলিক না করে ফেলে।

Motorola solutions জানিয়েছে এতে থাকা ViQi ভয়েস কন্ট্রোলারটি দিতে স্বয়ংক্রিয়ভাবে অনেকগুলো কাজ করা যাবে। অফিসাররা চাইলে লাইসেন্স প্লেট নাম্বার, ড্রাইভারের লাইসেন্স ইনফরমেশন, যানবাহন লাইসেন্স নাম্বার (VIN) সার্চ করতে পারবে। ভবিষ্যতে এতে স্টেটমেন্ট নেওয়া ও ট্রান্সলেটিং ইত্যাদি ফিচারও এড করা হবে।

এই ওয়াকিটকি LTE এবং LMR দুটো নেটওয়ার্কেই একসাথে চলবে। এটা অনেক চ্যালেঞ্জের কাজ ছিল যে দুটো নেটওয়ার্ক যেন একটি আরেকটির সাথে ইন্টারফেয়ার না করে। LTE সাধারণ সেল ফোনের নেটওয়ার্ক। লোকেশন সরাসরি ডিসপ্যাচারের কাছে পৌঁছানোর জন্য এটি ব্যবহৃত হবে। LMR হচ্ছে ওয়াকিটকি নেট। এটি যেখানে সাধারণ সেলফোন নেটওয়ার্ক কাজ করে না সেখানেও কাজ করতে সক্ষম।

রিলিজ হতে যাওয়া এই ওয়াকিটকির আরেকটি ফিচার হচ্ছে ব্যাকগ্রাউন্ড নয়েজ ক্যানসেলেশন। এটি দিয়ে অনেক হৈ-হট্টগোল বা তুমুল শব্দের মধ্যেও ক্লিয়ার কথা পাঠানো যাবে। এতে ব্যবহৃত হয়েছে ৪টি মাইক্রোফোন যা এইসব নয়েজ ভালোভাবে দূর করার জন্য তৈরি।

ওয়াকিটকিটির দাম কেমন হবে, তা নিয়ে এখনো কিছু বলতে চায় না Motorala solutions. দাম নির্ভর করছে এটি বাজারে কতটুকু জনপ্রিয়তা পায় বা কত সংখ্যক ওয়াকিটকি বিক্রি হয়। তবে ধারণা করা হয়েছে এটি অন্তত ১০ বিলিয়ন ডলারের ইন্ড্রাস্টি।

 

More Post : শাওমির নতুন অ্যান্ড্রয়েড ওয়ান: মি এ৩

 

টেক বিষয়ক বিভিন্ন তথ্য ও টিপস পেতে TechGeeksBD সাথেই থাকুন। ধন্যবাদ।

Leave a Reply