আসসালামুয়ালাইকুম,

আজ আলোচনা করব বাংলাদেশে কতগুলো

জাতীয়পত্র-পত্রিকা

আছে এবং কোন পত্রিকার কোন সময় প্রতিষ্ঠিত হয়েছে এবং কোনগুলো মানুষের কাছে বেশি পঠিত এবং জনপ্রিয়।

করনা ভাইরাসের কারণে মানুষ এখন বলতে গেলে ঘরবন্দি। পুরো পৃথিবীর প্রতিটি দেশ অন্য দেশ থেকে হয়ে গেছে বিচ্ছিন্ন। জানিনা এর সমাধান কবে আসবে। আশা করি দ্রুতই এর সমাধান আমরা পাব।



দৈনিক আমার দেশ একটি বেসরকারি দৈনিক পত্রিকা। ২০০৪ সালে প্রতিষ্ঠা করে বিশিষ্ট ব্যবসায়ী এবং রাজনীতিবিদ মসাদ্দেক আলি ফলু। মাহমুদুল নামের এক ব্যক্তি ২০১৩ সালে সম্পাদকের দায়িত্ব পালন ভার গ্রহণ করে।বর্তমানে পত্রিকাটি পেপার এর মাধ্যমে প্রচার করা বন্ধ রয়েছে এবং অস্ট্রেলিয়া থেকে অনলাইনের মাধ্যমে প্রকাশ করা হয়ে থাকে।



দৈনিক প্রথম আলো বাংলা ভাষায় প্রকাশিত একটি জনপ্রিয় দৈনিক পত্রিকা ১৯৯৮ সালে থেকে বাংলা ভাষা প্রকাশিত হতে শুরু করে। পত্রিকাটির সম্পাদক মতিউর রহমান। এটি বাংলাদেশের দ্বিতীয় সর্বাধিক পঠিত পত্রিকা এবং জনপ্রিয় পত্রিকা।


দৈনিক ইত্তেফাক তোফাজ্জল হোসেন নামের এক ব্যক্তি ১৯৪৯ সালে এই পত্রিকাটি প্রতিষ্ঠা করে। প্রতিষ্ঠাকালীন নাম ছিল সাপ্তাহিক ইত্তেফাক। ১৯৫৩ থেকে এটি দৈনিক ইত্তেফাক নাম ধারণ করে প্রতিদিন সংবাদ প্রকাশ করে থাকে। বর্তমানে পত্রিকাটির সম্পাদক তাসমিমা হোসেন।



দৈনিক সমকাল ২০০৫ সালে ঢাকা থেকে প্রকাশিত হতে শুরু করে। বিশিষ্ট সাংবাদিক গোলাম সারওয়ার পত্রিকাটি প্রকাশনা কালের সম্পাদক। পত্রিকাটির প্রকাশক এ.কে. আজাদ। বর্তমান সম্পাদক মুস্তাফিজ শফি।


দৈনিক যুগান্তর ১৯৯৯ সালে থেকে প্রতিদিন প্রকাশিত একটি সংবাদ পত্রিকা। পত্রিকাটির মালিক যমুনা গ্রুপ প্রকাশক সালমা ইসলাম এবং সম্পাদক সাইফুল আলম।


বাংলাদেশ প্রতিদিন ২০১০ সাল থেকে বাংলা ভাষায় নিয়মিত পত্রিকাটি প্রকাশিত হয়। পত্রিকাটির প্রকাশক ময়নাল হোসেন চৌধুরী সম্পাদক নঈম নিজাম। বাংলাদেশ সবথেকে বেশি প্রচারিত সংবাদপত্র এটি।


কালের কণ্ঠ বাংলাদেশের একটি দৈনিক সংবাদ পত্রিকা ২০১০ সাল থেকে নিয়মিত প্রকাশিত হতে শুরু করে। পত্রিকাটির সম্পাদক ইমদাদুল হক মিলন। পত্রিকাটির আড়াই লাখের বেশি দর্শক রয়েছে।


দৈনিক মানবজমিন পত্রিকাটির পাঠক সংখ্যা সব থেকে বেশি অনলাইনে।বাংলাদেশের প্রত্যেকটি পত্রিকার মধ্যে সবথেকে অনলাইনে বেশি পাঠ হয়ে থাকে এই পত্রিকা। ১৯৯৭ সালে পত্রিকাটি প্রথম প্রকাশ হয়। বর্তমানে পত্রিকাটি চলমান অবস্থায় রয়েছে। প্রকাশক মাহবুবা চৌধুরী সম্পাদক মতিউর রহমান চৌধুরী।

এছাড়া বাংলাদেশি আরও বেশকিছু জনপ্রিয় দৈনিক পত্রিকা রয়েছে।



দৈনিক জনকণ্ঠ, যায়যায়দিন, নয়া দিগন্ত, দৈনিক ইনকিলাব,


ভোরের কাগজ, সকালের খবর

এই পত্রিকাগুলো নিয়ে আলোচনা করলাম না তাই বলেছে এগুলা কম জনপ্রিয় এমনটা কিন্তু নয়।

আজকের মত এখানেই বিদায়।করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে যতটা সম্ভব জনসমাগম এড়িয়ে চলুন। ভালো থাকুন অন্যকে ভালো রাখার চেষ্টা করুন।
ধন্যবাদ ট্রিকবিডি।

2 thoughts on "বাংলাদেশের জনপ্রিয় দৈনিক সংবাদপত্র। কতটি এবং কি কি এবং কোনটি?"

  1. MD Shakib Hasan Contributor says:
    Google এ All Newspaper লিখে সার্চ করলে বাংলাদেশ সকল Newspaper সাইট চলে আসে। পোস্ট করার জন্য ধন্যবাদ ✅
  2. Gangster Contributor Post Creator says:
    Tnc

Leave a Reply