আসসালামুআলাইকুম।আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,ক্যামিক্যালমুক্ত ও গাছপাকা আম যেভাবে চিনবেন। আমরা অনেকে আম বাজারে থেকে কেনার আগে ক্যামিক্যালওয়ালা আম না জেনে কিনে থাকি৷ গাছ থেকে পাকা আম পেড়ে ক্যামিক্যাল দিয়ে পাকিয়ে বাজারে অনেক ব্যাবসায়ী বিক্রি করে থাকে। আমরা না চিনে এই ক্যামিক্যালযুক্ত আম কিনে থাকি৷ ক্যামিক্যালযুক্ত আম খেলে আমাদের অনেক ক্ষতি হয়। এছাড়া ও গাছ পাকা আমের মতো স্বাদ ক্যামিক্যালযুক্ত আমে পাওয়া যায় না। আজকের আর্টিক্যাল পড়লে আপনি খুব সহজে চিনতে পারবেন কোনটি গাছপাকা ও ক্যামিক্যালমুক্ত আম। আমাদের কিছু দিক লক্ষ্য রেখে আম কেনা উচিৎ। আজকে আপনাদের মাঝে এই বিষয়টি শেয়ার করতে চলছি৷ কথা না বাড়িয়ে শুরু করা যাক, কিভাবে চিনবেন ক্যামিক্যালমুক্ত ও গাছপাকা আমঃ

১) গাছ পাকা আমের উপর মাছি অবস্যই বসবে। কিন্তু ফরমালিন বা ক্যামিক্যালওয়ালা আমে মাছি বসবে না। আমে রাসায়নিক কোনো পদার্থ দেয়া থাকলে কখনো সে আমে মাছি বাসবে না৷ তাই আমাদের আম কেনার আগে লক্ষ্য রাখতে হবে যে আমে মাছি বসে কিনা। অবস্যই মনে রাখবেন যে,গাছপাকা আমের উপর মাছি বসবে।

২) গাছ পাকা আমের উপর একটু একটু সাদাটে ভাব থাকবে।আম কেনার আগে আমের গায়ে দেখবেন যে, সাদাটে ভাব থাকবে তাহলে সেটাই গাছপাকা আম। ক্যামিক্যালযুক্ত আম দাগহীন ও হলদে হবে৷ তাই আমাদের গাছ পাকা আম চেনার একমাত্র উপায় হলো আমের গায়ে একটি সাদাতে ভাব থাকবে।

৩) গাছ পাকা আমের গায়ে অনেক দাগ থাকে। ফরমালিন ও ক্যামিক্যালযুক্ত আমে কোনো দাগ থাকবে না। ক্যামিক্যালযুক্ত আম কাঁচা অবস্থায় পাড়া হয় এবং ফরমালিন দিয়ে পাকোনো হয়, এজন্য কোনো দাগ থাকে না।তাই আমাদের গাছ পাকা আম কেনার আগে ভেবে চিন্তে কেনা উচিৎ।

৪) ক্যামিক্যালযুক্ত আমে কোনো সুস্বাদু,টক, মিস্টি গন্ধ থাকে না। আম কেনার আগে একটি নাক দিয়ে শুকে দেখবেন, যদি গন্ধ না পান তাহলে বুঝবেন এটা ক্যামিক্যালযুক্ত আম।কাঁচা অবস্থায় আম পেড়ে পাকানো হয়,তাই পাকা আমের মতো গন্ধ থাকে না ক্যামিক্যালযুক্ত আমে

৫) আম কেনার আগে এক স্থানে রেখে দিন।এমন যায়গায় রেখে দিবেন,যেখানে আলো, বাতাস খুব কম পায়। যদি গাছ পাকা আম হয়ে থাকে, তাহলে চারপাশে গন্ধ ছড়াবে৷ গাছপাকা আম না হলে গন্ধ ছড়াবে না। গাছপাকা আম কেনার আগে আমাদের ভেবে কেনা উচিৎ।

৬) খোসার রঙের ভিন্নতা হবে। গাছপাকা আমের রঙ আলাদা হবে এবং ক্যামিক্যালযুক্ত আমের রঙ আলাদা হবে। গাছ পাকা আমের খোসায় কালো দাগ পড়বে। কিন্তু ক্যামিক্যালযুক্ত আমের খোসায় কালো দাগ পড়বে না।

ভাল ও ক্যামিক্যালমুক্ত গাছপাকা আম কেনার আগে এই দিকগুলো লক্ষ্য রেখে কিনতে হবে।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ

2 thoughts on "ক্যামিক্যালমুক্ত ও গাছ পাকা আম কিভাবে চিনবেন, জেনে নিন।"

    1. Sk Shipon Author Post Creator says:
      thank you

Leave a Reply